Loading...
You are here:  Home  >  কলকাতা  >  Current Article

‘ঊষা’র আলোয় ‘পতিতা’ পার্বন

By   /  October 15, 2015  /  No Comments

শোভন চন্দ

রবিবারের পড়ন্ত বিকেল ঘুরতে ঘুরতে হঠাৎ করে একটা সাদা কাপড়ে তৈরি গেটের সামনে এসে দাঁড়াই। মুখ তুলে দেখি একটা মেলার গেটে বড় করে লেখা ‘ঊষা’ আর উপরের দিকে অপেক্ষাকৃত ছোট আকারে লেখা ‘যৌনকর্মীদের মেলা…’ ‘যৌনকর্মী!’ চক্ষু চড়কগাছ, অর্থাৎ ভদ্রভাষায় যাদের Sex Worker বলে, আমরা অবশ্য ওদের ‘বেশ্যা’ বলে ডাকতে স্বচ্ছন্দ বোধ করি।

কৌতূহলের বশে ভেতরে ঢোকার সাহস করি, দেখি ওরা সাদরে আমণ্ত্রন জানাচ্ছে, হাসিমুখে স্বাগত জানাচ্ছে, আরে, এতো আমাদের মেলার মতোই এক সাধারণ মেলা, তাহলে যে ‘সমাজ’ বলে এরা সাধারণ নয়। সত্যি বলতে এরা অসাধারণই,বিচিত্র এদের কর্মক্ষেত্র।সাহিত্যে, সেলুলয়েডে এদের ‘বারবণিতা’র উপাধি দেওয়া হয়, কখনও পতিতা হিসেবে মনোরঞ্জন করে, আঁধাররাতের অন্ধকারে বাবুদের বুকে তাদের আবেগ-উত্তেজনা মেটানোর রসদ হিসেবে ব্যবহৃত হয়।
usha2
সন্ধ্যের বর্ণময় আলো, দোকানপত্র, মঞ্চের অনুষ্ঠান আর রং মাখা মুখগুলোর অকৃ্ত্রিম হাসিতে মেলাটি জমে উঠেছিল।‘ঊষা’র ২০ বছর পূর্তিতে এই মেলার আয়োজন।আপাতত আলো থেকে একটু অতীতের অন্ধকারে ফেরা যাক, আজ থেকে ২৩ বছর আগে – “All India Institute of Hygiene & Public Health’’ এর জনস্বাস্থ্য বিজ্ঞানী ডঃ স্মরজিৎ জানা ১৯৯২ সালের ১৫ই ফেব্রুয়ারি কলকাতার অন্যতম পতিতালয় সোনাগাছি পরিদর্শন করতে আসেন। একটি স্বাস্থ্যসচেতনতামূলক শিবিরও হয় যার বিষয়বস্তু ছিল “ HIV INTERVENTION STUDY ।’’ সেই সূত্র ধরেই যৌনকর্মীদের নিয়ে এক “PEER EDUCATOR TEAM” গড়ে ওঠে,তাদের প্রশিক্ষণ দেওয়া হয়, শিক্ষা দেওয়া হয়।এই শিক্ষা থেকেই জন্ম নেয় তাদের অধিকার,প্রাপ্যতা, শিক্ষা, স্বাস্থ্য,ভবিষ্যত সম্পর্কিত সচেতনতা।রাতের বিছানা থেকে যা আয় হতো তা কখনো বাড়িওয়ালা কখনো দালাল কিংবা মহাজনদের পকেট ভরাতো। কমিশনের পর কমিশনের ফিরিস্তি মেটাতে মেটাতেই ভাঁড়ার শূন্য হয়ে যেত।রাতের নীরব যণ্ত্রনা আর অনিশ্চিত ভবিষ্যতকে সঙ্গে করেই কাটতো তাদের জীবন, কেউ বা আবার শখে অকালে পোয়াতি হত।কিন্তু বাবুদের রাতের খিদে মেটানোর এই ফসলকে স্বীকৃতি দেওয়ার সময় পায়নি ভদ্র-ব্যস্ত সমাজ।

এরকমই এক প্রেক্ষাপটে দুর্বার সমিতির আত্মপ্রকাশ,এই সমিতির সহায়তায় মাত্র ১৩ জনকে নিয়ে সমবায় গড়ে ওঠে – ‘ঊষা মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি।বর্তমানে সদস্য সংখ্যা ২০ হাজারেরও বেশি।পশ্চিমবঙ্গের নানান জেলায় এই সমবায় ছড়িয়ে পড়েছে।ছেলে পড়ানোর ঋণ থেকে তাদের ভবিষ্যত গড়ে তোলা, নাগরিক স্বীকৃ্তি পরিচয়পত্র সর্বোপরি ভবিষ্যত নিশ্চয়তা সমস্ত কিছুই তারা পেয়েছে এই সমবায় থেকে।আর এই সমবায়ের ২০ বছর পূর্তিতে সবাই মহানন্দে মেতে উঠেছে।মেলায় বিশিষ্ট অতিথি বর্গের মধ্যে ছিলেন মন্ত্রী শশী পাঁজা, উপস্থিত ছিলেন বাংলাদেশের বিশিষ্ট গবেষিকা নাতাশা আহমেদ, তিনি বক্তব্যও দেন।উষার উদ্যোগেই ১৭টি Non-Formal স্কুল ও শিশুদের জন্য দুটো হস্টেল(বারুইপুর ও উল্টোডাঙা)রয়েছে।এদের একটি সাংস্কৃতিক শাখা রয়েছে যার নাম ‘কোমল গান্ধার।’,মেলার অনুষ্ঠানে এরা নৃত্য পরিবেশনও করেছে।কেন জানিনা মনে হচ্ছিল মেলার রঙিন আলোয় আলোকিত মুখগুলো যেন ব্যঙ্গ করে বলে উঠছে শুধু রাতের অন্ধকারে নয় এবার উষার আলোতেও আমরা তোমাদের সামনে আসবো।

usha4
অনেকের সাথে কথা বলেছিলাম। কেউ মেলায় দারুণ মজা করছে,কেউ বা বলছে ‘সমবায় থেকে ঋণ নিয়ে ছেলেকে উকিল বানিয়েছি।’লাল লিপস্টিক আর কাজলে ঢাকা মুখগুলোর আড়াল থেকে যেন অনেক ক্ষোভ আর চোখের জল বেরিয়ে আসার চেষ্টা করছিল।কখন জানি সন্ধ্যে গড়িয়ে রাত হয়ে গেছিল বুঝতে পারিনি, তাই যথারীতি হাঁটতে হাঁটতে গন্তব্যে ফিরছিলাম,শহরের পরিচিত আলোয় পথ চলার সময় শুধু একটা বিষয় ভাবছিলাম-মেলায় যখন ঢুকেছিলাম তখন মাথা নীচু আর যখন বেরোচ্ছি এখনো মাথা নীচু, তফাৎ শুধু একটাই, তখন মাথা নীচু ছিল আবেগ, উৎসাহ আর খানিকটা দ্বিধায়, এই ভেবে কী জানি মেলার ভেতর কী চলছে!!আর এখন মাথা নীচু পোশাক পরা ভদ্র সমাজের ভেতরের নগ্নতাকে উপলব্ধি করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

six − six =

You might also like...

yeti abhijan

ইয়েতির চেয়ে ঢের ভাল ছিল মিশর রহস্য

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk