Loading...
You are here:  Home  >  ওপেন ফোরাম  >  Current Article

খ্যাপা ষাঁড়ের সামনে পড়লে তোদের ঐতিহ্য বেরিয়ে যাবে

By   /  January 21, 2017  /  No Comments

নন্দ ঘোষের কড়চা

বিশ্বনাথন আনন্দ দাবার বিশ্ব চ্যাম্পিয়ন। সুতরাং অবশ্যই বুদ্ধিমান। এ আর রহমান অস্কার জয়ী সুরকার। আশা করা যায় তিনিও বুদ্ধিমান। কিন্তু জাল্লিকাট্টূ বা ষাঁড়ের লড়াই নিয়ে তাঁরা যা করলেন, তাতে বলাই যায়, তাঁদের মাথায় ষাঁড়ের গোবর আছে। গোটা তামিলনাড়ুতেই জাল্লিকাট্টূ নিয়ে যা হল তাতে রাজ্যটির নাম পাল্টে পাগলানাড়ু বলা উচিত।

jallikattu2

একটা খ্যাপা ষাঁড়কে মানুষের ভিড়ে ছেড়ে দেওয়া হবে। যে ষাঁড়টিকে ধরতে পারবে, সে হবে বিজয়ী। এরই নাম জাল্লিকাট্টূ। এর ফলে যেমন বহু মানুষ হতাহত হয়, তেমনই ষাঁড়টির ওপরেও নির্যাতন হয়। ষাঁড়কে খেপিয়ে তোলার জন্য লেজ মুচড়ে দেওয়া হয়, চোখে লঙ্কা দেওয়া হয়। তাই সুপ্রিম কোর্টের রায়ে খেলাটি নিষিদ্ধ করা হয়। কিন্তু তামিলনাড়ুর বহু মানুষ এবং আনন্দ- রহমানের দাবি এটা ঐতিহ্য তাই নিষিদ্ধ করা চলবে না।

ঐতিহ্য মানে কী? যা কিছু পুরাতন তাকেই ঐতিহ্য বলে বজায় রাখতে হবে? মানুষ একদিন বাঁদর ছিল। উলঙ্গ হয়ে ঘুরে বেড়াত। ঐতিহ্যের যুক্তি মানলে সেই প্রথা বজায় রাখা উচিত। আনন্দ- রহমানের উচিত উলঙ্গ হয়ে চেন্নাইয়ের রাস্তায় ঘোরা। ভারতে এককালে সতীদাহ, বাল্য বিবাহ, বহুবিবাহ চালু ছিল। আদালতের নির্দেশেই সেগুলি ব্যান হয়। ঐতিহ্যের ধুয়ো তুলে সেগুলি আবার ফিরিয়ে আনা উচিত।

anand, rahman

জাল্লিকাট্টূকে আদৌ খেলা বলা যায়? খেলা হয় দুজন ইচ্ছুক ব্যাক্তির মধ্যে। আমি যদি দাবা খেলতে না চাই, আর আমাকে যদি বিশ্বনাথন আনন্দের সঙ্গে খেলতে বলা হয় তা হলে সেটা খেলার নামে নির্যাতন হয়। এখানেও তাই। ষাঁড়টি কি খেলতে চেয়েছে? চায়নি। ষাঁড়টি যদি রহমানের কানের কাছে হেঁড়ে গলায় চিৎকার করে গান শোনায়, রহমানের কি ভালো লাগবে? লাগবে না।

তাহলে অনিচ্ছুক ষাঁড়টিকে নিয়ে খেলা করা কেন বাপু? কয়েকশো লোক মিলে একটা ষাঁড়ের পিছনে লাগা কেন? যদি একপাল ষাঁড় আনন্দের লেজ মুচড়ে, রহমানের চোখে লঙ্কা দিয়ে বলত আমাদের সঙ্গে খেলবি আয়, কেমন লাগত।
তাই বলছি, খেলার ইচ্ছা থাকলে নিজেদের মধ্যে খেল। আর যদি বাপের ব্যাটা হোস, একা একা এক পাল ষাঁড়ের বিরুদ্ধে খেল। তখন দাবার চাল, গানের সুর সব পিছন দিয়ে বেরিয়ে যাবে। যত সব কাপুরুষ, নালায়েক। অবলা জীবের পিছনে লেগে ঐতিহ্য মারাতে এসেছে।
(‌নন্দ ঘোষের কড়চা। বেঙ্গল টাইমসের একটি জনপ্রিয় বিভাগ। নন্দ ঘোষ এমন এক বর্ণময় চরিত্র। রোজ তাঁর নতুন নতুন শিকার চাই। রবিবার তাঁর টার্গেট কে?‌ এক সবজান্তা বিশ্বপাকা ক্রীড়া সাংবাদিক। কে জানতে হলে চোখ রাখুন ঠিক বেলা বারোটায়।)‌

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 4 =

You might also like...

radio3

না বোঝা সেই মহালয়া

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk