Loading...
You are here:  Home  >  রাজনীতি  >  রাজ্য  >  Current Article

জোটের মরীচিকা ছেড়ে সঙ্গে নিন এস ইউ সি আই-কে

By   /  February 11, 2016  /  No Comments

(ভোট এগিয়ে আসছে। উঠে আসছে নানা ভাবনা, বিতর্ক। এসব দিকে আলো ফেলছে বেঙ্গল টাইমস। কোন দলের কী করা উচিত ? কার বিরুদ্ধে কাকে প্রার্থী করা উচিত ? জোট হলে, তার ফর্মুলা কী হওয়া উচিত ? এমন নানা বিষয়। কলম ধরছেন ‘বাংলার প্রশান্ত কিশোর’ অজয় কুমার।)

পথ দেখিয়েছিল শিলিগুড়ি। বিধান নগর পুরভোটের আগে জোটের ডাক দিলেন গৌতম দেব। তারপর কখনও সূর্যকান্ত মিশ্র, কখনও বুদ্ধদেব ভট্টাচার্যরা জোটের ডাক দিলেন। রাজ্য কং নেতৃত্বের অনেকেই বামেদের সঙ্গে জোটের ডাক দিচ্ছেন।
বাংলার কং নেতারা কী চাইছেন, তা নিয়ে মাথা ঘামানোর দায় নেই সোনিয়া গান্ধীর। সহজ কথা, তিনি বোঝেন অঙ্ক। লোকসভায় ৩৪, রাজ্যসভায় ১২ আসন। সোনিয়া গান্ধী যে মমতাকে পাশে রাখতে চাইবেন (নিদেনপক্ষে চটাতে চাইবেন না), এটা মোটামুটি জানা কথা। তবু বাম নেতারা জোট-জোট করে চিৎকার করেই চলেছেন।

suci

যদি জোট হয়, কং নেতা অবাস্তব দাবি করবেন। ৮ শতাংশ ভোট নিয়ে হয়ত একশো আসন দাবি করে বসবেন। যেসব আসনে বামেদের জেতার সম্ভাবনা ছিল, সেইসব আসন কংগ্রেসকে ছেড়ে দিতে হবে। এর পরেও কংগ্রেসের ভোট আদৌ বামেদের দিকে আসবে কিনা, তা নিয়েও প্রশ্ন। যদি কংগ্রেসের কিছু আসন এসেও যায়, তাঁদের কেউ কেউ যে তৃণমূলে নাম লেখাবেন, এটাও নিশ্চিত করেই বলা যায়। তৃণমূল যদি সরকার গড়ার জায়গায় থাকে, অনেকেই ঝুঁকে পড়বেন তৃণমূল শিবিরে।
এটা জানার পরেও বামেরা কেন জোটের জন্য এত সওয়াল করছেন। আমার মনে হয়, কং জোটের মরীচিকার দিকে না তাকিয়ে বরং এস ইউ সি-কে কাছে টানার চেষ্টা হোক। তাদের কুড়ি থেকে পঁচিশটি আসন ছেড়ে দেওয়া হোক। মনে রাখবেন, প্রায় প্রতিটি বিধানসভায় তাদের আড়াই থেকে তিন হাজার ভোট আছে। এটা বড় ফ্যাক্টর হয়ে দাঁড়াতে পারে। এবং এই ভোট চাইলে বামেদের দিকে আনা সম্ভব। নিশ্চিত থাকতে পারেন, এস ইউ সি থেকে যারা জিতবেন, তাদের হাজার প্রলোভনেও ভাঙিয়ে নিয়ে যাওয়া যাবে না। এই দলটাকে আপাতভাবে ছোট মনে হলেও এই দলের কর্মীরা রাজনৈতিকভাবে অত্যন্ত শিক্ষিত ও সচেতন। সততা, নিষ্ঠা ও দায়বদ্ধতাতেও অন্যান্য দলের থেকে অনেক এগিয়ে। মতাদর্শগত কিছু ফারাকের জন্য তারা বামফ্রন্টে নেই। এই বিরোধ আলোচনার মাধ্যমে কমিয়ে আনা যায়। এই লড়াইয়ে উপযুক্ত মর্যাদা দিয়ে তাদের সামিল করা যায়।
আমার মনে হয়, কংগ্রেসের সঙ্গে জোট করার থেকে এস ইউ সি-র সঙ্গে জোট করার দিকে বেশি মনযোগী হওয়া দরকার। এই জোট অনেক বেশি কার্যকরী হতে পারে। এই জোট অনেকটাই আদর্শের ভিত্তিতে হতে পারে। বাম নেতৃত্ব ভেবে দেখতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five + twelve =

You might also like...

radio3

না বোঝা সেই মহালয়া

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk