Loading...
You are here:  Home  >  জেলার বার্তা  >  দক্ষিন বঙ্গ  >  Current Article

খোলা চিঠি সুচিত্রা মাহাতোকে

By   /  May 14, 2015  /  No Comments

মধুসূদন মাহাতো

কিষানজী বেঁচে থাকলে তাঁকেই লিখতাম এই চিঠি । তাঁর অবর্তমানে আপনার উদ্দেশ্যে এই লেখা। আপনার একসময়ের আপনজন এবং দেবর ছত্রধর মাহাতোর জন্য এই লেখা। জঙ্গলমহলের পরিবর্তনে আপনি সহায়ক ছিলেন। আপনি জঙ্গলের জীবন ছেড়েছেন। গণ আদালতে অন্যদের মৃত্যুদন্ড দেওয়া ছেড়েছেন। আপননাকে ধন্যবাদ।

আপনার প্রথম স্বামীর বুলেট বিদ্ধ দেহ এখন আপনাকে আর ভাবায় না। ঝিলিমিলির হরেন বাস্কের বিধবা বৌয়ের কান্না আপনার মনে নেই। পিঁড়াকাটার গভীর জঙ্গলের রাস্তাগুলো আপনার কাছে এখন ঝাপসা। রামেশ্বরপুরে আপনাদের তৈরি ইঁট সিমেন্টের সেল্টার এখনও আছে। লক্ষণপুরের জঙ্গল এখন আপনার ঠিকানা নয়। আপনি এখন কোতুলপুরের তৃণমূল নেতার ঘরণি। আপনি একটু খবর নিন।  জঙ্গলমহল থেকে আধা সামরিক বাহিনী এখনও তোলা হয়নি যেটা জঙ্গলমহলে মমতার মূল দাবী ছিল। আপনার পরিচিত বীরকাঁড়ের মনোজ মাহাতো, অসিত মাহাতোরা আর পুলিশি সন্ত্রাস বিরোধী জণসাধারণের কমিটি করেনা । ব্লকে ব্লকে ওই কমিটিগুলো আর নেই। ওই কমিটির নেতাগুলোরও আর দেখা মেলে না। আপনাদের জোগানদার মেধা পাটকর, অগ্নিবেশ, বুদ্ধিজীবী(!)রা আর একদিনও জঙ্গলমহলে পা ফেলে নাই।

suchitra mahato

আপনি মমতার পছন্দের বরের গলায় পূনরায় মালা দিয়েছেন। হয়তো দিদির কাছে কনে পনও মিলেছে। আপনাকে ঘিরে যে নিরাপত্তার বলয়, তা নাকি মন্ত্রীদেরও থাকে না। তা যাক সুখে থাকুন । তবে প্রশ্ন আপনার পিছু ছাড়বে না। আপনি যাদের(গরীব) জন্য এবং যাদের কথা বলে রাইফেল কাঁধে নিয়ে গৃহত্যাগ করেছিলেন তারা কেমন আছে? খোঁজ নিন জঙ্গলমহলের কৃষক কেমন আছে? ক’জন পেয়েছে কৃষাণ ক্রেডিট কার্ড? কয়টি হয়েছে কিষাণমান্ডি?  মহুল কুড়ানি মেয়েরা কেমন আছে? কেন কেন্দুপাতায় আবার ফিরে এলো মহাজনি কারবার?  কেন ল্যাম্পসগুলো ধুঁকছে? কেন নবম থেকে দ্বাদশ শ্রেণির আদিবাসী তফশীল হোষ্টেল গুলি বন্ধ হয়ে যাচ্ছে? কেন অর্ধেক হয়ে গেল মহিলা গ্রুপের সংখ্যা? কেন ১০০দিনের কাজের মজুরী মিলছে না?  কেন আবার নামাল খাটতে যাওয়া শুরু হচ্ছে? আপনি দেখে যান—- এখন আপনার প্রাক্তন দেওর ছত্রধর বড়ই অসহায়। আপনার দিদি সিবিআই আটকাতে কোটি কোটি টাকা আসামী মদনের পিছনে খরচ করে যাচ্ছেন। ছত্রধরের বেলায় একটু সহানুভূতিও নেই? শেষ কথা:-জনগণের কথা ছেড়েদিলাম। যারা আপনাদের নির্দেশে গাছ কেটেছে, রাস্তা কেটেছে, হামলা করেছে, আগুন লাগিয়েছ, গণ আদালত বসিয়ে শয়ে শয়ে খুন করেছে তাদের কি হলো?  ভালো থাকুন। তবে সতর্কে। এখন অখন্ড সময়। ভাবুন, ভাবুন, ভাবা প্র্যাকটিশ করুন।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × four =

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: Content is protected !!
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk