Loading...
You are here:  Home  >  বিনোদন  >  Current Article

চল্লিশ বছরে ‘গব্বর সিং’

By   /  October 10, 2015  /  No Comments

শোভন চন্দ

শোলে ছবির শুরু ১৯৭৫ সালের ২রা অক্টোবর।সেদিন গান্ধীজির জন্মদিন।ছবি বানাতে দু বছরের বেশি সময় লাগে।ছবিটি রিলিজ করে ১৯৭৫ এ। চার দশক অতিক্রান্ত, কিন্তু শোলের স্মৃতি এতটুকু ঝাপসা হয়ে যায়নি, বিশেষ করে ওই ‘লোকটি’।
১৯৭৫ সাল দেশজুড়ে জরুরি অবস্থা, পুলিশ-প্রশাসন সদা তৎপর, কিন্তু এরই মাঝে রামগড়ের বুকে লোকটির আগমন।তিনি এলেন, দেখলেন এবং হিসেব করে তিনটে খুন করলেন, ব্যস… এর মাঝেই কখন জানি শয়তান ‘গব্বর সিং’ নিজের শয়তানির পসরা সাজিয়ে বসলেন দর্শক মনে।

amzad4
এত তারকা, মহান চরিত্র সমস্ত কিছুকে ছাপিয়ে একজন আপাদমস্তক শয়তান লোকই যেন সব আকর্ষণ ছিনিয়ে নিয়ে গেল, এ তো হবারই ছিল, ‘সর্দার’ বলে কথা। তবে এই ‘সর্দার’ হবার গল্প বেশ মজার। একটু লক্ষ্য করলে দেখা যাবে, সিনেমা জুড়ে এত বড় স্টার কাস্ট, ধর্মেন্দ্র, অমিতাভ, হেমা মালিনী সেখানে হঠাৎ একজন নবাগত?শোলের দুই নির্মাতা রমেশ সিপ্পি ও সেলিম খানের মতে, চিত্রনাট্য লেখার সময়ে ভাবা হয় প্রেমনাথের কথা, কারণ তখন ভিলেন হিসেবে তাঁর নামডাক। কিন্তু তিনি অত্যন্ত ‘মুডি’ ছিলেন, সুরা পানও করতেন। তাই সংশয় ছিল।পরে ড্যানিকে ভাবা হলেও এই চরিত্র করতে রাজি হননি। কে-ই বা জানত এই চরিত্রই ইতিহাস গড়বে।

amzad6
আমজাদ খান তখন নাটকে অভিনয় করতেন। সেখানে রমেশ সিপ্পির বোনও অভিনয় করতেন।তাঁর অভিনয় দেখে সেলিম-জাভেদ সিপ্পি সাহেবকে আমজাদের কথা বলেন।গলার স্বরটি বেশ জোরালো। থুতনিতে একটু দাড়ি নিয়ে আমজাদের অডিশনে প্রবেশ, আর সেখান থেকেই শুরু গব্বরের মস্তানি। তবে গোড়ার দিকে আমজাদের একটু অসুবিধে ছিল,উত্তরপ্রদেশের অ্যাকসেন্টটাও ভালো করে রপ্ত করতে পারেননি, ‘অ্যাকশন’ আর ‘ডায়লগ’ এর মধ্যে ‘কো-অর্ডিনেশন’ তেলোয় খইনি পিষে একসঙ্গে ‘ডায়লগ’ বলতে পারতেন না।এটা চিন্তার বিষয় হয়ে দাঁড়ায় এমনকি বাদ দেবার সিদ্ধান্ত হয়। কিন্তু ধীরে ধীরে আমজাদ আর ‘গব্বর সিং’ যেন এক হয়ে উঠলেন।গব্বরের চোখ, ওরকম ভাঙ্গা ভাঙ্গা গলা,কখনো হাসি,পরক্ষণেই সাংঘাতিক রাগ আজও ভোলার নয়।রমেশ সিপ্পির মতে প্রথম দৃশ্যে ‘গব্বর’কে লম্বা সময়ের জন্য আনা হয়, পরিচয় করানো হয় তার পরাক্রমকে, দর্শককে বোঝানো হয় এই খলনায়ক কতটা মারাত্বক, ছবির নায়কেরা কার সাথে পাল্লা দেবে।

amzad5
তবে সমস্ত নায়ক-হিরো-মহান চরিত্রকে এলোমেলো করে তিনি ‘সুপারস্টার’ হলেন। এমনকি শোলের সংলাপ এতো বিখ্যাত হয় তা অডিয়ো ক্যাসেটে বেরোয় ও গানের ক্যাসেটের থেকে বেশি বিক্রি হয় ‘কিতনে আদমি থে’ বা ‘আরে ও কালিয়া’ সবই তো সুপারহিট। শোলে আর ‘গব্বর সিং’ কে ঘিরে এই উত্তেজনা আজও তুঙ্গে।কী করল এই চরিত্র তা সর্বজনবিদিত, আজ চল্লিশ বছর পরে কোথাও যেন মনে হয় রামগড়ের টিলার উপর দাঁড়িয়ে ক্রূর হাসি হেসে গব্বর জিজ্ঞেস করছে ‘আরে ও সাম্বা,কিতনে সাল হুয়ে?ওপার থেকে উত্তর আসছে, – ‘চালিশ সর্দার’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen − eight =

You might also like...

radio3

না বোঝা সেই মহালয়া

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk