Loading...
You are here:  Home  >  খেলা  >  Current Article

এই ‘সর্বসম্মতি’ অশনি সংকেত নয় তো !

By   /  October 22, 2015  /  No Comments

স্বরূপ গোস্বামী

জগমোহন ডালমিয়ার যথার্থ উত্তরসূরী কে ? এই প্রশ্নে সিপিএম বা তৃণমূল, কংগ্রেস বা বিজেপি, কোনও শিবিরেই দ্বিমত থাকার কথা নয়। উচিতও নয়।
একেবারে সঠিক লোককেই দেওয়া হল সঠিক দায়িত্ব। বাংলার ক্রিকেটকে মর্যাদার আসনে তুলে ধরতে গেলে এই মুহূর্তে সৌরভ গাঙ্গুলির থেকে বড় বাজি কেউ নেই। সিএবির কোনও কোনও কর্তা উচ্চাকাঙ্খী হতেই পারেন। অনেকদিন ধরে বিভিন্ন ক্লাব বা জেলার সঙ্গে সুসম্পর্ক তৈরি করতেই পারেন। কিন্তু সেরা বিকল্প সেই সৌরভই।

sourav4
যিনি যোগ্য, তিনিই যখন দায়িত্ব পেয়েছেন, তা নিয়ে তেমন বিতর্ক না হওয়াই কাঙ্খিত। প্রকাশ্যে তেমন বিতর্ক হচ্ছেও না। নজিরবিহীনভাবে মাত্র দশ মিনিটের সভায় তাঁকে সর্বসম্মতিক্রমে বেছে নেওয়া হয়েছে সিএবি সভাপতি হিসেবে। সেই দশ মিনিটের মধ্যে দু মিনিট নীরবতা ছিল ডালমিয়ার স্মৃতিতে। সেই দশ মিনিটের মধ্যে যুগ্ম সচিব হিসেবে অভিষেক ডালমিয়ার নাম প্রস্তাব হয়েছে, সমর্থনও হয়েছে। এর আগে এত দ্রুত কোনও বার্ষিক সভা শেষ হয়েছে ? তাও আবার পরবর্তী সভাপতি বেছে নেওয়ার মতো গুরুত্বূর্ণ এজেন্ডার সভা!
হ্যাঁ, ‘সর্বসম্মতি’তেই নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন সৌরভ গাঙ্গুলি। কোনও সংস্থা পরিচালনার ক্ষেত্রে ‘সর্বসম্মতি’ হলে তার থেকে ভাল আর কী হতে পারে? কিন্তু কেন জানি না, একটা অজানা আশঙ্কা হচ্ছে। এই ‘সর্বসম্মতি’ ভবিষ্যতের বড় এক অশনি সংকেত ডেকে আনল না তো ?

sourav3

গত বছর জগমোহন ডালমিয়া হঠাৎ সৌরভ গাঙ্গুলিকে যুগ্মসচিব করে আনলেন কেন ? বাংলার ক্রিকেটের স্বার্থে ? হয়ত ঠিক। তবে আরও বড় কারণ সম্ভবত অন্য। বিচক্ষণ ডালমিয়া বুঝেছিলেন, সিএবি-র সব ক্ষমতা ক্রমশ শাসক দলের নেতা মন্ত্রীদের হাতে চলে যাচ্ছে। অনেক মন্ত্রী, সাংসদের নজর ছিল সিএবি-র দিকে। ছিল কেন বলছি, এখনও দিব্যি আছে। আর প্রত্যক্ষ রাজনীতি একবার ঢুকে পড়লে সিএবি-র কী হাল হবে, সেটা বোঝার মতো দূরদর্শিতাও তাঁর ছিল। সেই কারণেই সামনে খাড়া করা হয়েছিল সৌরভ গাঙ্গুলির মতো আইকনকে। তিনি সামনে থাকলে অনেকের ইচ্ছে থাকলেও তাঁরা এগোতে সাহস পাবেন না। সহজ কথা, তৃণমূলের আগ্রাসন ঠেকাতেই সামনে রাখা হয়েছিল বাংলার মহারাজকে।
কিন্তু হস্তক্ষেপ সেই হয়েই গেল। আরও প্রবলভাবে। কে সিএবি-র সভাপতি হবেন, তা ঘোষণা হল নবান্ন থেকে। ডেকে পাঠানো হল সিএবি-র কর্তাদের। বার্ষিক সভার মহড়া যেন সেখানেই হয়ে গেল। স্বয়ং মুখ্যমন্ত্রীর নির্দেশ, না মেনে উপায় আছে ? এরপর সিএবি-র বার্ষিক সভা নিছক নিয়মরক্ষার প্রহসন ছাড়া আর কী ?
আর এই প্রহসন কিনা হল সৌরভ গাঙ্গুলিকে সামনে রেখে! জানি না, এতে সৌরভ গাঙ্গুলির মর্যাদা কতখানি বাড়ল। সিএবি চালানোর মতো সমস্তরকম যোগ্যতাই তাঁর আছে। তাঁর ক্রিকেট-বুদ্ধি, দূরদর্শিতা, গ্রহণযোগ্যতা নিয়ে কোনও প্রশ্নই তুলছি না। কিন্তু যেভাবে নবান্নের আশীর্বাদধন্য হয়ে এই চেয়ারে বসতে হল, তা তাঁর লড়াকু ভাবমূর্তিতে কোথাও একটা ক্ষতচিহ্ন হয়ে রইল।

sourav5
হস্তক্ষেপ নয়, একেবারে প্রত্যক্ষ নিয়ন্ত্রণ। আগামীদিন এই নিয়ন্ত্রণের থাবা কতদূর প্রসারিত হবে, জানা নেই। কোনও এক মন্ত্রীর শ্যালককে নির্বাচক করতে হতেই পারে। বাংলা দলে কার সুযোগ পাওয়া উচিত, সে ব্যাপারেও বাইরের নির্দেশ আসবে না, বলা মুশকিল। আই পি এল বা আই এস এলের হল্লোড় বা জলসা যদি আগামীদিনে ইডেনে হয়! অবাক হওয়ার কিছু নেই। আরও কী কী হতে পারে, সেই আশঙ্কা এখন তুলে ধরলে হয়ত বাড়াবাড়ি মনে হবে। সেগুলো না হয় ভবিষ্যতের জন্য তোলা থাক।
কী হতে পারত বার্ষিক সভায় ? ভোটাভুটি যে হচ্ছে না, জানাই ছিল। কিন্তু ১২১ জনের মধ্যে একজনও কোনও কথা বলতে পারলেন না ! কাউকেই কিছু বলতে দেওয়া হল না! বলা যেতেই পারত, ‘‘জগমোহন ডালমিয়ার শূন্য আসনে সৌরভ গাঙ্গুলিই উপযুক্ত। তাঁর হাত ধরে বাংলার ক্রিকেট আরও এগিয়ে চলুক। আমরা সবাই তাঁর সঙ্গেই আছি। তবে যেভাবে নবান্ন থেকে সিএবি সভাপতি ঠিক করে দেওয়া হল, তা এই প্রতিষ্ঠানের গরিমাকে কিছুটা হলেও আঘাত করেছে। আগামী দিনে এই হস্তক্ষেপ আরও তীব্র হতে পারে, এমন একটা আশঙ্কাও তৈরি হয়েছে। সমর্থন ও শুভেচ্ছা জানানোর পাশাপাশি এই বার্তাটুকু নতুন সভাপতির কাছে পৌঁছে দিলাম।’’
শতাধিক সদস্যের অনেকের এটাই মনের কথা। কিন্তু একজনও তা বলতে পারলেন না। সামান্য আপত্তিটুকুও নথিবদ্ধ করা গেল না। শাসক দলের সভায় যে থমথমে পরিবেশ থাকে, সেই থমথমে পরিবেশ এবার ইডেনেও চলে এল।
এই ‘সর্বসম্মতি’ কতটা অশনি সংকেত, সময়ই এর উত্তর দেবে ।।

(বেঙ্গল টাইমস পুজো সংখ্যায় প্রকাশিত)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × one =

You might also like...

priyaranjan4

যাক, হাইজ্যাক অন্তত হল না

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk