Loading...
You are here:  Home  >  কলকাতা  >  Current Article

আমি শাশ্বত বলছি

By   /  February 16, 2017  /  No Comments

মরীচিকা সেন

আমি অতীতের বিখ্যাত, বর্তমানে সুখ্যাত এবং ভবিষ্যতের কুখ্যাত এক অভিনেতা। এতদিন পর্যন্ত এটাই আমার ধারণা ছিল। কিন্তু ক্রমশ আমার ভুল ভাঙছে। টলিউডে এখন বাংলা সিনেমা নিয়ে পোস্টমর্টেম চলছে। চারিদিকে সবাই এখন বুদ্ধিজীবী ছবি বানাচ্ছে। মুখ্য অভিনেতারা গৌণ হয়ে যাচ্ছে, আর গৌণরা মুখ্য হয়ে যাচ্ছে। অফবিট চরিত্রে অভিনয় করার জন্য সবাই উঠে পড়ে লেগেছে। এমনকি মুম্বই থেকেও লোকজন এসে ভিড় জমাচ্ছে এই বাংলায়। কে না বুদ্ধিজীবী হতে চায়!

saswata3

দেব, জিৎ, হিরণ–‌এদের সিনেমা এখনকার সফিস্টিকেটেড লোকেরা পয়সা খরচ করে আর দেখে না। বেশ কয়েকটা সিনেমা করার পর দেখলাম, আমার নাম দর্শকের মুখে মুখে ঘুরছে। কাহনি করার পর থেকে আমার দ্বিতীয় সত্তা বব বিশ্বাস। শবরের গোয়েন্দা অথবা ব্যোমকেশের অজিত, সবেতেই আমি কিস্তিমাত করেছি।

কিন্তু হঠাৎ আমার ভিমরতি ধরল। লোকের বুড়ো বয়সে ধরে। আমার এই বয়সেই ধরেছে। অতনুদার কাছে ছবির নাম আর গল্পটা শুনে এক কথায় রাজি হয়ে গিয়েছিলাম। ব্ল্যাক কফি নামটার মধ্যেই বেশ একটা আলো আঁধারি ব্যাপার আছে। ভেবেছিলাম, আমার চরিত্রটা পাবলিকের হেব্বি লাগবে। তাই তীর্থরাজ রায়ের জবানীতে বলেই দিলাম, অভিনয়টা যেন মানুষের হৃদয় ছুঁয়ে যায়। আপ্রাণ চেষ্টাও করেছিলাম, জানেন?‌ যতদূর সম্ভব, টাফ লুকস দিয়ে নিজের চেহারায় বেশ একটা বিজ্ঞ বিজ্ঞ ভাব এনে দুর্বোধ্য একটা অভিনয় করতে। কিন্তু পুরো সিনেমাটাই মাঠে মারা গেল। তখন কি আর জানতাম যে দর্শকরা আমার চেয়েও বুদ্ধিজীবী!‌ তারা শুধু বিনোদনের জন্যই সিনেমা দেখে না, প্রতিটি মুহূর্তের চুলচেরা বিশ্লেষণও করে। তীর্থরাজ রায়ের ভূমিকায় আমি এমন কোনও অভিনয় নৈপুণ্য দেখাতে পারিনি, যা দেখে মনে হয় আমি বিশাল বড় মাপের পরিচালক। ভেবেছিলাম, মদ আর সিগারেট খেয়ে ভাবনাহীন ভাবনা ভেবে দর্শকের মণিকোঠায় শাশ্বত নামের স্থায়ী আসন করে নেব। কিন্তু আঙুর ফল বড়ই টক। এজন্যই বলে, ভাবিয়া করিও কাজ, করিয়া ভবিও না। কিন্তু আমি জানি, আবার পৃথিবীতে বসন্ত আসবে। আবার আমি স্বমহিমায় ফিরে আসব। কিন্তু কবে? যতদিন না ব্ল্যাক কফির তেতো স্বাদ দর্শকের জিভ থেকে বিদায় না নিচ্ছে, ততদিন আমি রব নিষ্ফলের হতাশের দলে।

(না, এটা শাশ্বতর সাক্ষাৎকার নয়। কোনও সাক্ষাৎকারে তিনি এমনটা বলেছেন কিনা, তাও জানা নেই। এটা একধরনের ফিল্ম রিভিউ বলতে পারেন। যা শাশ্বতর জবানীতে বলা হয়েছে। ফিল্ম রিভিউয়ের অন্য একটা ফর্মাট। )

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve − five =

You might also like...

radio3

না বোঝা সেই মহালয়া

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk