Loading...
You are here:  Home  >  রাজনীতি  >  জাতীয়  >  Current Article

আমির বুঝিয়ে দিলেন, আমরা সত্যিই অসহিষ্ণু

By   /  November 26, 2015  /  No Comments

ময়ূখ নস্কর
ফেসবুকের দৌলতে আমার বেশ কিছু বাংলাদেশের বন্ধু আছে। তাদের মধ্যে একজনের এক আজব অভিজ্ঞতা হয়েছিল। সে নিজের ওয়ালে লিখেছিল, ‘সন্ত্রাসবাদীদের কার্যকলাপ দেখলে ইসলাম সম্পর্কে ভুল ধারনার জন্মা নেয়। এই জঙ্গিদের দেখলে মনে হয়, ইসলাম শান্তির ধর্ম নয়।’ এর জবাবে অন্য একজন কমেন্ট করে, ‘ইসলাম শান্তির ধর্ম, এটা মাইন্যা ল। নইলে তর কল্লা কাটুম’ এই কমেন্ট থেকেই বোঝা যায়, কমেন্টকারি কেমন শান্তিপ্রিয় জীব।
আমির খান বা শহরুখ খান আমার বন্ধু নন। আমি তাঁদের ফ্যানও নই। কিন্তু তাঁদের অভিজ্ঞতাও আমার ওই বাংলাদেশী বন্ধুর মতো। ‘দেশে অসহিষ্ণুতা আছে’, বললেই ‘কী বললি, আমরা অসহিষ্ণু? ব্যাটা শয়তান, পাকিস্তানের চর, কংগ্রেসের দালাল, দেশ থেকে বেরো, জনসংখ্যা কমবে, পাকিস্তানে চলে যা’।

amir khan

এক অভিনেত্রী আরেককাঠি সরেস। তিনি বলেছেন, মুম্বই হানার সময় আমির কেন চুপ ছিলেন? আচ্ছা আপনারাই বলুন, মুম্বই হানার জঙ্গিরা কি আমিরের কথায় কর্ণপাত করবে ? আমির কি জঙ্গি দলের সদস্য ? তিনি ভারত রাষ্ট্রের সদস্য। তাই এটাই স্বাভাবিক যে তিনি ভারতের অসহিষ্ণুতা নিয়ে উদ্বেগ প্রকাশ করবেন। লোকে উদ্বেগ প্রকাশ করে প্রিয়জনকে নিয়ে। পাড়ার কোনও ছেলে কুকর্ম করলে বলে, ছিছি ছেলেটা একেবারে গোল্লায় গেছে। কিন্তু নিজের ছেলের বেলায় বলে, তোর জন্য কি লজ্জায় গলায় দড়ি দিতে হবে?
বলা হচ্ছে, আমির নাকি কংগ্রেসের কথায় এইসব বলছেন। আচ্ছা, তারকারা তো শোনা যায় ক্ষমতার কাছাকাছি থাকতে চান। কেন্দ্রে এককভাবে বিজেপি-র সরকার, এখনও ভোট হতে সাড়ে তিন বছর। সরকার পড়ে গিয়ে এখনই কংগ্রেস আসবে, এমন নিশ্চয়তাও নেই। তাহলে আমির কেন কংগ্রেসের কথা শুনবেন? কংগ্রেস বলল, আর আমির মন্তব্য করে দিলেন, এটা পাগলেও বিশ্বাস করবে? বরং অনুপম খের বা পরেশ রাওয়ালরা কেন রে রে করে তেড়ে উঠলেন, তা নিয়ে প্রশ্ন তোলা যায়। একজনের স্ত্রী বিজেপির এম পি, আরেকজন নিজে বিজেপির এম পি। বলা হল, ‘দেশে এত হিন্দু, তবু আমির, সলমন, শাহরুখরা এই দেশের নায়ক।’ হ্যাঁ, এটা ঘটনা। হিন্দুরাও আমিরের ভক্ত। কিন্তু বিজেপি নেতারা এমনভাবে বলছেন, যেন এটা তাঁদের জন্যই হয়েছে। জেনে রাখুন, আমিরের জনপ্রিয়তার পেছনে বিজেপি-র কোনও অবদান নেই।

amir khan5

কিন্তু আমরা যুক্তি দিয়ে ভাববার লোক নই। আমরা যারা আমির, শাহরুখের সমালোচনা করছি, তারা কি সত্যিই ভারতকে ভালবাসি, ভারতের ভাল চাই ? যদি ভালবাসতাম, যদি আমাদের সহিষ্ণুতা থাকত, তাহলে আমরা ভাবতাম, ‘নিশ্চয় কোথাও গোলমাল আছে। নইলে ওঁরা এমন ভাবছেন কেন ?’ আমরা জানতে চাইতাম, ‘কোন কোন বিষয়ে আপনাদের আপত্তি বলুন, আমরা খতিয়ে দেখব।’
কিন্তু আমরা যা যা করছি, তাতে আমাদের স্বরূপ বেরিয়ে আসছে। আমরা প্রমাণ করছি, আমরা শুধু অসহিষ্ণু নই, আকাটও বটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 3 =

You might also like...

priyaranjan4

যাক, হাইজ্যাক অন্তত হল না

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk