Loading...
You are here:  Home  >  কলকাতা  >  Current Article

ব্রাত্য যে জন

By   /  February 11, 2017  /  No Comments

শান্তনু ব্যানার্জি

আবেগ, উম্নাদনা, যৌবনের জোয়ারে গা ভাসিয়ে বছরভর মহাডার্বি ম্যাচ নয়া ইতিহাস রচনা করে থাকে। ইস্টবেঙ্গল এবং মোহনবাগান কলকাতার দুই প্রধানের কাছে ডার্বি ম্যাচ হয়ে ওঠে “ইজ্জতের লড়াই”। মহাডার্বির মাহেন্দ্রক্ষণে দুই প্রধানের সমর্থকেরা লাল হলুদ আর সবুজ মেরুন রঙে নিজেদেরকে রাঙিয়ে তোলে। আক্ষরিক অর্থে কলকাতার ময়দানে নেমে আসে অকাল বসন্ত উৎসব। আট থেকে আশি আবাল বৃদ্ধ বণিতা মহাডার্বির মহোৎসবে আবেগের উচ্ছ্বাসে গা ভাসিয়ে দিয়ে থাকে।

derby3

আবেগের এই মঞ্চকে যারা প্রতি বছর লাল হলুদ আর সবুজ মেরুন রঙে রাঙায়িত করে তোলে তাদের খবর কেউ রাখে না! যুবভারতী ক্রীড়াঙ্গণ হোক কিংবা ইস্টবেঙ্গল আর মোহনবাগান মাঠ অনুশীলন অথবা প্রিয় দলের ম্যাচ থাকলেই দেখা যাবে এদের। এরা আর কেউ নন! এরাই হলেন ময়দানের ব্রাত্য যে জন! প্রিয় দলের খেলা থাকলেই সমর্থকেরা নিজেদের মাথার চুল থেকে পায়ের নখ পর্যন্ত নিজেদেরকে লাল হলুদ আর সবুজ মেরুন রঙে রাঙিয়ে তোলে। আর যারা দুই প্রধানের সমর্থকদের তুলির টানে রাঙিয়ে তোলে সেই ব্রাত্য জনেরা চলমান আই লিগের মহাডার্বি ম্যাচের দিনে ব্রাত্যই থেকে যাবেন! শুধু এরাই নন, কলকাতার ময়দানে যারা লাল হলুদ আর সবুজ মেরুন পতাকা, রিস্ট ব্যান্ড, হেয়ার ব্যান্ড, জার্সি বিক্রয় করে থাকেন এবার তারাও ব্রাত্য হয়েই থাকবেন। কারণ একটাই, চলতি মহাডার্বির মঞ্চ হিসেবে সেজেগুজে উঠছে শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়াম।

সারা বছর এই ব্রাত্যজনেরা সামান্য অতিরিক্ত আয়ের জন্য হাপিত্যেশ করে বসে থাকে দুই প্রধানের সম্মুখ সমরের অপেক্ষায়। আর সেই সঙ্গে অপেক্ষায় থাকে ব্রাত্যজনেদের পরিবারেরাও। কেননা ওই মহাডার্বি ম্যাচের দিনে পরিবারের ছেলেটি যা রোজগার করে সারা বছর ময়দানে ঘুরেও তা রোজগার করতে পারেনা। তার একটাই কারণ আবেগ! আর এই আবেগের বশেই সমর্থকেরা বেশি বেশি করে মাঠমুখী হয়ে ওঠেন। নিজেদেরকে প্রিয় দলের প্রতীক রঙে আপাদমস্তক রাঙায়িত করে তোলেন। কিন্তু চলমান আই লিগ মরশুমে তেমনটা আর হচ্ছে না! যুবভারতী ক্রীড়াঙ্গণ যুব বিশ্বকাপের জন্য সেজে উঠছে। আর তাই ১২ ফেব্রুয়ারি মহাডার্বি ম্যাচ হতে চলেছে শিলিগুড়িতে। ব্রাত্যজনেরা ওই মহাডার্বি ম্যাচের দিন টেলিভিশনের পর্দায় চোখ রাখবেন ঠিকই। একটা চাপা টেনশন কাজ করবে ব্রাত্যজনেদের পরিবারের মধ্যেও! কে শেষ পর্যন্ত শেষ হাসি হেঁসে উঠবে তা দেখার জন্য। এতকিছুর মাঝেও মন উদাসী হাওয়া বয়ে চলবে অনবরত ব্রাত্যজন এবং তাদের পরিবারের মধ্যে!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − six =

You might also like...

radio3

না বোঝা সেই মহালয়া

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk