Loading...
You are here:  Home  >  রাজনীতি  >  রাজ্য  >  Current Article

টেট নিয়ে প্রতারনার দরজাটা কি খোলাই রাখতে চাইছে সরকার?

By   /  September 21, 2016  /  No Comments

স্বরূপ গোস্বামী

হাইকোর্ট রায় দিল, টেটের রায় প্রকাশ করতে হবে। যারা প্রশিক্ষণপ্রাপ্ত, চাকরিতে তাদের আগে সুযোগ দিতে হবে। রায় দেওয়ার সঙ্গে সঙ্গেই জানা গেল, সেইদিনই রেজাল্ট বেরিয়ে যাবে। ঠিক সেটাই হল, সেইদিন দুপুরেই তড়িঘড়ি রেজাল্ট বের হয়ে গেল। সিঙ্গুরের মঞ্চে দাঁড়িয়ে নিজেই নিজের পিঠ চাপড়ে দিলেন মুখ্যমন্ত্রী।

এই সরকার বারবারই চমক দেওয়ায় বিশ্বাসী। অধিকাংশ কাজেই সুদূরপ্রসারী পরিকল্পনা বা সতর্কতার কোনও ছাপ থাকে না। এক্ষেত্রেও তেমনটাই হল। কোর্টের রায়ের দিনেই রেজাল্ট বেরিয়ে গেল, যেন বিরাট এক সাফল্য। কিন্তু সেই রেজাল্টে কতজন প্রশিক্ষণপ্রাপ্ত আর কতজনের প্রশিক্ষণ নেই, এক সপ্তাহ পরেও তা জানাতে পারল না সরকার।
মাধ্যমিকের রেজাল্টের কথা মনে করুন। শুধু কতজন পরীক্ষার্থী, কতজন পাশ এটুকুই নয়। ছেলে ও মেয়েদের বিভাগে কত পার্সেন্ট প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বিভাগে, জেলা ধরে ধরে সেই পরিসংখ্যান দেওয়া হয়। মেধাতালিকা থেকে শুরু করে কতজন তফসিলি জাতি ও উপজাতি ছাত্র পাশ করেছে, সব পরিসংখ্যান সেইমুহূর্তেই জানা যায়। মধ্যশিক্ষা পর্ষদ বছরের পর বছর যা সাফল্যের সঙ্গে করে আসছে, প্রাথমিক শিক্ষা সংসদ বা স্কুল সার্ভিস কমিশন এই সামান্য কাজটা পারে না ?
কোর্ট জানতে চাইল, কতজনের প্রশিক্ষণ আছে, কতজনের নেই ? উত্তর দিতে পারল না রাজ্য সরকার। চারদিন সময় দেওয়া হল। সেই চারদিনেও সরকার কিছু জানাতে পারল না। তাহলেই বুঝে দেখুন, দপ্তরটা কেমনভাবে চলছে ?

partha chatterjee5

সত্যিই কি রাজ্য সরকারের কাছে সেই পরিসংখ্যান নেই ? যদি তাই হয়, এটা মস্তবড় এক অপদার্থতা। শিক্ষামন্ত্রী থেকে শুরু করে পর্ষদ কর্তাদের লজ্জিত হওয়া উচিত।
তবে, আশঙ্কাটা অন্য জায়গায়। প্রশিক্ষণপ্রাপ্তদের পাশের হার ইচ্ছা করে কমিয়ে দেওয়া হয়নি তো ? স্বজনপোষণ বা দুর্নীতি কোন পর্যায়ে যেতে পারে, এই সরকারের প্রতিটি পদক্ষেপেই তার ছাপ পাওয়া যাচ্ছে। যারা বিরোধীদের একের পর এক পঞ্চায়েত, পুরসভা, জেলা পরিষদ জোর করে ছিনিয়ে নিয়ে উল্লাস করতে পারে, তারা চাইবে যোগ্য ছেলেরা চাকরি পাক ? একেবারে সর্বোচ্চ পর্যায় থেকে আসছে দুর্নীতির অনুমোদন। শিক্ষা পর্ষদ বা এস এস সি স্বাধীনভাবে কাজ করতে পারবে, এটা পাগলেও বিশ্বাস করবে ?
বিভিন্ন জেলাতেই শুরু হয়ে গেছে টাকা তোলা। যে পারছে, টাকা চেয়ে বসছে। তাদের নাকি উপরে ‘লাইন’ করা আছে। অগ্রিম পাঁচ লাখ দিলে নাকি প্যানেলে নাম এসে যাবে। অনেক যুবক বা তাঁদের অভিভাবকরা সেই ফাঁদে পা দিচ্ছেন। চাকরি হবে কিনা ঠিক নেই, কিন্তু আগাম টাকা আদায় চলছে। প্রায় সব ব্লকে এটাই ছবি।

কোর্টের রায় খুব পরিষ্কার। আগে প্রশিক্ষণপ্রাপ্তদের চাকরি দিতে হবে। অর্থাৎ, যদি ১০০ টি ভ্যাকেন্সি থাকে, তার মধ্যে ৮০ জনের প্রশিক্ষণ থাকে, তাহলে সেই ৮০ জনের হবেই। অর্থাৎ, তাঁদের টাকা দেওয়ার দরকার পড়বে না। বাকি কুড়ি শতাংশও জেনে যাবেন, আশিভাগের প্রশিক্ষণ আছে, তাঁদের আগে হবে। অর্থাৎ খুব একটা সুযোগ নেই। এই অবস্থায় যাঁদের প্রশিক্ষণ আছে বা নেই, দু পক্ষই সচেতন থাকতে পারবেন। সেক্ষেত্রে দালালদের টাকা তোলাটা একটু কঠিন হবে।

tet

কিন্তু প্রশিক্ষণের তালিকা না জানিয়ে সরকার কি দুপক্ষকেই ঝুলিয়ে রাখতে চাইছেন ? দালালরা প্রশিক্ষণপ্রাপ্তদের কাছে গিয়ে বলছেন, ‘শুধু ট্রেনিং থাকলেই হবে না। যা ভ্যাকেন্সি, তার চারগুন ট্রেনিং। তাই টাকা দিয়ে লাইন করতে হবে।’ আবার যাদের প্রশিক্ষণ নেই, তাঁদের কাছে গিয়ে বলছেন, ‘বেশি ট্রেন্ড কে পাশ করানো হয়নি। যাদের ট্রেনিং নেই, তাদেরই বেশি হবে। এটাই শেষ সুযোগ। আগে থেকে টাকা না দিলে পরে লাইন করা মুশকিল হযে যাবে।’

গোটা রাজ্য জুড়ে এই জাতীয় প্রতারনা চলছে। যদি সরকার বুঝতে না পারে, তাহলে বুঝতে হবে, মানুষের সঙ্গে তাদের কোনও সংযোগ নেই। যারা টাকা দিচ্ছে, তাদের অধিকাংশ লোকেরই চাকরি হবে না। তখন তারা কোথায় যাবে ? সেই টাকা তারা আদায় করতেও পারবে না। কারণ, যারা টাকা নিচ্ছে, তারা নিছক দালাল নয়, তাদের মাথায় শাসক দলের ছাতা। সেই টাকার ভাগ যে অনেক উপর পর্যন্ত পৌঁছে যাবে।
শুধু সারদা বা নারদা করে তৃপ্তি হচ্ছে না। সরকার কি আরও বড় কেলেঙ্কারিকে ডেকে আনতে চায় ? আরও লক্ষ লক্ষ মানুষকে পথে বসাতে চায় ? যদি না চায়, তাহলে আর গড়িমসি না করে প্রশিক্ষণ পাওয়া ও প্রশিক্ষণহীনদের সংখ্যা অবিলম্বে জানাক। নইলে বুঝতে হবে, সরকারি মদতেই আরও একটা কেলেঙ্কারি ঘটতে চলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × two =

You might also like...

yeti abhijan

ইয়েতির চেয়ে ঢের ভাল ছিল মিশর রহস্য

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk