Loading...
You are here:  Home  >  খেলা  >  Current Article

প্রণববাবু, প্লিজ আমাদের ক্লাবের অনুষ্ঠানেও আসুন

By   /  August 20, 2015  /  No Comments

সবুজ সরখেল
রাষ্ট্রপতিকে চিঠি লিখতে হলে কী কী প্রটোকল মেনে চলতে হয় জানি না। রাষ্ট্রপতিকে কী কী বলা যায়, আর কী কী বলতে নেই তাও ঠিকঠাক জানি না। তাই শুরুতেই ক্ষমা চেয়ে রাখছি, যদি কোনও ভুল হয় মার্জনা করে দেবেন।
গুরুজনদের কাছে মিথ্যা কথা বলতে নেই, তাই সত্যিই বলছি, গত সপ্তাহে যখন প্রথম শুনলাম ২২ তারিখ কলকাতায় আপনি আসতে পারবেন না, একটা অদ্ভুত হতাশা গ্রাস করেছিল। ভেবেছিলাম, যাহ্! তাহলে আমাদের অনুষ্ঠানটা পিছিয়ে দিয়ে লাভ কী হল? আমাদের মানে, মোহনবাগানের। ক্লাবের ১২৫ বছর পূর্তির অনুষ্ঠানটা ২৯ জুলাই হওয়ার কথা ছিল। কিন্তু আপনার উপস্থিতির কথা ভেবেই সেটিকে পিছিয়ে ২২ আগস্ট করা হয়। এখন আপনিই যদি আসতে না পারেন, তা হলে তো অনুষ্ঠানের গুরুত্বই কমে যাবে। যতই রাজ্যপাল, মুখ্যমন্ত্রী থাকুন না কেন, রাষ্ট্রপতি হলেন দেশের প্রধান ব্যক্তি।
কিন্তু তারপরেই মনে হল, ছিঃ ছিঃ স্বার্থপরের মতো এ কী ভাবছি! আপনার স্ত্রী দেশের ফার্স্ট লেডি। তিনি গুরুতর অসুস্থ। এই সময় আপনি কী ভাবে তাঁর কাছ থেকে অন্য কোথাও যেতে পারেন? এমন ভাবনা মনে আনাও অন্যায়।

pranab babu
আমরা মনেপ্রানে চেয়েছিলাম আপনার স্ত্রী দ্রুত সুস্থ হয়ে উঠুন। তারপর না হয় কোনও একদিন দুজনে একসঙ্গে আমাদের ক্লাবে ঘুরে যাবেন। কিন্তু কদিন পরেই দুঃসংবাদটা এল। ফার্স্ট লেডি শুভ্রা মুখোপাধ্যায় প্রয়াত।
কলকাতার ফুটবল পাগলদের মধ্যে সব বয়সের মানুষই আছেন। কিন্তু বয়সের সঙ্গে সঙ্গে অনেকেরই উন্মাদনা কমে আসে। উন্মাদনা যাদের মধ্যে থাকে তাঁরা বেশিরভাগই তরুণ। অবিবাহিত বা সদ্য বিবাহিত। পত্নীবিয়োগ ঠিক কী জিনিস তা আমরা জানি না। তবুও অনুমান করতে পেরেছিলাম, ৫৮ বছরের সঙ্গিনী চলে গেলে তাঁর দুঃখ কেমন হয়। সংস্কৃতে একটা কথা আছে, স্ত্রী শুধু প্রিয় সখী নয়, তিনি গৃহকর্মে সচিব অর্থাৎ সেক্রেটারি। বহু বছর ধরেই আপনি দেশের ব্যস্ততম মানুষদের একজন, ঘরের কাজকর্মে শুভ্রাদেবীই ছিলেন আপনার সেক্রেটারি।
কিন্তু আমরা অবাক হয়ে দেখলাম তাঁর মৃত্যুর পরেও আপনি দেশের প্রতি নিজের কাজ বন্ধ রাখেননি। ভিতরে ভিতরে যাই হোক বাইরে তার কোনও প্রকাশ নেই। দেশ বিদেশের অতিথিদের সঙ্গে আপনি কথা বলেছেন, অন্ত্যেষ্টি সম্পন্ন হবার পরেই প্রাক্তন রাষ্ট্রপতি শঙ্করদয়াল শর্মাকে শ্রদ্ধা জানিয়েছেন, এমনকি হাঙ্গেরির জাতীয় দিবসে ভারতের তরফে শুভেচ্ছাও জানিয়েছেন। শুনেছি, আগামিদিনেও সরকারি সব কাজ আপনি যথাযথভাবে পালন করবেন। যারা বলে বাঙালি অলস, সব সময় ফাঁকির ছুতো খোঁজে, তাঁরা আপনাকে দেখে শিখুক।

pranab babu3
কয়েকদিন আগেই চলে গেলেন আমাদের আরও এক প্রিয় মানুষ, যিনি একসময় আপনার চেয়ারেই বসতেন। হ্যাঁ, এপিজে আব্দুল কালামের কথা বলছি। তিনি বলে গিয়েছিলেন, আমার মৃত্যুর পর যেন ছুটি না দেওয়া হয়। যদি আমাকে সত্যিই ভালবাসো, তাহলে আরও বেশি করে কাজ করো। কথাগুলো সত্যিই মনকে ছুঁয়ে গিয়েছিল। আপনি যেভাবে শোক সামলে দু’ঘণ্টার মধ্যেই কাজে ফিরলেন, সেটাও আমাদের মনকে ছুঁয়ে গেল। বুঝিয়ে দিলেন, আপনি শুধু শুভ্রা দেবীর পতি নন, রাষ্ট্রপতি। বাঙালি হিসেবে আমরা আবার গর্বিত হলাম।
তবে এসব কাজই আপনি করছেন দিল্লিতে। নিজের অফিসে। এতবড় পারিবারিক বিপর্যয়ের পর স্বাভাবিকভাবেই আপনার সেখানেই থাকতে ইচ্ছা করছে, যেখানে আপনার স্ত্রী শেষ দিনগুলো কাটিয়েছেন।
তবুও প্রেম যেমন অন্ধ, আমাদের মতো সমর্থকদের ক্লাবপ্রেমও তো তেমন অন্ধ। আপনার কর্মব্যস্ততা দেখে একটা বেয়াড়া ইচ্ছা আবার মাথাচাড়া দিচ্ছে। হ্যাঁ মেনে নিচ্ছি এই ইচ্ছের মধ্যে একটা স্বার্থপরতা আছে। মেনে নিচ্ছি, এমন ইচ্ছে প্রকাশ না করলেই ভালো হত। কিন্তু ওই যে শুরুতেই বলেছি, গুরুজনদের কাছে মিথ্যে বলতে নেই, তাই যা মনে এসেছে সাহস করে বলছি।
একবার চেষ্টা করে দেখুন না, যদি ২২ তারিখের অনুষ্ঠানে আসতে পারেন। সারা বছরই তো সরকারি অনুষ্ঠানে, সরকারি কাজ করেন। একদিন একটু অন্য ধরণের অনুষ্ঠানে যোগ দিলে আপনার ভালই লাগবে। আমাদের তো ভালো লাগবেই। হয়তো স্বর্গ থেকে মাননীয়া শুভ্রাদেবীরও ভালো লাগবে। তিনিও তো আপনাকে খুশি দেখতেই চাইতেন।
একটু চেষ্টা করে দেখুন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 + eleven =

You might also like...

priyaranjan4

যাক, হাইজ্যাক অন্তত হল না

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk