Loading...
You are here:  Home  >  খেলা  >  Current Article

ভবিষ্যতের সোমাদের তুলে আনতে গ্রামেই চোখ সোমার

By   /  March 22, 2015  /  No Comments

মৌতান ঘোষাল

‘অ্যাথলিটদের থেকে পারফরমেন্স চাইতে গেলে তাঁদের যোগ্য পরিকাঠামোও দিতে হবে। সঠিক মানের পরিকাঠামো না দিয়ে তাঁদের উপর প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য যোগ্যতা মানের খাঁড়া ঝুলিয়ে দেওয়াটা অমূলক’ – তাঁর এই বিশ্বাসের জন্যই রাজ্য অ্যাথলেটিক্স সংস্থার সঙ্গে বিস্তর দূরত্ব এখন সোমা বিশ্বাসের। খেলোয়াড় হিসাবে দু-দুটি এশিয়াডে পদক, সঙ্গে অসংখ্য জাতীয়, আন্তর্জাতিক স্বীকৃতি, খেলা ছাড়ার পর প্রশাসক এবং কোচ, সবকটি ভূমিকা মিলিয়ে দেশের অ্যাথলেটিক্স মহলে গত তিন দশক ধরে সোমা বিশ্বাস একটি জনপ্রিয় নাম। খেলা ছাড়া’র পর আপাতত তিনি ব্যস্ত নিজের  গ্রাম মন্ডলপুকুরিয়ায় একটি ভাল মানের অ্যাকাডেমি তৈরির কাজে। তার ফাকেই আলাপচারিতা। তাঁর নিজের পরিকল্পনা থেকে বাংলার বর্তমান অ্যাথলেটিক্স উঠে এলো নানা প্রসঙ্গ।

 

প্রশ্নঃ রাজ্য অ্যাথলেটিক্স সংস্থার সঙ্গে তোমার সম্পর্কের অবনতি কেন হল? খেলোয়াড় জীবনে তো সব ঠিকই ছিল!

সোমাঃ সম্পর্কের তো কোনও অবনতি হয়নি! রাজ্য মিটে অংশ নেওয়ার ক্ষেত্রে অ্যাথলিটদের জন্য যোগ্যতা মান বেঁধে দেওয়ার নিয়মটা আমি মেনে নিতে পারিনি। সেটার প্রতিবাদ করাতেই ভুল বোঝাবুঝি। মানছি, যোগ্যতা মানের লক্ষ্য স্থির করে দিলে অনেক ক্ষেত্রে খেলার সামগ্রিক মান বাড়তে পারে। কিন্তু সেক্ষেত্রে মাথায় রাখতে হবে, যোগ্যতামানে পৌঁছনোর জন্য প্রয়োজনীয় পরিকাঠামো, খাদ্য আমি একজন অ্যাথলিটকে দিতে পারছি তো। সেটা না করে যোগ্যতামান বেঁধে দেওয়ায় আখেরে খেলোয়াড়দের হতঃদম করে দেওয়া হচ্ছে। খেলার মান বাড়াতে গিয়ে যদি খেলাটার প্রতি আগ্রহই কমিয়ে ফেলা হয়, তাহলে লাভ নয় বরং তা অ্যাথলেটিক্সের ক্ষতিই করবে।

প্রশ্নঃ হেপ্টাথেলনে আপনার মতো সাফল্য তো বাংলাকে আর কেউ দিতে পারল না। সুস্মিতা সিংহরায়কে ভাবা হলেও এখনও তেমন পারফরমেন্স পাওয়া গেল না! তারপর উঠে আসছে স্বপ্না বর্মণ। কী মনে হয়, স্বপ্নার সম্ভাবনা কতটা?

সোমাঃ সুস্মিতার সমস্যা কোথায় হল বলতে পারবো না। কারন ওর শারীরিক গড়ন অ্যাথলেটিক্সের জন্য আদর্শ, তাও কেন হচ্ছে না জানি না। আর স্বপ্নার ক্ষেত্রে সব থেকে পজিটিভ দিক ওর ক্ষিদেটা। পারফর্ম করতেও ভালোবাসে, যদিও বেসিক জায়গায় ওর কিছু অন্তরায় আছে, যেমন উচ্চতা। আর তার জন্যই হয়তো  ও হেপ্টাথেলনে ৫৬০০ অবধি পয়েন্ট করতে পারবে। এর বেশি যাওয়া মুশকিল। তবে এবার অলিম্পিক চ্যাম্পিয়ন ইংল্যান্ডের জেসিকার উচ্চতাও কিন্তু খুব বেশি না। এছাড়া স্বপ্নার ইচ্ছাশক্তি প্রবল। সেটাও ওকে এগিয়ে নিয়ে যাবে যদি সব ঠিকঠাক  চলে। কারণ ৬০০০ পয়েন্ট হেপ্টায় থাকা মানে কিন্তু আপনি আন্তর্জাতিক র‍্যাঙ্কিংয়ে থাকবেন।

soma biswas

প্রশ্নঃ আশা রায়কে কেমন দেখছেন?সোমাঃ অত্যন্ত ট্যালেন্টেট একজন অ্যাথলিট। কিন্তু ওর সঙ্গে বারবার যে ভাবে অন্যায় হচ্ছে এতে ওর ক্ষতি হচ্ছে । অন্যায় ভাবে ভারতীয় দল থেকে বাদ দেওয়া হচ্ছে ওকে। এদিকটায় নজর দেওয়া দরকার।

প্রশ্নঃ আপনি তো পাইকার দায়িত্বে ছিলেন, সরে এলেন কেন? সেটা কি হিসাব নিয়ে গন্ডগোলের জেরে?

সোমাঃ না। হিসেবের বিষয় আমার কিছু জানার কথাও ছিলনা, আমাকে কেউ কিছু জিঞ্জাসাও করেনি। তবে হিসেব নিয়ে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের সঙ্গে একটা সমস্য অবশ্য হয়েছিল, রাজ্য ক্রীড়া দপ্তরের। আমি সরে এলাম নিজের কোচিংকে সময় দেব বলে। আর ওই প্রজেক্টটার নামও তো বদলে গেল কেন্দ্রে সরকার বদলের পর। এখন ‘রাজীব গান্ধী খেল অভিযান’। আমি আপাতত নদিয়া জেলায় আমার অ্যাকাডেমি’র কাজ নিয়ে ব্যস্ত। একটা আন্তর্জাতিক মানের ট্র্যাক বানাতে ২০ বিঘা জমি লাগে। বাবার থেকে ৮বিঘা পেয়েছি, ৬বিঘা নিজে যোগাড় করেছি। আরও ৬ বিঘা জমি চাই। সেটার চেষ্টা করছি। গ্রাসরুট স্তরে কাজ না হলে অ্যাথলিট উঠে আসবে না।

 

প্রশ্নঃ আপনাদের পর একটা বড় গ্যাপ তৈরি হয়েছে বাংলার অ্যাথলেটিক্সে। সেটা কীভাবে পূরণ হবে বলে মনে হয় ?

সোমাঃ হ্যাঁ, একটা দীর্ঘ সময় তেমন অ্যাথলিট আসছে না ঠিকই। কিন্তু আবার তো উঠে আসছে। চন্দন বাউড়ি নামের ছেলেটি বেশ ভালো করছে। ওর এশিয়া স্তরে অংশ নেওয়া তো উচিৎ। আশা, স্বপ্নারাও তো আছে। দেখা যাক না। তবে ঠিকমতো উন্নতি করতে গেলে শুধু অ্যাথলিট বা অ্যাথলেটিক্স সংস্থা নয়, সরকারকেও বিষয়টা নিয়ে গুরুত্ব দিয়ে ভাবতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven + fifteen =

You might also like...

hajar duari

হাজার দুয়ারির সেই প্রদীপের তলায় কত অন্ধকার!‌

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk