Loading...
You are here:  Home  >  জেলার বার্তা  >  উত্তর বঙ্গ  >  Current Article

করিমুলরা সত্যিই অন্যরকম

By   /  March 30, 2017  /  No Comments

কৌশিক রায়

করিমুল হককে আপনারা চেনেন?‌ এতদিনে পদ্মশ্রীর দৌলতে হয়ত কেউ কেউ নামটা জেনেছেন। জেনেছেন, বাইক অ্যাম্বুলেন্সের কথা। সেই করিমুল নিলেন পদ্মশ্রী পুরস্কার। এই বাংলার অধিকাংশ কাগজে যা নিয়ে একটা লাইনও নেই।

অনেক বিখ্যাত মানুষের ভিড়। যাঁদের একডাকে চেনে সারা দেশ। তাঁদের তুলনায় তিনি নিতান্তই সাধারণ। রাষ্ট্রপতির হাত থেকে পদ্মশ্রী নিতে যাচ্ছেন। অথচ, কী পোশাক পরে যাবেন!‌ সেই পোশাকটুকুও ছিল না করিমুল হকের। পরিচিতা এক অধ্যাপিকার স্বামী একটা পুরনো ব্লেজার দিলেন। আরেকজন দিলেন জামা–‌প্যান্ট। সেই ধর করা পোশাক পরেই নিলেন পদ্মশ্রী সম্মান। এমনটা এর আগে ঘটেছে কিনা জানা নেই।

karimul
বিরাট কোহলি থেকে মুরলি মনোহর যোশি, অনুরাধা পাড়োয়াল থেকে সাক্ষী মালিক–‌সেলিব্রিটিদের তালিকাটা বেশ লম্বা। নৈশভোজে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। একদিকে এতরকমের সেলিব্রিটি, অন্যদিকে নাম না জানা সব খাবার। বিস্ময়ের ঘোর কাটছিল না চা বাগানের সামান্য এক কর্মীর।
কেউ অভিনয় করে, কেউ গান গেয়ে, কেউ ক্রিকেট খেলে এই মঞ্চে উঠে এসেছেন। আর তিনি প্রত্যন্ত গ্রাম থেকে মোটর বাইকের পেছনে বয়ে আনেন রোগীদের। পৌঁছে দেন হাসপাতালে। তাঁর বাইকটাই হয়ে ওঠে চা বাগান এলাকার অ্যাম্বুলেন্স। এলাকায় নাম হয়ে যায় অ্যাম্বুলেন্স দাদা। প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁকে পরিচয় করিয়ে দিলেন সাংসদ সুরিন্দর সিং আলুয়ালিয়া। সুযোগ পেয়েই প্রধানমন্ত্রীর কাছে নিজের আর্জি তুলে ধরলেন করিমুল, ‘‌স্যার, আমাদের ওখানে একের পর এক চা বাগান বন্ধ হয়ে যাচ্ছে। শ্রমিকরা অনাহারে মারা যাচ্ছে। ওদের জন্য কিছু একটা করুন।’‌ প্রধানমন্ত্রী আশ্বস্ত করেছেন চা বাগানের সংকট মেটাতে তিনি দ্রুত ব্যবস্থা নেবেন।
এতদিন যিনি বাইক চালাতেন, এই প্রথম বিমানে চড়লেন। তাঁকে রাখা হয়েছে অশোকা হোটেলে। এমন হোটেল!‌ চক্ষু ছানাবড়া হয়ে যাওয়ারই কথা। দিল্লি ঘুরে দেখার জন্য দেওয়া হয়েছে একটি বিশেষ গাড়ি। এদিক–‌ওদিক ঘুরে দেখলেনও। ইচ্ছে ছিল স্ত্রীকেও সঙ্গে আনার। কিন্তু আনতে পারেননি। ‘‌নিজেই বললেন, আমি নেই, এই অবস্থায় যদি কারও কিছু হয়ে যায়!‌ ছেলেকে বলে এসেছি, যখনই ফোন আসুক, বাইক নিয়ে ছুটে যাবি। হাসপাতাল পৌঁছে দিবি। আমি নেই বলে কাজটা যেন আটকে না থাকে।’‌ রাষ্ট্রপতি ভবনের আলো ঝলমলে নৈশভোজের মাঝেও যাঁর মন পড়ে থাকে সেই প্রান্তিক চা বাগানে। করিমুক হকেরা সত্যিই অন্যরকম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × three =

You might also like...

amstrong3

চাঁদে কি সত্যিই মানুষ গিয়েছিলেন ?

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk