Loading...
You are here:  Home  >  অন্যান্য  >  আন্তর্জাতিক  >  Current Article

আসল বন্ধু কারা, এখনও চিনলাম না!

By   /  May 20, 2015  /  No Comments

মাঝে সীমান্ত, কাঁটাতার। তবু দুই চোখে দুই জলের ধারা, মেঘনা যমুনা। ভারত-বাংলাদেশ স্থলচুক্তির পটভূমিতে ভারতের প্রতি কৃতজ্ঞতা। সেই সঙ্গে নিজের দেশের কোনও কোনও মানুষের ভূমিকা নিয়ে আত্মসমালোচনা। সব মিলিয়ে বাংলাদেশ থেকে দুরন্ত একটি লেখা পাঠালেন  রহমান পৃথু।।

আমি এজন্য ভারতের কাছে কৃতজ্ঞ যে, চুক্তি অনুযায়ী – ভারত – দশ হাজার একর অতিরিক্ত জমি বাংলাদেশকে ছেড়ে দিচ্ছে। দশ হাজার একর জমির বাজার দাম কম নয়। ভারত চাইলে,  এই দশ হাজার একর জমির দাম,  বাংলাদেশের কাছে দাবী করতে পারত। কিন্তু করেনি।
আমি আরো কৃতজ্ঞ এজন্য যে, ১৯৭১ সালে ভারতের যে এগারো হাজার সৈন্য বাংলাদেশকে স্বাধীন করতে গিয়ে শহীদ হয়েছিলেন – সে সব সৈনিকের পরিবারের ভরনপোষনের দায়ভার – ভারত সরকার এ যাবৎ বহন করে চলেছে। সে জন্য কোনও ক্ষতিপুরন বা অর্থ – ভারত কখনো বাংলাদেশের কাছে দাবী করেনি।

modi hasina2
আমি ভারতের প্রতি আরও কৃতজ্ঞ এ জন্য যে, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার জন্য – ভারত সরকার  পাকিস্তানের পারমানবিক বোমা কর্মসূচীর কথা জেনেও, চীন ও আমেরিকার সামরিক শক্তির বিরুদ্ধে,  ভারতের জনগণের জীবন ও ভবিষ্যতকে – এক অজানা অন্ধকারের মধ্যে ঠেলে দিয়েছিল।  বাংলাদেশকে মুক্ত করতে ভারত – এতবড় বিপদের ঝুঁকি নিয়েছিল।
আমি ভারতের প্রতি আরো কৃতজ্ঞ এজন্য যে, ১৯৭১ এর মুক্তিযুদ্ধের ৯ মাস ধরে  পাকিস্তানিদের সঙ্গে যুদ্ধে যে – অস্ত্র, রসদ, চিকিৎসা, ট্রেনিং, খাদ্য, আশ্রয়, রাজনীতি, কুটনীতিতে  যে অর্থনৈতিক ক্ষতি ভারতের হয়েছিল – ভারত সে জন্য একটি টাকাও – বাংলাদেশের কাছে দাবী করেনি।
কিন্তু  ইরাক যুদ্ধের উদাহরণ আমরা জানি। ইরাককে কুয়েত থেকে তাড়াতে – প্রতিটি গুলির দাম  আরবদের পরিশোধ করতে হয়েছিল আমেরিকাকে। শুধু তাই নয়,  আমেরিকার সেনাবাহীনি এখনও আরবের বিভিন্ন দেশে রয়েছে – সে ব্যায় ভার – আরবের দেশ সমূহকেই বহন করতে হচ্ছে। ভারত যা করেনি।

chhitmahal
ভারতের ভাগ্যের সঙ্গে আমাদের ভাগ্য জড়িত। আমরা ভারতের পানি, এখন চিকিৎসা ও বিদ্যুৎ-এর উপর নির্ভরশীল। তাঁদের খাদ্য, গরু, মসলা, নিত্যপয়োজনীয় দ্রব্য, যন্ত্রপাতি, যানবাহন সহ গোটা অর্থনীতি।
আমি দুঃখিত হই,  যখন দেখি, আমরা বাংলাদেশের মানুষ এ জন্য ভারতের উপর কৃতজ্ঞ হই না।

আমরা ভারতের মানুষকে গালি দিই, শত্রুতা করি। পাকিস্তানের পরামর্শ ও সহায়তায়  আসামের ভারত বিরোধীদের অস্ত্র সরবরাহ করি। ভারত পাকিস্তানের ক্রিকেট খেলায়  পাকিস্তানের সমর্থনে “পাকিস্তান জিন্দাবাদ” বলি।
তারপরও, ভারত আমাদের বন্ধু ভাবে ।
যা দেখে, আমি ভারতের প্রতি কৃতজ্ঞতায় আরও. নতজানু হই।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 + three =

You might also like...

radio3

না বোঝা সেই মহালয়া

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk