Loading...
You are here:  Home  >  খেলা  >  Current Article

ফেডারেশন কাপ কি ফাজলামো কাপে পরিণত হবে?

By   /  November 26, 2015  /  No Comments

ময়ূখ নস্কর

শোনা যাচ্ছে , সর্বভারতীয় ফুটবল ফেডারেশন আবার ফেড কাপ চালু করতে পারে। জে সি টি, মাহিন্দ্রা, পুনে এফ সি, ভারত এফ সি, রয়্যাল ওয়াহিংডো- একের পর এক ক্লাব নাম তুলে নেওয়ার পর ফেডারেশন কর্তাদের যে অবশেষে ঘুম ভেঙেছে, এটা আশার কথা। কিন্তু ফেডারেশন কাপ নিয়ে কর্তাদের যে সব পরিকল্পনার কথা শুনছি, তাতে ভয় হচ্ছে, সত্যিই কি ঘুম ভেঙেছে? নাকি দেশের ফুটবলপ্রেমিদের মাথায় নতুন করে টুপি পরাতে চাইছেন তাঁরা?

ফেডারেশন কর্তাদের পরিকল্পনা নিয়ে নানান কথা শোনা যাচ্ছে। রয়্যাল ওয়াহিংডো নাম তুলে নেওয়ার পর আই লিগে টিমের সংখ্যা দাঁড়িয়েছে নয়। কিন্তু কম করে দশটা দল না থাকলে এ এফ সি সেই লিগকে স্বীকৃতি দিতে নারাজ। সেক্ষেত্রে যে দল আই লিগ জিতবে সেই দল এ এফ সি লিগে খেলার সুযোগ নাও পেতে পারে। নিয়মের এই গ্যাঁড়াকল এড়াবার জন্যই নতুন করে ফেড কাপ চালু করার কথা ভাবছেন কর্তারা। নটা দল নিয়ে লিগ হলে এ এফ সি স্বীকৃতি দেবে না। আই লিগের পর ফেড কাপ করলে কি দলের সংখ্যা বেড়ে যাবে?

football3
এবার দেখুন, কর্তাদের পরিকল্পনাটা কী রকম। আই লিগে সবার নীচে থাকা দলটি নেমে যাবে। বাকি আটটি দল নিয়ে নতুন করে হোম অ্যান্ড অ্যাওয়ে নিয়মে ফেড হবে। যারা জিতবে তাঁরা যাবে এ এফ সি লিগে। এটা ফেড কাপ না ফাজলামো কাপ? জীবনে কোথাও এমন নিয়ম দেখেছেন?
আই লিগ কি ফেড কাপের কোয়ালিফাইং রাউন্ড? তা হলে আলাদা টুর্নামেন্ট কেন? একটা টুর্নামেন্ট বললেই হয়।
একটা প্রতিযোগিতায় মোহনবাগান আর ইস্টবেঙ্গল ৪ বার মুখোমুখি হবে? কাশ্মীর সীমান্তে ভারত-পাক যুদ্ধবিরতি লঙ্ঘনও এত ঘনঘন হয় না। কেউ কেউ বলছে এ এফ সি’র নিয়মে, প্রতিটা ক্লাবকে কম করে ২০ ম্যাচ খেলতে হবে, তাই এমন নিয়ম। এই যুক্তি কতটা ফালতু দেখুন, সবাইকে ২০ টা খেলতে হবে, কিন্তু আই লিগে সবার নীচে থাকা দলটি তো ১৬ টা খেলেই থেমে যাবে। তাছাড়া এই যুক্তি অনুযায়ী ২ টো ক্লাব নিয়েও লিগ হতে পারে। একে অন্যের বিরুদ্ধে ২০ বার খেলবে।

fed cup2
তাছাড়া ভাবুন, যে দল আই লিগ জিতবে স্বাভাবিক নিয়মেই তারা ক্লান্ত হয়ে পড়বে, জয়ের আনন্দে ভাসবে। এরপর তারা যদি ফেড কাপে কোনও ভাবে ৩ নম্বর হয়, তাহলে তারা এ এফ সি’তে খেলতে পারবে না? আই লিগ জেতার আলাদা কোনও মূল্য নেই? কমপ্লান না হরলিক্স না ব্রেনলিয়া– কি খেয়ে কর্তাদের এত বুদ্ধি হয়েছে কে জানে।
কর্তাদের এত বুদ্ধি, তবু ডেম্পো বা মহামেডানকে আই লিগে খেলতে দেবে না, নিয়মের অজুহাত দেখিয়ে। এ এফ সির নিয়ম তো আপনারাও মানতে পারছেন না, ১০ টা ক্লাব খুজে পাচ্ছেন না, এ আই এফ এফ কি উঠে যাচ্ছে?
আপনারা ধরে বেঁধে চালচুলোহীন নতুন নতুন দল নিয়ে আসছেন, তাঁদের জন্য লাইসেন্সিং নিয়মের কড়াকড়ি নেই। তারপর এক দু বছরের মধ্যেই তারা হতাশ হয়ে ক্লাব তুলে দিচ্ছে। কারণ ফুটবলের প্রতি তাদের ভালবাসা নেই, যেমন নেই আপনাদের। এর বদলে ডেম্পো বা মহামেডান থাকলে কোনও পরিস্থিতিতেই তারা দল তুলত না। খেলায় দর্শক সংখ্যাও অনেক বাড়ত।
আপনারা নিজেরা একটা লিগ ঠিকঠাক করতে পারেন না অথচ আশা করেন ক্লাবগুলো রাতারাতি ম্যাঞ্চেস্টার- বার্সিলোনা হয়ে যাবে। যে স্কুলের হেডমাস্টার এইট ফেল, তার ছাত্র কখনও গ্র্যাজুয়েট হয়?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 − one =

You might also like...

amitabh2

কী ভেবেছিলেন, গুরুং খাদা পরিয়ে বরণ করবেন!‌

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk