Loading...
You are here:  Home  >  রাজনীতি  >  রাজ্য  >  Current Article

প্লেনাম থেকে আবার বিভ্রান্তি বাড়বে না তো?

By   /  December 30, 2015  /  No Comments

সমীর মণ্ডল

এই প্লেনাম কেন ডাকা হল, আমার কাছে তা পরিষ্কার নয়। মাত্র কয়েক মাস আগে হয়ে গেল সর্বভারতীয় সম্মেলন। এর মধ্যে কী এমন পরিবর্তন ঘটল যে আবার প্লেনাম ডাকতে হল। সেই প্লেনামের নিট ফল কী হয়, তা হয়ত কয়েকদিন পর বোঝা যাবে।
শোনা যাচ্ছে, দলে নতুন মুখ আনার দাবি উঠবে। সেটাই তো স্বাভাবিক। এটা তো কয়েকমাস আগে, সর্বভারতীয় সম্মেলনেই উঠতে পারত। সেখানেও তো নতুন মুখদের জায়গা দেওয়া যেতে পারত। তাহলে কি সম্মেলনের সময় যেসব কমিটি গঠন হয়েছে বা যেসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা বাস্তবসম্মত ছিল না ? ভুল যদি শুধরে নিতে হয়, তাহলে সবার আগে যেটা দরকার,তা হল সেই ভুল স্বীকার করা।

cpm3
কংগ্রেসের প্রশ্নে স্থির কোনও সিদ্ধান্ত নেওয়া কঠিন। নানা দ্বিধা-দ্বন্দ্ব, নানা জটিলতা থাকবে। বাংলার পরিস্থিতি একরকম, কেরলে সম্পূর্ণ অন্যরকম। সেখানে কংগ্রেস সরকারকে সরিয়ে বামেদের ক্ষমতায় আসা অনেকটাই নিশ্চিত। এই অবস্থায় পশ্চিমবঙ্গে কংগ্রেসের সঙ্গে জোট হলে কেরল সিপিএম-কেও বিড়ম্বনায় পড়তে হবে।
সহজ কথা, বাংলায় লড়তে হবে তৃণমূলের বিরুদ্ধে। আর এই লড়াইয়ে কংগ্রেসকে পাশে পাওয়ার সম্ভাবনা ক্ষীণ। কারণ, রাজ্য কং নেতারা যাই বলুন, সিদ্ধান্ত নেবেন রাহুল গান্ধী, সোনিয়া গান্ধী। তাঁদের কাছে অঙ্কের বিচারে তৃণমূল বেশি গ্রহণযোগ্য। তাহলে নিজের শক্তিতেই লড়তে হবে। বাম শক্তিকে আরও সংহত করতে হবে। এস ইউ সি আই-কে কি আনা হবে ? যতই আদর্শের কথা বলা হোক, শেষপর্যন্ত তা দাঁড়াবে সিট নিয়ে দর-কষাকষিতে। কতটুকু নমনীয় হবে সিপিএম, কতটুকু নমনীয় হবে শরিকরা?
যদি সংগঠনের কথাও ভাবেন, এইমুহূর্তে বিরাট কিছু বদলের সম্ভাবনা নেই। কমিটিতে সামান্য অদল বদল হতে পারে। সে তো রাজ্য কমিটিই করতে পারত। পুরুলিয়ায় কাকে গুরুত্ব দেওয়া উচিত, তা তো ভি এস অচ্যুতানন্দন বা কোডিয়ারি বালাকৃষ্ণণ ঠিক করে দেবেন না।
নিচুতলায় অনেকের দাবি, নির্বাচনে কোনও মুখকে তুলে ধরতে হবে। নইলে তৃণমূলের সঙ্গে লড়াই করা যাবে না। জোরালো ভাবে উঠে আসছে সেলিমের নাম। এই নিয়ে কি কোনও সিদ্ধান্ত হবে? যদি ধোঁয়াশা রেখে দেওয়া হয়, কর্মীদের বিভ্রান্তি আরও বাড়বে।
আমি বামফ্রন্টের কোনও নেতা বা কর্মী নই। তবে একজন সমর্থক। এলাকায় বাম মনস্ক হিসেবেই চিহ্নিত। বামেদের সাফল্যে আনন্দ পাই, ব্যর্থতায় কষ্ট পাই। আমার মতো লোকের সংখ্যাই বোধ হয় বেশি। কিন্তু আমাদের মনোভাব জানার বা গুরুত্ব দেওয়ার রেওয়াজ কি পার্টিতে আছে ? বোধ হয় নেই। বৃহত্তর বৃত্তে ছড়িয়ে থাকা এই মানুষগুলো কী ভাবছে, কাদের পছন্দ করছে, তার গুরুত্ব কতখানি ? এই প্লেনাম বরং তার একটা দিক নির্দেশ করুক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen − three =

You might also like...

shimultala2

শীতের ছোট্ট ছুটিতে শিমূলতলা

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk