Loading...
You are here:  Home  >  জেলার বার্তা  >  দক্ষিন বঙ্গ  >  Current Article

বাঁকুড়াঃ ৬ আসনে চোখ বামেদের

By   /  April 16, 2016  /  No Comments

(বেঙ্গল টাইমসে শুরু হচ্ছে জেলাভিত্তিক সমীক্ষা। কোথায় কেমন ভোট হল, কোন জেলায় কী ফল হতে পারে, তার কিছুটা আভাস। ঠিক এগজিট পোল নয়। বিভিন্ন দলের সঙ্গে কথা বলে বোঝার চেষ্টা। যেসব জেলায় ভোট সম্পূর্ণ হয়েছে, সেসব জেলা দিয়েই শুরু। প্রথম পর্বে বাঁকুড়া জেলা।)

বেঙ্গল টাইমস প্রতিবেদনঃ বাঁকুড়া জেলার সবথেকে নজরে থাকা কেন্দ্র কোন দুটি ? কোনদিকে সবার চোখ ? আপাতত দুটি কেন্দ্র বেছে নিতে হলে, তা হবে তালডাংরা ও বাঁকুড়া।
২০১১ তে তালডাংরা থেকে জয়ী হয়েছিলেন সিপিএমের মনোরঞ্জন পাত্র। এবার প্রার্থী রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য অমিয় পাত্র। তাঁকে প্রার্থী করার পর থেকেই অন্য মাত্রা পায় তালডাংরার নির্বাচন। যদি জোট ক্ষমতায় আসে, নিশ্চিতভাবেই খুব গুরুত্বপূর্ণ দপ্তর পাবেন অমিয় পাত্র। লড়াইটা শুরুর দিকে কিছুটা সহজই ছিল। কারণ, এই তালডাংরায় তৃণমূলের অনেকগুলো গোষ্ঠী। এক গোষ্ঠীর সঙ্গে আরেক গোষ্ঠীর ছায়া মাড়ামাড়িও নেই। কিন্তু স্থানীয় কাউকেই প্রার্থী করার ঝুঁকি নেননি মমতা। কলকাতা থেকে পাঠিয়েছেন সমীর চক্রবর্তীকে। তিনি সব গোষ্ঠীকে মোটামুটি মেলাতে পেরেছেন। ভোটের দিন নীরব সন্ত্রাসের অভিযোগও আসছে নানা এলাকা থেকে। সরাসরি বুথ দখল বা ছাপ্পার তেমন অভিযোগ নেই। তবে বাম ভোটারদের হুমকি দেখানো, ভোট-কেন্দ্রে আসতে না দেওয়ার খবর আসছে বিভিন্ন অঞ্চল থেকে। অ্যাডভান্টেজ অমিয় পাত্র। তবে নিশ্চিত করে বলা যাচ্ছে না। কলকাতা থেকে আসা সমীর জায়েন্ট কিলার হয়ে চমক দিতেই পারন।

amiya patra5
জঙ্গল মহলের বাকি দুই কেন্দ্র রানিবাঁধ ও রায়পুর। গতবার এই দুই আসনেই জয়ী হয়েছিল বামেরা। এবার তেমন আশাবাদী নন বাম নেতৃত্ব। রানিবাঁধে যদিও কিছুটা সম্ভাবনা আছে, রায়পুরে একেবারেই নেই। এই দুটি কেন্দ্রই হাতছাড়া হচ্ছে, মোটামুটি ধরে নেওয়াই যায়।

বাঁকুড়া জেলায় বামেরা দুই নিশ্চিত আসন ধরছে ছাতনা ও ওন্দাকে। দুই কেন্দ্রেই প্রার্থী শরিক দলের। ছাতনায় আর এস পি-র ধীরেন্দ্রনাথ লায়েক ও ওন্দায় ফরওয়ার্ড ব্লকের মানিক মুখার্জি কিছুটা হলেও এগিয়ে। দুই কেন্দ্রেই তৃণমূলের গোঁজ প্রার্থী। তাঁরা ভালই ভোট কাটবেন, এমনটাই মনে করছে রাজনৈতিক মহল। যেভাবে ভোট হয়েছে, বাম নেতৃত্ব বেশ আশাবাদী। জেলা থেকে যদি তিনটি আসন আসে, তবে তার মধ্যে ছাতনা ও ওন্দা অবশ্যই থাকবে, জোরালো দাবি জেলা সিপিএমের। ছাতনায় লড়াইটা একেবারেই হাড্ডাহাড্ডি। তবে এগিয়ে আর এস পি। ওন্দাতেও হাড্ডাহাড্ডি। তবে সামান্য হলেও এগিয়ে তৃণমূল।

হঠাৎই শিরোনামে চলে আসে বাঁকুড়া সদর। এই কেন্দ্রে বামেদের প্রতীকে কেউ দাঁড়ালে হয়ত জেতার সম্ভাবনা থাকত না। কিন্তু তৃণমূল শিবির ছেড়ে শম্পা দরিপা কংগ্রেসের হয়ে দাঁড়ানোয় পরিস্থিতি অনেকটাই বদলে গেছে। তৃণমূল প্রার্থী মিনতী মিশ্রকে বড়সড় চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছেন বাঁকুড়া পৌরসভার প্রাক্তন চেয়ারম্যান শম্পা। কেন এগিয়ে শম্পা ? ১) তৃণমূলে কিছুটা হলেও ভাঙন ধরাতে পারবেন। ২) স্বচ্ছ ভাবমূর্তি। ৩) চেয়ারম্যান হিসেবে বেশ কিছু উন্নয়নমূলক কাজ করেছেন। ৪) বামেদের সক্রিয় সমর্থন। ৫) রাজনীতির বৃত্তের বাইরে থাকা মানুষের কাছেও শম্পার ভাবমূর্তি বেশ উজ্জ্বল।

shampa daripa
তবে একটাই সমস্যা। বিজেপি প্রার্থী ডাক্তার সুভাষ সরকার। লোকসভায় আড়াই লাখের উপর ভোট পেয়েছিলেন। বাম প্রার্থী বাসুদেব আচারিয়ার হার নিশ্চিত করেছিলেন। এবারও তেমন ভূমিকা নেবেন না তো? বাঁকুড়া জেলায় বারোটি আসনের মধ্যে কোথাও বিজেপি তেমন ফ্যাক্টর নয়। একমাত্র ব্যাতিক্রম বাঁকুড়া সদর। এখানে ডাক্তারবাবু অন্তত হাজার কুড়ি ভোট কাটবেন। কার ভোট কতটা কাটবেন, পরিষ্কার নয়। ফলে, শম্পার পথের কাঁটা হয়ে উঠতেই পারেন ডাক্তার বাবু। সবমিলিয়ে একটু হলেও এগিয়ে শম্পা।

কোতুলপুর, ইন্দাস, রায়পুর, শালতোড়া, বিষ্ণুপুর- এই সব আসনে তেমন সম্ভাবনা দেখছে না বাম শিবির। এই আসনগুলিতে তৃণমূলই এগিয়ে থাকবে, মোটামুটি মেনেই নিচ্ছেন বিরোধীরা। বড়জোড়া ও সোনামুখী আসনে লড়াইয়ের একটা সম্ভাবনা আছে। এমনকি জয়েরও সম্ভাবনা আছে। বড়জোড়ায় তৃণমূল প্রার্থী করেছে চিত্রতারকা সোহমকে। গ্রামে গ্রামে ঘুরেছেন, হাওয়া তুলেছেন। তবু জয় নিশ্চিত হতে পারছেন না তৃণমূল নেতৃত্বই। সোনামুখীতেও দীপালি সাহার জয় নিয়ে বড়সড় সংশয়।

তৃণমূলের হেভিওয়েটদের মধ্যে শ্যাম মুখার্জির জয় নিয়ে সংশয়। যদিও এটি নিশ্চিত আসনই ছিল। কিন্তু শ্যামবাবুর শিবিরে বড়সড় ভাঙন ধরেছে। বিশেষ করে গ্রামাঞ্চলে হাওয়া তাঁর অনুকূলে নয়। এবার জিতলে, তৃণমূল সরকারে এলে মন্ত্রীত্ব পেতে পারতেন শুভাশিস বটব্যাল। এলাকায় উন্নয়নের ব্যাপারেও তিনিই এক নম্বরে। কিন্তু তাঁর জেতার সম্ভাবনা কম।

সবমিলিয়ে বাম শিবিরের দাবি, জেলায় খারাপ ফল হলে চারটি। ভাল ফল হলে ছটি আসন তাঁদের অনুকূলে আসতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 2 =

You might also like...

amitabh2

কী ভেবেছিলেন, গুরুং খাদা পরিয়ে বরণ করবেন!‌

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk