Loading...
You are here:  Home  >  কলকাতা  >  Current Article

ফের চমক হয়েই ফিরে আসছেন পঙ্কজ

By   /  November 27, 2015  /  No Comments

সরল বিশ্বাস
ধরা যাক, কুইজে প্রশ্ন এল, ২০০১ থেকে ২০৬, এই সময়ে রাজ্যের বিরোধী দলনেতা কে ছিলেন ? কতজন সঠিক উত্তর দিতে পারবেন ? যদি প্রশ্ন করা হয়, তৃণমূলের জন্মলগ্নে দলের চেয়ারম্যান কে ছিলেন ? এক্ষেত্রেও সঠিক উত্তর পাওয়ার সম্ভাবনা খুবই কম।
পঙ্কজ ব্যানার্জিকে আমরা কি তবে ভুলেই গেলাম ? রাজনীতির বৃত্ত থেকে হাজার মাইল দূরে যেন তাঁর অবস্থান। একেবারে স্বেচ্ছা নির্বাসনেই চলে গিয়েছেন একসময়ের তৃণমূলের নম্বর টু।
প্রথম বিধায়ক হয়েছিলেন সাতের দশকে, সিদ্ধার্থশঙ্কর রায়ের আমলে। তারপর আবার ফিরে আসেন ছিয়ানব্বইয়ে। সেবার হারিয়ে ছিলেন প্রশান্ত শূরকে। ২০০১ এ ফের বিজয়ী, এবার তিনি বিরোধী দলনেতা। একইসঙ্গে তিনিই নীতি নির্ধারণ কমিটির চেয়ারম্যান। টিভির পর্দায় রোজ ভেসে উঠত তাঁর মুখ। ২০০৬ এ চিরতরে হারিয়ে গেলেন রাজনীতি থেকে।

pankaj banerjee
ভোটে হেরে অনেকেই অপ্রাসঙ্গিক হয়ে যান। তাঁর ক্ষেত্রে এমনটাও বলা যাবে না। এতটাই মোহভঙ্গ হয়েছিল, আর ভোটেই দাঁড়ালেন না। বিরোধী দলনেতা থাকা অবস্থায় এভাবে সরে যাওয়ার নজির এই রাজ্যে বা এই দেশে একেবারেই দুর্লভ। কিন্তু তিনি নিশব্দে সরে দাঁড়ালেন।
চাইলে দলের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিতে পারতেন। চাইলে টিভি চ্যানেলের সান্ধ্যকালীন অতিথি হয়ে উঠতে পারতেন। কিন্তু রাজনীতি নিয়ে কোনও কথাই বলতে দেখা যায়নি এই মেরিন ইঞ্জিনিয়ারকে।
বাড়িতে কোনও রাজনীতির লোকের আনাগোনা ছিল না। সাংবাদিকদের সঙ্গেও দেখা করেননি। নিজেকে কার্যত গৃহবন্দীই রেখেছেন। প্রিন্স আনোয়ার শাহ রোডে বাড়ির লাগোয়া ছোট্ট অফিস। সেখানে বসেই একটি স্বেচ্ছাসেবী সংগঠন চালান।
আবার ফিরে আসছেন পঙ্কজ ব্যানার্জি। আপাতত তাঁকে দেখা যাবে বিদ্বজ্জনদের সেমিনারে। জোর গুঞ্জন, মুকুল রায়ের নতুন দলেও গুরুত্বপূর্ণ ভূমিকায় দেখা যেতে পারে প্রাক্তন বিরোধী দলনেতাকে। তৃণমূল গঠনের সময় তিনিই ছিলেন প্রথম চেয়ারম্যান। তাই তাঁকে দলে সসম্মানে নিয়ে অন্যরকম একটা বার্তা দিতে চান মুকুল রায়। তিনি দেখাতে চান, যাঁরা আসল তৃণমূল, তাঁরা নতুন দলের সঙ্গেই আছেন।
পঙ্কজবাবুর শরীর ভাল নেই। কড়া নিয়মে থাকতে হয়। বাইরে বেরোনো প্রায় বন্ধ। ফলে, সক্রিয় রাজনীতিতে সময় দেওয়া সম্ভব নয়। তাই তাঁকে সাম্মানিক কোনও পদে রাখার কথাই ভাবা হচ্ছে। রাজনৈতিক মহলের খবর, এই নিয়ে মুকুল রাযের সঙ্গে পঙ্কজ ব্যানার্জির কথা হয়েছে। পঙ্কজবাবু প্রাথমিক সম্মতিও জানিয়েছেন। তবে ভোটে দাঁড়ানো বা প্রচারের ঝক্কি তিনি নিতে পারবেন না। নতুন দলের আত্মপ্রকাশের দিন হয়ত মঞ্চে থাকতে পারেন।
রাজনীতি নিয়ে কোনও কথাই তিনি বলেন না। কোনও টিভি চ্যানেলের ডাকেও সাড়া দেন না। নিজেকে গুটিয়ে রেখেছেন সন্তর্পনে। তবে, এই সপ্তাহেই অ্যাকাডেমির সামনে একটি সভায় থাকার ব্যাপারে সম্মতি জানিয়েছেন। সেখানে তিনি তৃণমূলের বিরুদ্ধে কতটা সোচ্চার হচ্ছেন, আপাতত সেদিকেই চোখ রাজনৈতিক মহলের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × 5 =

You might also like...

chalo lets go

অঞ্জনের একটা ছবিই চোখ খুলে দিল

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk