Loading...
You are here:  Home  >  খেলা  >  Current Article

পথ দেখালেন প্রসূন

By   /  September 21, 2016  /  No Comments

সুমিত চক্রবর্তী

দেশের হয়ে ক্রিকেট বা হকি খেলেছেন, এমন কেউ কেউ সংসদে পৌঁছেছেন। কিন্তু ফুটবল! এ ব্যাপারে নজির গড়েছেন প্রসূন ব্যানার্জি। শুধু দেশের হয়ে খেলাই নয়, এশিয়ান অলস্টার একাদশেও খেলেছেন মাথা উঁচু করে।
তিনি ফুটবল মাঠ থেকে উঠে আসা সাংসদ। তাই ফুটবলের জন্য একটা তাগিদ ছিলই। একেবারে স্কুল স্তর থেকেই কাজটা শুরু করলেন। বাংলার ফুটবলকে যেন নতুন এক দিশা দেখালেন।
প্রসূনের লোকসভা কেন্দ্র হাওড়া। সেই এলাকায় ১৮ টি থানা। প্রতিটি থানা থেকে বেছে নেওয়া হল দশটি করে টিম। অর্থাৎ, মোট ১৮০ টি স্কুলকে নিয়ে শুরু হল এম পি কাপ। বল থেকে জার্সি, সব দায়িত্বই তুলে নিয়েছেন সাংসদ প্রসূন। চূড়ান্ত পর্যায়ে উঠে এসেছিল ১৮ টি দল। সেই ১৮ টি দলকে নিয়ে হল চূড়ান্ত পর্যায়ের খেলা।
টুর্নামেন্ট মানে কোনও একটি দল চ্যাম্পিয়ন, কোনও একটি দল রানার্স। কিন্তু এই প্রতিযোগিতার তাৎপর্য একটু হলেও অন্যরকম। নিজের লোকসভা এলাকায় এমন একটি টুর্নামেন্ট করতেন প্রণব মুখার্জি। কিন্তু সেটা ছিল ক্লাবভিত্তিক। প্রসূন ধরতে চাইছেন একেবারে স্কুল ছাত্রদের। প্রাক্তন জাতীয় অধিনায়ক মনে করেন, শেখালে এই সময় থেকেই শেখাতে হবে। এত মানুষেক মাঝে নিজের খেলা দেখানোর সুযোগ পাচ্ছে। তাদের অনুপ্রেরণা একলাফে অনেকটা বেড়ে যাবে।

prasun banerjee2

এখানেই শেষ নয়। কয়েকজন বাছাই করা ফুটবলারকে নিয়ে সারা বছরই চলবে বিশেষ ট্রেনিং সেশন। সেরা ফুটবলারকে জার্মানি পাঠানোরও ব্যবস্থা করছেন প্রসূন। তাঁর কথায়, নিজে ফুটবলার ছিলাম। আজ যেটুকু পরিচিতি, তা ওই ফুটবলের জন্যই। তাই এবার ফিরিয়ে দেওয়ার পালা। সারা বাংলায় হয়ত পারব না। অন্তত নিজের কেন্দ্রের ফুটবলারদের যদি তুলে আনতে পারি, সেই চেষ্টা তো করতে পারি। এখান থেকে যদি দুজন ফুটবলারও আগামীদিনে দেশের হয়ে খেলতে পারে, তাহলেই বুঝব আমার চেষ্টা সার্থক।
কিন্তু এভাবে একজন এম পি কতটুকুই বা করতে পারেন? এই প্রশ্নটা নিজেই নিজেকে করছেন প্রসূন। উত্তরটাও তৈরি, আমি একা পারব না। কিন্তু কিছুটা তো পারব। এই টুর্নামেন্টও আমার একার উদ্যোগে নয়। জেলা পুলিশ প্রশাসন দারুণভাবে সাহায্য করছে। অনেকেই সাহায্য করছে। কিন্তু কাউকে না কাউকে এগিয়ে এসে উদ্যোগটা নিতে হত। সেটা না হয় আমিই নিলাম। আমি ফুটবলার বলে ফুটবলের প্রতি আমার আবেগ ও তাগিদটা বেশি। যদি অন্যান্য এম পি বা এম এল এ-রাও নিজেদের এলাকায় এমন টুর্নামেন্ট চালু করতে পারেন, তাহলে তো ভালই হয়। যদি আমাকে ডাকা হয়, অবশ্যই যাব। ফেডারেশনের ভরসায় থাকলে হবে না। আমাদেরই এগিয়ে আসতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − 5 =

You might also like...

bandhabgarh3

বান্ধবগড়ে জঙ্গলের মধ্যে এক হোটেল

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk