Loading...
You are here:  Home  >  বিনোদন  >  Current Article

কলকাতা কি সত্যিই নাটকের রাজধানী?‌

By   /  August 18, 2017  /  No Comments

তনুশঙ্কর মিশ্র, রানিগঞ্জ

এর আগে কখনও দেবশঙ্কর হালদারের নাটক দেখিনি। এর আগে কখনও সৌমিত্র চট্টোপাধ্যায়ের নাটকও দেখিনি। নাটক পরিবারে জন্ম ও বেড়ে ওঠা। চাপা একটা অনুরাগও আছে, যা তাড়িয়ে নিয়ে বেড়াত। কিন্তু থাকি কলকাতা থেকে অনেক দূরে। ফলে, খিদেটা থেকেই গিয়েছিল। শনিবার একসঙ্গে দুজনকে পেয়ে গেলাম। হ্যাঁ, ফেরা নাটকে।
শুধু নাটক দেখতেই এসেছিলাম কলকাতায়। ঠিক করেছিলাম, এবার দুই কিংবদন্তিকে এক মঞ্চে দেখতেই হবে। সকালেই চলে গিয়েছিলাম অ্যাকাডেমিতে। ঠিক সকাল নটা, ঢুকে গেলেন দেবশঙ্কর হালদার। একেই বলে টাইমিং। তখনও শুরু হতে একঘণ্টা দেরি। কী শৃঙ্খলা! কয়েকমিনিট বাদেই হাজির সৌমিত্রবাবু। আশি বছরেও কী গ্ল্যামার! কী ডেডিকেশন!

phera4
নাটক শুরু হল। কিন্তু মুশকিলটা হল আমাদের অর্থাৎ দর্শকদের নিয়ে। সৌমিত্রবাবু, দেবশঙ্কর হালদাররা একঘণ্টা আগে থেকে হাজির। আর দর্শকরা ঢুকছেন শুরু হওয়ার পর। প্রথম দশ-পনেরো মিনিট শুধু লোক আসা-যাওয়াই চলছে। মাঝে মাঝে বেজে উঠছে ফোন। এরা কেন নাটক দেখতে আসে? নাটক দেখতে হলেও ন্যূনতম কিছু শিক্ষা দরকার, সেটাই বারবার মনে হল।
এখানে অভিনয় দেখানোর তেমন পরিসর ছিল না। রুদ্ধসঙ্গীত, নিসঙ্গ সম্রাট বা শের আফগানের টিনের তলোয়ারের কথা অনেক শুনেছি। সেই মানের হবে না, জানাই ছিল। কিন্তু যা দেখলাম, সেটাই বা কম কী ? একসঙ্গে, এক মঞ্চে দুই কিংবদন্তি। আগামী প্রজন্মকে গর্ব করে বলতে পারব, দুজনকে এক মঞ্চে দেখেছি, দুজনকে পায়ে হাত দিয়ে প্রণাম করেছি।

phera3
শো শেষ হওয়ার পর একটু তাড়াতাড়িই সৌমিত্রবাবু বেরিয়ে গেলেন। হয়ত অন্য কোথাও শুটিং ছিল। কিছুটা সাহস করে গ্রিনরুমেই চলে গেলাম। ছবিও তুললাম দেবশঙ্করবাবুর সঙ্গে। এত অমায়িক ব্যবহার, মন ছুঁয়ে গেল। আমি জানি, এই ছবি কাউকে দেখালে সে হয়ত বলবে, হ্যাঁ, দেখেছি, টিভিতে প্যারেন্টস ডে করে। কেউ বলবে, অমুক সিরিয়ালে দেখেছি। হে মোর দুর্ভাগা দেশ!

আসার ইচ্ছেটা আরও বেড়ে গেল। কাগজে এবার নিয়মিত নাটকের বিজ্ঞাপনে চোখ রাখব। যেদিনই হোমাপাখি পাব, যেদিনই রুদ্ধসঙ্গীত পাব, বা গিরিশ ঘোষকে নিয়ে সাম্প্রতিক নাটকের সন্ধান পাব, চলে আসব। আগে কলকাতার লোকদের কিছুটা ঈর্ষা করতাম, এরা এতকিছু কাছ থেকে দেখার সুযোগ পায়। দুই কিংবদন্তি একসঙ্গে অভিনয় করছেন, তাও ব্যালকনি ফাঁকা! এরা বুঝি সংস্কৃতিমনষ্ক? এরা বুঝি বুদ্ধিজীবী? এবার থেকে কলকাতার মানুষ দেখলে আর সমীহ বা ঈর্ষা করব না। বরং কিছুটা করুণা করতে পারি। যারা এমন সুযোগ পাওয়ার পরেও তার মর্ম বোঝে না, তাদের করুণা ছাড়া কী করতে পারি?

sejuti-banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − 15 =

You might also like...

radio3

না বোঝা সেই মহালয়া

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk