Loading...
You are here:  Home  >  বিনোদন  >  Current Article

অনেক কিছু বলে যায় “নির্বাক”

By   /  May 6, 2015  /  No Comments

নীরবতার একটা নিজস্ব ভাষা আছে। সেই ভাষাটা বোঝেন সৃজিত। বোঝেন বলেই প্রায় সংলাপহীন একটা ছবি নানা মুহূর্তের টুকরো টুকরো ছবি এঁকে দিয়ে যায়। কতটা ভাল লাগার ছবি, প্রশ্ন থাকতে পারে, তবে নিপাট ভালবাসার ছবি। ‘নির্বাক’ দেখে  এসে সেই অনুভূতির কথাই লিখলেন মৌতান ঘোষাল ।।

 nirbak2 

ভালবাসা বিচিত্র, ভালবাসা নির্বাক। সৃজিত মুখার্জি’র “নির্বাক”এর কেন্দ্রীয় চরিত্রও তাই ভালবাসা। ছবির বাকি চরিত্ররা প্রত্যেকেই এই ছবিতে শুধুমাত্র এক-একটা উপকরণ মাত্র। অঞ্জন দত্ত, সুস্মিতা সেন, ঋত্তিক চক্রবর্তীরা নিজের নিজের ভূমিকা দিয়ে শুধু এই বিমূর্ত ভালবাসার একটা ছবি একে দিয়ে যান নানা রঙ আর তুলির মতো । সিনেমাটা মুক্তি পাওয়ার আগে পরিচালক দুটি দাবি করেছিলেন। এক, এটি অন্য ধারার ছবি। দুই, এই ছবি মানুষকে ভাবাবে। সৃজিতের এই দাবি সঠিক। এ ছবি অন্য ধারার, আর ভাল লাগা না লাগার প্রসঙ্গ পরে আসবে, কিন্তু “নির্বাক” মননশীল মানুষকে ভাবাবে নিঃসন্দেহে। সুমনের ভাষায়, ‘তোমাকে ভাবাবোই ভাবাবো।’

 

“নির্বাক” সম্পর্কে বলতে গিয়ে এর গল্প বলে ফেলার ভয় নেই। কারণ, ছবিতে তেমন স্পষ্ট কোনও গল্প নেই। ইউরোপে অনেকদিন আগে থেকেই একটি বিশেষ ধারার ছবি করেছেন বিশ্ববিখ্যাত বহু চিত্র পরিচালক। বুনুয়েল, তারকোভস্কি, গোদার প্রত্যেকেই চলচিত্রের এই ফর্মকে আধুনিতম ও শ্রেষ্ঠ মনে করেন, যেখানে কোনও গল্প নিয়ে ছবি হবে না। বরং কিছু ছবি পর পর পর্দায় এসে একটা ঘটনাক্রম নির্মাণ করবে। যেখানে চলমান চিত্রগুলো একটা গল্প রচনা করে, একটা বক্তব্য প্রকাশ করে। “নির্বাক” সেই আধুনিক পদ্ধতির এক উদাহরণ। বাংলা ছবিতে এই পদ্ধতি সত্যিই নতুন।“নির্বাক” ষোল আনা নির্বাক চলচিত্র নয়। তবে সংলাপ ছবিতে খুবই কম। প্রায় আধঘন্টা পর্দাজুড়ে থাকা চরিত্রও মেরেকেটে দু-চারটে কথা বলছেন। আর এই ধরনের ছবি বানাতে গেলে যে উচ্চমানের অভিনয় ক্ষমতাসম্পন্ন অভিনেতাদের প্রয়োজন, তার বাছাই পর্বে সৃজিত অসাধারণ।দেখার পর মনে হয়েছে, ঠিক চরিত্রে একেবারে ঠিকঠাক লোক। অন্য কাউকে বোধহয় এই চরিত্রে ভাবা যেত না।

nirbak3srijit

১ঘন্টা ৪৫ মিনিটের সিনেমায় প্রথম আধ ঘন্টা শুধুই অঞ্জন দত্তের। এই ৩০ মিনিটের অভিনয় দিয়ে অঞ্জন বোঝালেন কেন শত বিরক্তি, মনোমালিণ্য থাকার সত্তেও এই চরিত্রে অঞ্জন ছাড়া আর কাউকে ভাবতে পারেননি পরিচালক । ক্যামেরার সামনে নিজেকে এভাবে ভালোবাসতে আর কেউ পারতেন বলে মনে হয় না।

 

আর সুস্মিতা সেন? এমন একটা চরিত্রের অপেক্ষায় কি বঙ্গতনয়া তার অভিনয় দেখার জন্য এতগুলো বছর অপেক্ষা করালেন বাংলা ছবির দর্শকদের ? তিনি আজও বিশ্ব সুন্দরী। তাঁর প্রেমে পড়া বড় স্বাভাবিক। এই ছবিতে পরিচালক যে তাঁকে কত বড় চ্যালেঞ্জের মুখে ফেলেছেন তা ছবি না দেখলে বোঝা কঠিন।

 

ঋত্তিকে নিয়ে বলার কিছু নেই। তিনি বরাবরই অনবদ্য। যে চরিত্রে অভিনয় করেন, সেই মুহুর্তে সেটাই তাঁর পরিচয় হয়ে যায়। একজন অভিনেতার জন্য এর থেকে বড় সাফল্য আর কী হতে পারে? এখানেও তাই। তাঁর ম্যানারিসজম, এক্সপ্রেশন দিয়ে ঋত্তিক আবার বোঝালেন তিনি কোন মাপের অভিনেতা।

যিশু সেনগুপ্তও নিজের ভূমিকায় বেশ ভাল। যতটা তার কাজ, তিনি সেটুকুই করেছেন সততার সঙ্গে। বাকিরাও নিজের নিজের জায়গায় খুব ভাল। এমন কী ছবিতে গুরুত্বপূর্ণ ভূমিকায় থাকা সারমেয়টিও।

nirbak5

সংলাপ কম থাকায় ছবিতে আবহ সঙ্গিতের ভূমিকা গুরুত্বপূর্ণ, নীল দত্তের মিউজিক এখানে পাস মার্ক পাবেই। আর বক্তব্য? তা রেখেছে একের পর এক ছবি। যেমন অঞ্জন দত্ত অভিনীত গোমস চরিত্রটি’র জীবনদর্শন বোঝা যায় তার হাতের বই’এর প্রচ্ছদ দেখে। সুস্মিতা ও যিশু’র এসএমএস’এর কথপোকথন ফুটে ওঠে ফ্রেমের এক কোনে বাংরেজি লেখার ভাষায়। আর ঋত্তিকের মনের অবস্থা বলতে থাকে তার মোবাইলে রাখা হিন্দি গানের কলি। বলিউডের অত্যন্ত জনপ্রিয় গানগুলি যে সিকোয়েন্সে ব্যবহার করা হয়েছে এই ছবিতে তা অন্য মাত্রা দেয় দৃশ্যগুলিকে। ছবি শুরু শ্যাডো ল্যাঙ্গয়েজ থেকে এন্ড টাইটেলে গানের কথা সবটাই বলে সেই বক্তব্য, যার সারবর্তা ভালবাসার রূপ।

nirbak4

“নির্বাক” সবার ভাল লাগবে না, ভাল লাগার কথাও নয়। আর এই চরম সত্যিটা জেনেও এই ঝুকিটা নিয়েছেন সৃজিত। কারণ সময়ের নিয়ম মেনে এই ধারাকে ভারতীয় চলচিত্রে আসতে হবেই। আর এই সময় এই ঝুকিটা শ্রীজিত ছাড়া আর কেই বা নিতে পারতেন, যার পকেটে পরপর জাতীয় পুরস্কারের সঙ্গে বক্স অফিস হিট ছবি! সেই তালিকায় আরও একটা ছবির নাম যোগ হওয়া বোধ হয় সময়ের অপেক্ষা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve − six =

You might also like...

amitabh2

কী ভেবেছিলেন, গুরুং খাদা পরিয়ে বরণ করবেন!‌

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk