Loading...
You are here:  Home  >  রাজনীতি  >  রাজ্য  >  Current Article

এমন বন্ধু আর কে আছে ?

By   /  August 27, 2016  /  No Comments

স্বরূপ গোস্বামী

তথাগত রায় এখন ত্রিপুরার রাজ্যপাল। রাজ্যপাল হলে অনেক বিধিনিষেধের বেড়াজালে থাকতে হয়। চাইলেও মনের কথা বলা যায় না। তবে তিনি না থাকলেও তাঁর একটি মন্তব্য প্রবাদ হয়ে মাঝে মাঝেই ফিরে আসে। তিনি বলতেন, মমতা ব্যানার্জি হলেন সিপিএম পাঠশালার অত্যন্ত মেধাবী এক ছাত্রী।
নয়ের দশকে, এমনকি বুদ্ধদেব ভট্টাচার্য মুখ্যমন্ত্রী হওয়ার পরেও অনেক বাম নেতা-কর্মী বলতেন, মমতা যতদিন আছে, ততদিন চিন্তা নেই। একের পর এক ভুল করে আমাদের ঠিক সুবিধা করে দেবে।
মমতা আসলে কী ? বামপন্থী নাকি ডানপন্থী ? মমতার প্রসংসা করতে গিয়ে অনেকেই বলেন, তিনি হলেন আসল বামপন্থী। মমতা নিজেও এই প্রশংসা বেশ উপভোগ করেন।
বাজারি কাগজের ভাষাতেও তিনি বামপন্থী। কারণ, তিনি নানা কাজে বাধা দেন, সরকারকে ব্যতিব্যস্ত রাখেন। আরও নানা ‘গুণ’ আছে, যেগুলির জন্য তাঁকে নাকি বমপন্থী বলাই যায়।
সবমিলিয়ে তাহলে কী দাঁড়াল ? মমতা মোটেই বামেদের শত্রু নন। তিনিই প্রকৃত বন্ধু। গত কয়েকদিনে সেটা আরও ভাল করে বোঝা যাচ্ছে। মালদা জেলা পরিষদ তৃণমূল দখল নিচ্ছে। জলপাইগুড়ি দখল নেওয়া হয়ে গেছে। মুর্শিদাবাদ জেলার একের পর এত পুরসভা দখল হল। এবার হাত পড়েছে শিলিগুড়ির দিকে। কয়েকদিনের মধ্যে এই কর্পোরেশনও নাকি দখল হয়ে যাবে। পঞ্চায়েত সমিতি, গ্রামসভা একের পর এক সব গোগ্রাসে গিলে চলেছে শাসক দল। খিদে আর মিটছে না। এবার হাত গেল সবংয়ে। মানস ভুঁইয়ার ভাই তো এলেনই, গোটা পঞ্চায়েত সমিতিটাই গিলে ফেলা হল।

mamata5

শুধু জেলা পরিষদ মেম্বার বা কাউন্সিলরে কি মন ভরে ? হাত গেছে বিধায়কদের দিকেও। দুই বিধায়ক এর মধ্যেই যোগ দিযেছেন। আরও কয়েকজন লাইনে আছেন।
যেটা এতক্ষণ ধরে বলতে চাইছি, মমতাকে মোটেই গালাগাল দেবেন না। যদি পারেন, কৃতজ্ঞতা জানান। কেন ? যেটা আপনাদের করার কথা ছিল, সেই অসমাপ্ত কাজ তিনি করে চলেছেন।

তাহলে, একটু খুলেই বলা যাক। বাম নেতারা মাঝে মাঝেই বলেন, দলের শুদ্ধিকরণ করতে হবে। জ্যোতি বসুর সময় থেকেই কথাটা চলে আসছে। হয়ত তারও আগে। মুখে শুদ্ধিকরণ বলা হয় ঠিকই, কিন্তু তা কার্যত পর্বতের মুষিক প্রসব হয়ে দাঁড়ায়। নিচু তলায় কয়েকজনকে একটু শাস্তি দেওয়া। গণশক্তিতে ছোট্ট করে লুকিয়ে ছাপা হয়। তারপর একটা স্তর পর্যন্ত এসে সব আটকে যায়। তখন অনেক বাধ্যবাধকতা এসে যায়। রাম অমুক বাবুর লবির লোক। শ্যাম দুর্নীতি করে, কিন্তু টাকা পয়সা আছে, চাঁদা-টাঁদা দেয়। মধু যতই মাতাল হোক, এলাকায় প্রভাব আছে। ওর হাতে বেশ কয়েকটা পাড়ার ভোট আছে। যদু খারাপ সবাই জানে, কিন্তু ওকে শাস্তি দিতে গেলে ও বাকিদের কান্ড কারখানাও বলে দেবে। অতএব, মুলতুবি। শুদ্ধিকরণ থমকে গেল। শরীরে বদ রক্ত থেকেই গেল।

surjakanta5

এবার ভেবে দেখুন তো মমতা ব্যানার্জি আপনাদের কতখানি উপকার করছেন। যাদের আপনারা নানা কারণে বের করতে পারছিলেন না, তাঁরা ‘উন্নয়নের কর্মযজ্ঞে’’ সামিল হতে ঠিক জায়গা খুঁজে নিয়েছেন। ক্ষমতায় না থাকায় যাঁরা দুর্নীতি করতে পারছিলেন না, তারা একেবারে সঠিক ঠিকানায় পৌঁছে গেছেন। যাদের যাদের যাওয়ার ইচ্ছে ছিল, নানা বাহানায় ঠিক চলে যাচ্ছেন। আরও যাবেন।

কমরেড সূর্যকান্ত মিশ্র, বাধা দেবেন না। যেতে দিন, যেতে দিন। বদরক্ত শরীর থেকে বেরিয়ে যাওয়াই ভাল। যে শুদ্ধিকরণ এত বছর ধরে আপনারা করতে পারেননি, তা ওই দিদিমণি করে দিচ্ছেন। একটু কৃতজ্ঞতা জানাবেন না ?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × 4 =

You might also like...

radio3

না বোঝা সেই মহালয়া

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk