Loading...
You are here:  Home  >  খেলা  >  Current Article

এক গ্যালারিতে বসানোই উচিত হয়নি

By   /  January 27, 2017  /  No Comments

১৯৮০–‌র ১৬ আগস্ট মানেই ভারতীয় ফুটবলে কালো একটি দিন। ইডেনে সেদিন ঝরে গিয়েছিল ১৬টি প্রাণ। কেন এই দুর্ঘটনা, আজও এই প্রশ্নের মুখোমুখি হতে হয় দিলীপ পালিতকে। আই এফ এ–‌কেই দায়ঈ করলেন প্রাক্তন এই জাতীয় ফুটবলার। তাঁর মুখোমুখি শান্তনু ব্যানার্জি।।
ভারতীয় তথা বাংলার ফুটবলের দগদগে ক্ষত! যার কালো স্মৃতি আজও বয়ে বেড়াতে হয় কলকাতার ফুটবলকে। প্রতি বছর ১৬ আগস্ট ইন্ডিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন (আই এফ এ) এই দিনটিকে ফুটবলপ্রেমী দিবস হিসেবেই পালন করে থাকে। ১৯৮০ সালের ১৬ আগস্ট ইডেন গার্ডেনে চির প্রতিদ্বন্দ্বী ইস্টবেঙ্গল বনাম মোহনবাগান ম্যাচে ১৬ টি তরতাজা প্রাণ অকালে ঝড়ে পড়েছিল। প্রতি বছর ১৬ আগস্ট আই এফ এ এই দিনটিতে রক্তদান শিবিরের আয়োজন করে থাকে। ১৬ টি তরতাজা প্রাণ থেকে ঝরে পড়েছিল রক্ত। মোহনবাগানের বিদেশ বসু আর ইস্টবেঙ্গলের দিলীপ পালিতের মধ্যে বল দখলের লড়াই শুরু হয়েছিল। এই বল দখলের লড়াই দেখার জন্যই অগণিত ফুটবল ভক্তেরা মাঠে ভিড় জমান। প্রিয় দলের ফুটবলারদের উৎসাহিত করতে গলা ফাটান। কিন্তু এমন কি হল! ঝরে পড়লো ১৩ টি প্রাণ! ওই কালো দিনের জন্য দায়ী কে? এই প্রশ্নে ভারতীয় তথা বাংলার ফুটবল মহল আজও দ্বিধা- বিভক্ত! কান পাতলে শোনা যায় নানা বক্তব্যের ঝড়!

dilip palit
দিলীপ পালিতকেও বারবার এই প্রশ্ন শুনতে হয়। তাঁর খেলোয়াড়জীবনকে ছাপিয়ে গিয়ে এটাই যেন প্রধান পরিচিতি হয়ে দাঁড়িয়েছে। বারবার যখন এই পরিচয়ে তাঁকে চেনানো হয়, বেশ কষ্টই পান প্রবীণ এই প্রাক্তন ফুটবলার। স্মৃতির সরণি বেয়ে ১৯৭৪ থেকে ১৯৭৮ সাল পর্যন্ত বাংলার ৫ বারের সন্তোষ ট্রফি চ্যাম্পিয়ন দলের সদস্য প্রাক্তন ফুটবলার দিলীপ পালিত স্পষ্ট ভাষায় সেই দিনের ঘটনা প্রবাহকে তুলে ধরেছেন। ৬৯ বছর বয়সী প্রাক্তন ফুটবলারকে ১৯৮০ সালের ১৬ আগস্টের ইস্ট-মোহন ম্যাচের উত্তেজনার বিষয়ে জিজ্ঞাসা করা হয়েছিল। ১৯৭৯ সালের সবুজ মেরুন শিবিরের দলপতি কোনও রাখঢাক গুড়গুড় না রেখেই অকপটে ওই কলঙ্কিত ম্যাচের ঘটনা প্রবাহকে তুলে ধরেছেন। ‘‌১৬ আগস্টের ঘটনাটি আমাদের খেলার আগে থেকেই শুরু হয়ে গিয়েছিল ম্যাচের প্রায় শেষে রেফারি সুধীন চ্যাটার্জি লাল কার্ড দেখিয়ে দুজনকেই মাঠ থেকে বের করে দিয়েছিলেন। তার জন্যে যে ১৬ জন মারা গিয়েছেন তা নয়’‌। এই প্রসঙ্গে প্রাক্তন এই ফুটবলার আরও জানিয়েছেন, ‘‌যে ১৬ জন সেই দিন মারা গিয়েছিলেন তাঁরা নিজেদের মধ্যে গণ্ডগোল আর মারামারি করেছিলেন। ১৯৮০ সালের ১৬ আগস্ট ইডেন গার্ডেনে ওই ম্যাচের দিন একই গ্যালারিতে ইস্টবেঙ্গল আর মোহনবাগান সমর্থকদের বসিয়েছিল আই এফ এ’‌। এখানেই থেমে না থেকে প্রাক্তন ফুটবলার দিলীপ পালিত কলঙ্কিত ওই ম্যাচের ১৬ জন ফুটবল সমর্থকের মৃত্যুর পিছনে আই এফ এর দিকে অভিযোগের আঙুল তুলতে গিয়ে জানিয়েছেন, “এটাই ভুল করেছিল আই এফ এ”।
ভারতীয় তথা বাংলার ফুটবলের ওই কালো দিন আজও প্রাক্তন ফুটবলার দিলীপ পালিতকে নাড়িয়ে দিয়ে থাকে। আর তার সাথে নাড়া দিয়ে থাকে তামাম ফুটবল অনুরাগীদের। কলঙ্কিত ১৯৮০, ১৬ আগস্ট আর যাতে ফিরে না আসে এর জন্যে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ তামাম ফুটবল ভক্তেরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen + seventeen =

You might also like...

world cup4

যুবভারতী আসলে কী চায়?‌

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk