Loading...
You are here:  Home  >  ওপেন ফোরাম  >  Current Article

দেশপ্রেম, দেশদ্রোহ আর আমরা

By   /  March 4, 2017  /  No Comments

দেশদ্রোহী কে? দেশের বিরুদ্ধে দ্রোহ করেছে যে। একজন মানুষের দেশ কোনটা? যে দেশে সে জন্মেছে সেটা, নাকি যে দেশটাকে না জন্মেই সে নিজের করে নিল? দেশে জন্মালেই কী দেশটা আপন হয়ে যায়? কোনও তত্ত্বে যেতে হবে না। একান্ত বাজার চলতি সিনেমা মনে করুন – “রং দে বাসন্তী”।

নিজের দেশ ছেড়ে অন্য কোথাও নিজেকে কাজে লাগানোও কি একরকম দ্রোহ হতে পারে? দেশ আমার বুদ্ধি মেধা পরিশ্রমের ফল পেল না। দেশের থেকে যে সুযোগ আমি পেয়েছিলাম তার দাম দেওয়া হল না। এসব ভাবতে গেলেই মুশকিল। বিদেশে বসে তেড়িয়া চেল্লাচ্ছি, দেশের কথা উঠলে জঙ্গি দেশপ্রেম উঠলে উঠছে, দেশীয় বিকাশপুরুষ আমার দেশে (শব্দ দুটো নজর করুন – “আমার দেশে”) এলে ঝাঁপিয়ে সভা ভরে ফেলছি, দেশপ্রেমের এই সস্তা প্রদর্শনটাই আরামের। সহস্র অসুবিধে করে দেশে ফেরা যায় না।

nivedita

অথবা দেশে থেকে যাদের সাথে মত মিলল না, তাদের সব্বাইকে বেমক্কা দেশদ্রোহী তকমা লাগিয়ে দেব, একচুল সুনাগরিকত্বের চেষ্টা করাটা আমাদের অধিকাংশের দ্বারা হবে না। নিজেদের ওপর থেকে এই অস্বস্তির আলোটা সরিয়ে আমরা বরং ইতিহাসে মন দিই। মিথ্যা- অর্ধসত্য ও বিকৃত সত্যের সাহায্যে ভাট বকে হাততালি পেতে ও মাধ্যমটার জুড়ি মেলা ভার। তরুণী আগনেসের সেবাব্রত বঞ্চিত মাতৃভূমির চোখে কি তার ভূমিকাও দেশদ্রোহীর? আগনেস তাও মাতৃভূমির সরাসরি বিরুদ্ধাচরণ করেনি, কী বলব আমরা মার্গারেট ওরফে নিবেদিতাকে? ইংরেজ শাসনের বিরুদ্ধতাবাদী বিপ্লবীদের সমর্থন করে যাচ্ছেন উত্তর আয়ারল্যান্ডের মেয়ে। ওনার মাতৃভূমি ইউনাইটেড কিংডমেরই অংশ। ভারতের স্বাধীনতার ইতিহাসে বেশ কিছু এরকম নাম আছে। এগুলো মোটামুটি স্কুলপাঠ্য ইতিহাসে থাকে তাই নামগুলো চেনা। তবে মুচলেকা দেওয়ার বা সংঘ গড়বার সুযোগ তাঁরা তো পাননি তাই আজকের দেশপ্রেমে চোবান ইতিহাসে তাঁদের স্থান নিয়ে সন্দেহ থাকছেই।

আচ্ছা ওই স্বাধীনতা সংগ্রামী লোকগুলোও দেশপ্রেমীই ছিল তো? সন্দেহ হয়। দেশে একটা সরকার আছে। তার আইন নির্দিষ্ট অধিকারসীমা আছে, তার মধ্যে না থেকে… স্কুল কলেজে রাজনীতি – ছেলেপুলে লেখাপড়া ছেড়ে দেশদ্রোহী কাজে জড়িয়ে পড়েছে, দুম করে একটা অঞ্চল স্বাধীনতা ঘোষণা করে দেশের সার্বভৌমত্বের মুলে আঘাত করছে, বিদেশি মদতে সেনা নিয়ে দেশ আক্রমণ করেছে – দেশদ্রোহের কী সব চূড়ান্ত নমুনা বলুন তো?
netaji5জার্মানি প্রথম বিশ্বের দেশ। আয় বেশি – জনসংখ্যা কম, অনেক সুবিধে। কিন্তু রুচিটা স্রেফ পয়সাকড়ি থাকলেই হয় না। পঁয়তাল্লিশ বছর পরে দুই জার্মানি মিলে যায়, সীমান্তের আলাদা আলাদা দিকে তুঙ্গ থরথর দেশপ্রেম নিয়ে আমরা পারিনি। ওরা দেশকে কম ভালোবাসে? হবেও বা – আইনস্টাইনকে চিৎকার করে দেশদ্রোহী বলার মত দেশভক্ত জার্মানের কথা আমি জানি না। যারা বৈদিক বিমান কিম্বা গান্ধারীর নলজাত নবজাতকদের খোঁজ রাখেন তাদের কাছে থাকতে পারে হয়ত।

দেশপ্রেম জিনিসটা কী হে? দেশের প্রতি প্রেম? দেশ জিনিসটা কী? যে রাষ্ট্রীয় পরিচয়ওলা ভূখণ্ডে জন্মাই? নাকি দেশের মানুষ? মানুষই যদি হয় তাহলে কোন মানুষ? আমার নিজের দেশটা তো ছাদে হেলিপ্যাডওলা বাড়ির দেশ হতে পারে না। কর ফাঁকি দেওয়া, সরকারি ঋণ ফেরত না দেওয়া, দুর্নীতিতে ডুবে থাকা কতগুলো লোক যদি শিখিয়ে দিতে চায় কোনটা দেশপ্রেম আর কোনটা দেশদ্রোহ তবে তাতে হ্যাঁ হ্যাঁ করে সায় মেলানো বুদ্ধিহীন স্তাবকের দলটাই আমার দেশ হতে পারে না। আমার দেশে ভিন্নমত – ভিন্ন দৃষ্টিকোণ – তর্কের ঐতিহ্য বিদ্যমান। একটি নির্দিষ্ট প্রকাশনার চটি গাঁজাখুরি ইতিহাসের বইতে সে ইতিহাসের খোঁজ পাওয়া যায় না। নিজের বা অন্য কারুর মনের অর্থহীন বাতচিত শোনা কমিয়ে একটু পড়াশোনা করতে হয়। মতলববাজদের হাতে দেশপ্রেমের দ্বিমুখী অস্ত্র ব্যবহৃত হয়ে দেশ ও জাতির কী সর্বনাশ করেছে ইতিহাস তার সাক্ষী। আমাদের অধিকাংশই দেখে না শিখতে পারলে না হয় ঠেকেই শিখব কিন্তু ইতিহাস স্রেফ ভারতের বেলাতেই তার গতি বদলে ফেলবে এতখানি আশা বোধহয় মহেঞ্জোদারোর মুখশ্রী নিয়ে জন্মেছেন যে যুগপুরুষ তার একান্ত অনুগত চ্যালাদেরও নেই।

দেশের মানুষের জীবিকার ও পরিবেশের সাড়ে সর্বনাশ করে ধ্যাবকা মূর্তি গড়া কিম্বা সস্তা চমক মেরে দেশের লোককে নাকানিচোবানি খাওয়ানোটা দেশপ্রেম হলে সে দেশপ্রেমিক আমরা চাইনা। দেশের প্রান্তিক মানুষের ওপর হয়ে চলা অত্যাচারের প্রতিকার করা, সাধ্যমত তাদের মুমূর্ষু জীবনে শুশ্রূষার প্রলেপ লাগানটা দেশদ্রোহ হলে ভাবীকাল ও আজকের তরফ থেকে আমরা সে দেশদ্রোহে শ্রদ্ধা জানাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 + eight =

You might also like...

taxi

হাওড়া স্টেশন নিয়ে প্রশাসনের হেলদোল নেই

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk