Loading...
You are here:  Home  >  রাজনীতি  >  জাতীয়  >  Current Article

নিন্দা নয়, মোদিকে উৎসাহ দিন

By   /  January 16, 2017  /  No Comments

ময়ূখ নস্কর

দস্যু রত্নাকর ‘রাম, রাম’ বলতে বলতে বাল্মীকিতে পরিণত হয়েছিলেন। প্রথমে অবশ্য তিনি রাম নাম উচ্চারণ করতেই পারেননি। বলেছিলেন, ‘মরা মরা।’ তখন যদি কেউ তাঁকে থামিয়ে দিত তাহলে তাঁর আর বাল্মীকি হওয়া হত না।
নরেন্দ্র মোদি খাদির ক্যালেন্ডারে নিজের ছবি ছাপিয়েছেন। এই কাজের সমালোচনা না করে, দস্যু রত্নাকর থেকে বাল্মীকিতে রূপান্তরের কাহিনিটি স্মরণ করুন। মোদি এতদিন যে রামের নাম জপ করতেন, তিনি ছিলেন মসজিদ ভাঙ্গার রাম। গণহত্যার রাম। কিন্তু এখন তিনি গান্ধীজির রামের শরণ নিয়েছেন। গান্ধীজির কাছে রাম একই সঙ্গে ঈশ্বর এবং আল্লা। তিনি সবাইকে সুমতি দেন।

modi
এতদিনে মোদি বুঝেছেন অনুসরণ বা অনুকরন করতে হলে গান্ধীজিকেই করা উচিত, গোলওয়ালকর, হেগড়েওয়ারদের নয়। তিনি বুঝেছেন, গডসের বন্দুকের থেকে গান্ধীর চশমার স্থান অনেক উপরে। তাই তিনি স্বচ্ছ ভারতের লোগোতে এবং ৫০০- ২০০০ –এর নোটে গান্ধীর চশমার ছবি ছেপেছেন।
নিন্দুকরা বলতেই পারেন, এসবই অভিনয়, নকল। কিন্তু নকল করতে গেলে ভালো জিনিসেরই করা উচিত। তাছাড়া মরা মরা বলতে বলতেই তো রাম রাম হয়। তাই নিন্দা না করে মোদিকে উৎসাহ দিন। বলুন, মোদি আপনি আরও বেশি করে গান্ধীজিকে নকল করুন। চরকা কাটুন। সত্যের কথা বলুন। অহিংসার কথা বলুন। পারলে গুজরাতের দাঙ্গাপীড়িত মানুষদের কাছে গিয়ে ক্ষমা চান।
হয়তো সবই অভিনয়, কিন্তু আশা করতে দোষ কী? রত্নাকর বাল্মীকি হয়, চণ্ডাশোক ধর্মাশোক হয়। মোদীও হয়তো গান্ধীবাদী হবেন। চেষ্টা করুন মোদিজি, চেষ্টা করুন। বলুন, মরা মরা মরা। হয়তো একদিন রাম বলতে পারবেন।

amazon-eatdrink

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three + five =

You might also like...

radio3

না বোঝা সেই মহালয়া

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk