Loading...
You are here:  Home  >  কলকাতা  >  Current Article

বইমেলা’র কোলাজ

By   /  February 6, 2015  /  No Comments

মৌতান ঘোষাল

‘ফ্রি’,‘ফোকোট’,‘বিনামূল্যে’ এই শব্দগুলো’র প্রতি দেশ, কাল, জাতি নির্বিশেষে মানুষের যে কী টান তা আবার মনে পড়বে ৪১ তম কলকাতা বই মেলা’য় ঢুকলেই। গেটের মুখেই জলের প্যাকেট ভর্তি ড্রাম নিয়ে বসে রয়েছেন কলকাতা পুলিশের কিছু ব্যক্তি। বইমেলা দেখতে আসা ক্লান্ত, তৃষ্ণার্ত মানুষরা সেই জল পান করতে পারেন। হ্যাঁ অবশ্যই বিনামূল্যে। কাজেই মেলা প্রাঙ্গনের এই অংশের ভীড় যে কোনও নামী প্রকাশনের স্টলকে দশ গোল দিতে পারে বলে বলে। কারণ বিনামূল্যে যখন, তখন তেষ্টা পাওয়ার অপেক্ষা না করলেও চলে। অনেকেই দেখলাম হাতে প্রায় ৫-৬টা করেও জলের প্যাকেট তুলে নিচ্ছেন। এবং ভাবটা এমন যেন এটাই স্বাভাবিক। “বইমেলাটা দিন দিন যাচ্ছেতাই” হয়ে যাচ্ছে বলে যারা হা-হুতাশ করেন তাঁদের জন্য বলা দরকার এটা শুধু মাত্র একটা ছবি। রঙিন বইমেলার একটা ছোট্ট ঘটনা।

book fair4

আসলে বই মেলা মানে তো মানুষেরও মেলা। গোটা রাজ্য থেকে, দেশের নানা প্রান্ত থেকে, এমন কী বিদেশ থেকেও কতরকম মানুষ আসেন এই মেলা দেখতে। আর তারাই বইমেলা’কে দিয়ে যান কত নতুন নতুন ছবির কোলাজ।

এই যেমন, অতিথি বাংলা দেশের প্রকাশনগুলোর সাজানো গোছানো চত্তরে ঢুকেই এক ভদ্রলোক প্রথম স্টলের বিক্রেতাকে জিজ্ঞাসা করলেন ‘আপনারা বাংলাদেশ থেকেই আসছেন? কোন জেলা?’ বই কিনলেন কিনা জানি না। তবে ভদ্রলোকের পূর্বপুরুষরা যে ওপার বাংলার তা তাঁর উৎসাহী কন্ঠে বোঝা গেল। যে দেশ ভাগের যন্ত্রণা বহু উৎকৃষ্ট বাংলা সাহিত্যকীর্তি’র উপাদান হয়ে রয়েছে এখানেও সেই মলম লাগা ক্ষতের জলজ্যান্ত একটা ছবি। কে জানে হয়ত হুমায়ুন আহমেদের উপন্যাসের কোনও চরিত্রে আজও নিজের ছোটবেলাকে খোঁজেন ওই মানুষটা!

মূল্যবৃদ্ধির এই ভরা বাজারে বইয়ের দাম কিন্তু সেভাবে বাড়েনি। তবু বই কেনার প্রবণতা বেড়েছে তা বলা কঠিন। আর কেনার ক্ষেত্রেও নামী প্রকাশনা সংস্থাগুলোর  উপরেই মানুষের ঝোঁক বেশি। তবে এতে খুব একটা হতাশ নন তথাকথিত ছোট প্রকাশনা সংস্থাগুলি । যেমন একটি ভ্রমণ নির্ভর পত্রিকার স্টলে গিয়ে তার লোকজনের সঙ্গে কথা বলে জানা গেল, তাঁরা গত তিন বছর ধরে বই মেলায় স্টল দিচ্ছেন। ভ্রমনের প্রতি মানুষের আগ্রহ তাঁদের উৎসাহ ক্রমশ্ই বাড়াচ্ছে।

book fair2

এবার প্রায় ২০০ টি লিটল ম্যাগাজিন সংস্থা এসেছেন বইমেলায়। কিন্তু সাড়া কেমন ? একটি পরিচিত লিটল ম্যাগাজিনের সম্পাদক জানালেন যারা বই কেনার তাঁর ঠিকই কেনেন। এই বইমেলাতেই এক স্বামী-স্ত্রী এসে তাঁর টেবিলের প্রায় প্রতিটা বই’এর একটা করে সংখ্যা কিনে নিয়ে গেছেন। ভদ্রলোকের বয়স আন্দাজ ৭০ হবে আর ভদ্রমহিলার ৬৫। বিদেশে থাকেন, আর সেখানে এই বাংলা সাহিত্যপত্রিকাগুলোই তাঁদের মাতৃভাষা’র একমাত্র বন্ধু। প্রতিবার এই সময় কলকাতায় আসেন, আর একগুচ্ছ বই কিনে নিয়ে যান। শুধুমাত্র বাংলা পড়ার টানে।

মোবাইলের জগতে বুকফেয়ার সেলফিময়। বেশ পছন্দসই স্টলের সামনে দাঁড়িয়ে সেলফি তোলার রীতিমত হিড়িক লেগে গেছে এবার। একে অপরের ছবি তোলারও বিরাম নেই। একটি স্টলের গায় স্ট্যাচু অব লিবার্টি’র সঙ্গে দেখলাম পোজ দিচ্ছেন সানগ্লাস পরা জনৈক যুবক। উল্টোদিকে স্মার্ট ফোন হাতে তাঁর স্মার্ট বন্ধু। আসলে বই মেলা’র একটা ‘‘ইজ্জৎ আছে বাওয়া”!

১৯৭৫ সালে জন্মলগ্নে বইমেলা বুদ্ধিজীবীদের কর্মস্থল হলেও সময়ের সঙ্গে তা ক্রমেই হয়ে উঠেছে বইপ্রেমীর এবং প্রেমিক প্রেমিকাদেরও আড্ডাজোন। এটা ভাল না মন্দ সেটা প্যাভিলিয়নে তাত্ত্বিক আলোচনার বিষয় হতে পারে, তবে এটা যে একটা ব্যাপ্তির পরিচয় তা কী করে অস্বীকার করা যায়! তাই, ‘হাতে হাত মনে রবীন্দ্রনাথ’ বরাবরই বইমেলা’র খুব চেনা ছবি। আরে বাবা প্রেম না থাকলে কী কবিতা হয়!

বইমেলাকে তাই সাহিত্যপ্রেমীদের মধ্যে সীমিত করা অসম্ভব। বিকালের পড়ন্ত রোদ, জার্দৌসী’র চুমকিতে ঠিকরে,গিয়ে পড়ে কালো ফ্রেমের চশমায়। কানের সামনে ১০০টাকার চিকেন বিরিয়ানী’র লোভনীয় চিৎকার আর টিভি চ্যানেলে আসা নতুন সিরিয়ালের গান সম্বিৎ ফেরায় বই পাগলের। এটাই আমদের বইমেলা। এই নিয়ে আমরা বেশ আছি। হয়ত এতগুল বছরে বদলেছে অনেক কিছু, কিন্তু বিশ্বাস করুন বইমেলা’র শেষ দিনের ঘন্টা বাজার সময় বুকের মধ্যে রিনরিনে মনকেমন করা কষ্টটা আজও একই রকম আছে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 + 18 =

You might also like...

shimultala2

শীতের ছোট্ট ছুটিতে শিমূলতলা

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk