Loading...
You are here:  Home  >  ওপেন ফোরাম  >  Current Article

তাহলে, বন্ধুত্ব হয়ে গেল!‌

By   /  December 8, 2016  /  No Comments

জেমস হিকি

মমতা বন্দ্যোপাধ্যায় কবি, শিল্পী, সঙ্গীতজ্ঞা, দার্শনিক, অর্থনীতিবিদ। এসবই জানতাম। কিন্তু তিনি যে সাংবাদিক, তা জানতাম না। তাও আবার আনন্দবাজার পত্রিকায় প্রথম পাতায় লেখার মতো সাংবাদিক।

কিছুদিন আগে পর্যন্ত মমতা ব্যানার্জির সঙ্গে আনন্দ বাজারের সম্পর্ক ছিল সাপে–‌নেউলে। নিন্দুকে বলে, মমতাদেবী আনন্দবাজারের বেশ কিছু জমি জায়গা সংক্রান্ত দাবি মেনে নেননি। তাই আনন্দ বাজার অল আউট মমতা বিরোধী হয়ে ওঠে। সরকারও আনন্দবাজারকে বিজ্ঞাপন দেওয়া একেবারেই বন্ধ করে দেয়। সংঘাত চরমে ওঠে বিধানসভা ভোটের আগে। সেই সময় আনন্দবাজারের যা অবস্থান, বলা যেতে পারে, বামফ্রন্ট ও কংগ্রেসের সঙ্গে তারাও ছিল মমতা বিরোধী জোটের অংশীদার।

media-samachar2

কিন্তু রেজাল্ট বেরোনোর পরে আনন্দবাজার বুঝতে পারে, এখন মমতা সর্বশক্তিমান। এখন বিদ্রোহ করে লাভ নেই। তাই আস্তে আস্তে সুর নামিয়ে নোট বাতিল কাণ্ডের সময় আনন্দবাজার যে এভাবে মমতার পাশে দাঁড়াবে, চরম তৃণমূলিরাও ভাবতে পারেননি। এর ফলও ফলতে শুরু করেছে। জয়ললিতার মৃত্যুর পরের দিন আনন্দবাজারের প্রথম পাতার লিড কপিটিই ছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের।

একজন রাজনীতিবিদের মৃত্যুতে অন্য একজন রাজনীতিবিদ নিশ্চয় লিখবেন। এর আগেও তেমন লেখা অনেক কাগজেই ছাপা হয়েছে। কিন্তু ইন্টারভিউ বা অনুলিখনভিত্তিক সেইসব লেখা মূলত ছাপা হয় সম্পাদকীয় পাতায়। আনন্দ বাজার ছাপল একেবারে প্রথম পাতায়। এমন কাণ্ড প্রতিদিন, বর্তমান করেনি। জাগো বাংলাও করেনি।

ananda-bazar-logo

জয়ললিতার মৃত্যুর পর সব কাগজই তাঁর জীবনের উপর জোর দিয়েছে। কেউ ছেপেছে অজানা তথ্য। কেউ ছেপেছে বিরল ছবির অ্যালবাম। জয়ললিতা ৭৪ দিন ধরে অসুস্থ। এ বি পি চাইলে এই সময়টাকে কাজে লাগিয়ে জয়ললিতার বালিকা বয়সের ছবি ছাপতে পারত। চাইলে চিরশত্রু করুণানিধির লেখা জোগাড় করে আনতে পারত।

কিন্তু আনন্দ বাজার তা চায়নি। তারা চেয়েছে মমতা ব্যানার্জির লেখা ছাপতে। জয়ললিতাকে শ্রদ্ধা জানানোর থেকেও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে শ্রদ্ধা জানানোটাই ছিল তাঁদের মূল উদ্দেশ্য। এরপর হয়ত প্রতিদিন এর মতো তাঁরা মমতার কবিতাও ছাপবে।

জয়ললিতার মৃত্যুর পরের দিনের আনন্দ বাজার কাগজটি অত্যন্ত সাদামাটা হয়েছে। তুলনায় অনেক ভাল কাগজ করেছে এই সময়। কিন্তু আনন্দ বাজারের উদ্দেশ্য সম্ভবত সফল হয়েছে। অপেক্ষা করুন, কিছুদিনের মধ্যেই আনন্দ বাজারে আবার সরকারি বিজ্ঞাপন ছাপা শুরু হবে।

 

flipkart-essential

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven − ten =

You might also like...

radio3

না বোঝা সেই মহালয়া

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk