Loading...
You are here:  Home  >  খেলা  >  Current Article

খেল দুনিয়া ২০১৪ঃ পিছে মুড়কে

By   /  January 1, 2015  /  No Comments

মৌতান ঘোষাল

২০১৪ আর ২০১৫ –র সন্ধিক্ষণে  দাঁড়িয়ে সামনের দিকে তাকালে দেখা যাচ্ছে খেলার দুনিয়ার অসংখ্য আসর বা ইভেন্ট। তবে ভবিষ্যতের সেই ক্রীড়াযজ্ঞে নামার আগে নতুন বছরের গোড়ায় পিছনের দিকে একটু তাকানো যাক।

২০১৪ ছিল ফিফা বিশ্বকাপের বছর। তাই খুব স্বাভাবিকভাবেই বছরের অধিকাংশ সময়টা জুড়ে ছিল বিশ্বকাপের ইতি উতি আলোচনা । ফেলে আসা বছরের শুরু থেকেই ছিল কাউন্ট ডাউন। কারা কী দল গড়ছে, কে বাদ পড়ছে, কোন গ্রুপে কী শক্তিবিন্যাস, কে নতুন তারকা হয়ে উঠতে পারেন, এসব নানা আলোচনা শুরু হয়ে গিয়েছিল বিশ্বকাপ শুরুর মাস ছয়েক আগে থেকেই।  বিশ্বকাপ মানেই ঘটনার ঘন ঘটা। আর্থিক মন্দায় জর্জরিত ব্রাজিলবাসীর অধিকাংশই  বিশ্বকাপ আয়োজনটাই তাঁদের মাটিতে হোক চাননি। তাই শুরুটাই হয়েছিল বিক্ষোভের আগুনে কিছুটা হাত পুড়িয়েই। তবে বিশ্বকাপ যতই এগিয়েছে, বিক্ষোভের আঁচ ততই কমেছে। বিক্ষোভের আগুনে ব্রাজিল না ঝলসালেও জার্মান গোলায় ছিন্নভিন্ন হয়েছে  যোগা বোনিতো। বেলে হরাইজন্তে সেমি ফাইনাল ৭-১ হারলো ব্রাজিল। গোটা টুর্নামেন্টের ইতিহাসে আয়োজক দেশের এই দুর্দশা কখনও ঘটেনি। ব্রাজিল বিদায় নিলে আর রইল কী?  ঘটনাবহুল এ বিশ্বকাপে অবশ্য আরো অনেক কিছুই ঘটেছে। সুয়ারেজের কাঁধ কামড়ে নির্বাসিত হওয়া, মানুয়াল নুয়্যার এবং হামাজ রডরিগেজের বিশ্বকাপের বিস্ময় হয়ে ওঠা বা আরো কতো কী !

wc2

বিশ্ব থেকে ঘরের দিকে মুখ ফেরালে দেখা যায় এ বছরের সবচেয়ে গূ্রুত্বপূর্ন ঘটনা আই এস এলের সূচনা। ভারতে মাটিতে প্রথম বারের জয় এক ছাতার তলায় দাঁড় করালো কর্পোরেট থেকে শুরু করে বলিউড, ক্রিকেটসহ দেশের আপামর সেলেবদের। দেল পিয়েরো, লুই গার্সিয়া, এলোনোদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে নিজেদের শহর বা রাজ্যের দলকে  ম্যাচ জেতালেন রফিক, অর্ণব মন্ডলরা। এ বছরেই অবশ্য বারবার অন্ধকার নেমেছে ভারতীয় ফুটবলে। এ এফ সির লাইসেন্সের আবশ্যক শর্ত পূরণ করতে না পেরে দেশের ফুটবলের মূলস্রোত থেকে ছিটকে যেতে হয়েছে চার্চিল ব্রাদাস, মহমেডান স্পোটিং, ইউনাইটেড স্পোটিং মতো ক্লাবগুলিকে। বলাই বাহুল্য বহু চর্চিত  চিটফান্ড কান্ডে ময়দানের দুই প্রধানের শীর্ষকর্তাদের জড়িয়ে পড়া কলকাতা এবং ভারতীয় ফুটবলের সমস্যাকে দীর্ঘায়িত করেছে।

 

wc3

এবার যদি বাইশ গজের দিকে তাকালে ২০১৪ তে মাঠের ভেতরের, মাঠের বাইরের খেলাই বেশি। স্পর্ট  ফিক্সিংয়ের কান্ডের পরেও শ্রীনিবাস নের বি সি সি আইয়ের গদি আঁকড়ে থাকা আর সেই নিয়ে বিহার ক্রিকেট  অ্যাসোসিয়েশনের  কর্তা  আদিত্য প্রতাপ ভর্মার সাথে শ্রীনীর সুপ্রীম কোর্টে আইনের ধুমধমাক্কা লড়াই খবরের হেডলাইন। নিন্দুকদের মতে নাকি সে কান্ডের জেরেই টেস্ট ক্রিকেট থেকে বছরের শেষে বিদায় নিলেন এম এস ধোনি। বাংলাদেশে এ বছরই টি-২০ বিশ্বকাপের ফাইনালে হার, রোহিত শর্মার একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে দু -দুটি ‘ডবল’ মতো ঘটনা যেন ফিকে হয়ে গেল খবরের দুনিয়ায়।

ঘরোয়া ক্রিকেটে এবছরে মাঠের ভেতর সবচেয়ে বড় খবর যদি রঞ্জি ট্রফিতে মুম্বাইয়ের বিরুদ্ধে কাশ্মীরের জয় হয় তাহলে মাঠের বাইরের বড় খবর সৌরভ গাঙ্গুলির সি এ বির অবৈতনিক যুগ্ম সচিব পদে অভিষেক।

এ বছরেই এক সাথে অনুষ্ঠিত হয়েছিল কমন ওয়েলথ গেমস এবং এশিয়ান গেমস। গ্লাসগোয় কমনওয়েলথ গেমসে ভারতীয় দলের ২০১০ দিল্লি কমনওয়েল গেমসের তুলনায় সাফল্য অনেকটাই ফিকে। স্কটল্যান্ডে অনুষ্ঠিত ব্রিটিশ অধীনস্থ প্রাক্তন উপনিবেশগুলিরএই আসরে  অভিনব বিন্দ্রার সোনা জয় এবং ওয়েট লিফটিং এ সুখেন দে আর প্যারা পাওয়ার লিফটিং  এ শাখিনা খাতুনের পদক জয় মনে দাগ কেটে যায়।

এবং এশিয়াডে ১৬ বছর পর পুরুষ হকিতে সোনা জিতলো ভারতীয় দলের কোচ টেরি ওয়ালসের তত্তাববধানে । যদি এ বছরে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয় তাঁকে। এ আসরেই ৪X৪০০ মিটার রিলে  রেসে মেয়েদের আবার সোনা জয় করতে সমর্থ হয় । এশিয়াডে বাঙালিকে গর্বিত করলেন সৌরভ ঘোষাল এবং তৃষা দেব। স্কোয়াস এবং তীরন্দাজিতে। এই আসরেই গোটা বিশ্ব দেখলো এক ভারতীয় মহিলা ফাইটারের এক অভিনব প্রতিবাদ। মনিপুরের সরিতা দেবী পদক প্রদান মঞ্চেই বক্সিং রিংয়ে রেফারির পক্ষপাতমূলক সিদ্ধান্তের প্রতিবাদ জানালেন পদক প্রত্যাখ্যান করে। সোচিতে দাবা বিশ্ব চ্যাম্পিয়নশিপে কালর্সনের কাছে  হারতে হলোও  বিশ্বনাথ আনন্দের ৬৪ ঘরের বোর্ডে মরণপণ লড়াইকে গোটা বিশব কুর্ণিশ জানাতে বাধ্য হলো । এ বছরই কবাডি বিশ্বকাপে আবার পুরুষ এবং মহিলা বিভাগেই বিশ্বসেরার খেতাব ধরে রাখল ভারত।

২০১৪ খেলার মাঠকে যন্ত্রণাও দিয়েছে অনেক। মাথায় বল লেগে শেফিল্ড শিল্ডের ফাইনালে অস্ট্রেলিয় ক্রিকেটার ফিল হিউজের মৃত্যু প্রশ্ন তুলে দিয়েছে ক্রিকেটের নিরাপত্তা ব্যবস্থা নিয়েই।

এ বছরেই কাঞ্চনজংঘা শীর্ষ জয় করার পর ইয়ালংকাঙ জয়ের পথে দুই শেরপা সহ ছন্দা গাইন হারিয়ে গেলেন পাহাড়ে কোলে। এই ঘটনার আড়ালে অনেকেই ভুলে গেছেন পাহাড়ে ঘটে যাওয়া সেই মহা ট্রাজেডির কথা। এ বছরেই খামখেয়ালি হিমালয় কেড়ে নিয়েছিল ১২ জন শেরপার অমূল্য জীবন।

২০১৪ খেলার দুনিয়া এ রকম আশা নিরাশায় ভরা। এবার তাকিয়ে দেখার পালা ২০১৫ –র নতুন সূর্য কতটা আলো আধাঁরির খেলা দেখায় বিশ্বের ক্রীড়া মোদীদের। নতুন ভোরে নতুন স্বপ্ন হাতছানি দিয়ে যাক।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − thirteen =

You might also like...

priyaranjan4

যাক, হাইজ্যাক অন্তত হল না

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk