Loading...
You are here:  Home  >  শিরোনাম  >  Current Article

বিপ্লবের ভাষা যখন ‘ইট’

By   /  September 18, 2015  /  No Comments

শোভন চন্দ
জ্ঞান আনে চেতনা, চেতনা আনে বিপ্লব আর বিপ্লব মানেই আধলা ইটের তীক্ষ্ণ চুম্বন।সম্প্রতি এই প্রতিবাদ দেখানোর ভাষা সত্যিই অভিনব, অবশ্য এতে পথের দুপাশে পড়ে থাকা ইটের টুকরোরা কিন্তু যথেষ্ট গর্বিত।মাতৃভূমির দখল থেকে শুরু করে রেড রোডের নবান্ন অভিযান, যেখানেই তাকানো যায় ইট আজ আক্রমণের মুখ্য বস্তু হয়ে উঠেছে।
“বিশ্বে যা কিছু মহান সৃষ্টি চিরকল্যাণ কর,
অর্ধেক তার করিয়াছে নারী অর্ধেক তার নর।’’
মাপ করবেন কাজী সাহেব, ভাগ্যিস নেই, নইলে আপনিও আধলা ইটের শ্রদ্বার্ঘ থেকে রেহাই পেতেন না। এ যে চিরন্তনের লড়াই মাতৃভূমিকে আপন করে নেওয়ার এই থুড়ি “পিতৃভূমি’ প্রতিষ্ঠার লড়াই। রেল প্রশাসনের কৃপায় মহিলাদের স্বাচ্ছন্দ্যে শুধু তাঁদের জন্য বরাদ্দ হয়েছিল মাতৃভূমি , কিন্তু পরবর্তী সময়ে তাতে আবার সংযোজন ঘটে পুরুষের ।কি করা যাবে মাতৃভূমির মায়ের মন সে কি তফাৎ করতে পারে তার সন্তান সন্ততিদের। ব্যাস্ এখানেই শুরু সম্মুখ সমর- ‘ বিনা যুদ্ধে নাহি দিব সূচাগ্র মাতৃভূমি’।

it3

এত দিনের সব চর্চা, নারী নিরপত্তা, নারী স্বাধীনতাকে ঘিরে চায়ের দোকান থেকে অফিসের কেবিন পর্যন্ত তাবড় বুদ্ধিজীবিদের চিন্তাভাবনার অবসান ঘটিয়ে শুরু হয়ে গেল ইটবর্ষা । কখনও মহিলা রক্তাক্ত, তো কখনও পুরুষ। কখনও সংবাদ মাধ্যমের প্রতিনিধি। সবচেয়ে মজার, পুলিশ বন্দুক ফেলে দিয়ে তুলে নিয়েছেন ইট। ইট বেচারি পুলিশি প্রোটেকশান পেয়ে বেজায় খুশি।কিন্তু ইটের এই উত্তরণ এখানে থেমে নেই। খড়দার রেল লাইন থেকে সোজা নবান্নের পথে শুরু ইটের জয়যাত্রা।বামেদের অভিযান-ব্যারিকেড ভাঙা ,বিক্ষোভ আন্দোলন সর্বত্র তরুণ তরুণী বয়স্কগণ সকলে যে ইট ফোবিয়ায় আক্রান্ত।এবার ইট পেল নতুন মাত্রা সোজা গিয়ে বাম নেতার মাথায়, কোথায় কী প্রতিক্রিয়া হল জানি না। তবে পুজোর আগে সেলিব্রিটি টাচ পেয়ে ‘ইট তো হিট হো গয়া’। তবে এখানে ইটদের একটু অভিযোগ রয়েছে-‘এমনিতেই আমরা অর্ধখন্ড, তারওপর এই ঝামেলা ঝক্কি কখনও এর ঘাড়ে কখনও ওর মাথায়, ক্লান্তি বলে কিছু জিনিস আছে বৈকি। তাই বলছি বাপু পরে যখন দাঙ্গা হাঙ্গামা করবে একটু স্টক বাড়িয়ে মাঠে নেমো’ । ব্যারিকেড ভেঙেছে, বনধও হচ্ছে, মানুষজনের দাবি জোরালো হচ্ছে, মাতৃভূমিও তার অধিকার পাওয়ার ক্ষেত্রে এগিয়ে।

it2
তবে সবকিছুতেই ইট তোমাকে অভিনন্দন। স্বভাবসিদ্ধ কারণে আবার বিক্ষোভ আন্দোলন আসছে আর আসতেও থাকবে, রাস্তার দুপাশে পড়ে থাকা আধলা ইটরা উৎসুক দৃষ্টিতে তাকিয়ে আছে, ওদের বক্তব্য, আর দেরি কেন? বন্ধু তুলে নাও আমাদের, সামিল হও কর্মযজ্ঞে। গ্যারান্টি দিচ্ছি ঠিক পরিবর্তন আসবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen + seven =

You might also like...

radio3

না বোঝা সেই মহালয়া

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk