Loading...
You are here:  Home  >  ওপেন ফোরাম  >  Current Article

ভাবনার পাপ, ভাবনার পূণ্য

By   /  September 27, 2015  /  No Comments

হোয়াটস আপের মেসেজ। তিন মাস রাখতে হবে। এমনটা ভাবা হয়েছিল। করা তো হয়নি। ভাবায় যদি পাপ হয়, তাহলে বুলেট ট্রেন, আচ্ছে দিন- এসব ভাবার পূণ্য থাকবে না কেন? নাইবা হল, ভেবে তো ছিলেন! লিখেছেন অয়ন দাস ।।

মাননীয় প্রধানমন্ত্রী,
ভোটের আগে কি যেন বলেছিলেন “আচ্ছে দিন” আসছে।ভেতো বাঙালি আমি। এই হিন্দি শব্দটার (‘হিন্দি’ই তো) অর্থটা ঠিক জানি না।তবে কোনও কোনও নিন্দুক বলছেন “আচ্ছে দিন” বাজেয়াপ্ত করা, মানে আমাদের সংবিধানে কি একটা বলা আছে ‘ব্যক্তি স্বাধীনতা না কি তার উপর হস্তক্ষেপ? একটু “আচ্ছে দিন” এর মানেটা বলবেন?
ভোটের আগে ১২০ কোটির পোড়া দেশে ‘লাড্ডু’র মতো প্রতিশ্রুতি বিলিয়েছেন-দেশ দুর্নীতিমুক্ত করবেন, ‘কালা ধন’ দেশে ফিরিয়ে আনবেন। আর কি কি বলেছিলেন মনে পড়ছে না।আসলে বাঙালির তো পেটে ‘লাড্ডু’ সয় না। কালো টাকা প্রসঙ্গে বলেছিলেন যে সুইস ব্যাঙ্কে গচ্ছিত কালো টাকা থেকে প্রত্যেক ভারতীয়ের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পনেরো লক্ষ টাকা করে দেবেন। সেই শুনে ব্যাঙ্ক অ্যাকাউন্ট পর্যন্ত খুলে ফেললাম।কিন্তু ব্যাঙ্কে টাকা তুলতে গেলেই দেখি ব্যাঙ্ক অ্যাকাউন্ট কিনা ‘লাড্ডু’। এরা নিশ্চয়ই কংগ্র্রেসের লোক, আপনি পনেরো লক্ষ টাকা দিলেন তো। সেটা বলবে না বলে ‘ষড়যন্ত্র’ থুড়ি ‘চক্রান্ত’ করছে। আপনার বিদেশ সফরকেও এরা নিন্দে করছে। কিন্তু আমরা জানি, আপনি দেশকে দুর্নীতিমুক্ত করছেন তো। মাঝে মাঝে ভারতে আসেন আর দুর্নীতিকে প্লেন ভর্তি করে বিদেশে দিয়ে আসেন। নিজেরা দুর্নীতি করে হইচই করছে যে আপনি নাকি ‘ফ্লাইট মোডে’ থাকেন, ছবি তোলেন।আরে ‘বিনি পয়সায়’ বিদেশে গিয়ে দু’টো সেলফিই না হয় তুলেছেন, তাতে হবেটা কি?আসলে অধমের দেশ তো,নিজের পয়সাতেই বিদেশ যেতে পারে না আবার ‘বিনি পয়সায়’ যাবার মর্ম নাকি বুঝবে। এখন আবার বলছে বসুন্ধরা রাজে,শিবরাজ পাটিলের বিরূদ্ধে কোনও শাস্তিমূলক পদক্ষেপ না নিয়ে দুর্নীতিকে প্রশয় দিচ্ছেন। এরা কবে বুঝবে আপনি বেশিরভাগ দিন তো বিদেশেই থাকেন,আপনি তাই দুর্নীতিকে প্রশয় দিতেই পারেন না।

modi7
ভোটের আগে বলেছিলেন নেতাজীর অন্তর্ধান রহস্য নিয়ে ভারত সরকারের গোপন ফাইলগুলি প্রকাশ করবেন।বিশ্বাস করুন শুধু গান্ধী ছেড়ে নেতাজীকেও গুরত্ব দিচ্ছেন বলে বাঙালি হিসেবে বেশ গর্ব হয়েছিল।কেউ কেউ বলেছে তথ্যের অধিকার আইনে মামলা করা সত্ত্বেও বিদেশি রাষ্ট্রের সঙ্গে সম্পর্ক নষ্টের আশঙ্কায় আপনি ফাইলগুলি প্রকাশ করছেন না।বটেই তো, সবেমাত্র ডজন খানা দেশে গেছেন।নিন্দুকেরা তো পৃথিবীর মানচিত্রটাই দেখেনি, তাই গোল বাধাচ্ছে।পৃথিবীতে তো আর দশ-বারোটা দেশ নয়।আরো একশো-দেড়শো দেশে সফরের আগে ফাইলগুলি প্রকাশ করলে ‘বিশ্বভ্রমণ’ সম্ভবপর হবে না। নেতাজী বলতে গিয়ে মনে পড়ল, জাপান সফরে আপনি কি ‘বুলেট ট্রেন’(এর গতিবেগ নাকি ঘণ্টায় তিনশো কিমির বেশি) ভারতে চালানোর কথা ঘোষণা করেছেন।ছোটো মুখে বড়ো কথা কিন্তু কি দরকার এখানে এসব ট্রেনের।সবাই উঠবে তো ট্রেনে,প্লেনে তো নয়।আমরা এক ঘণ্টায় ছাব্বিশ কিমি যাওয়ায় অভ্যস্ত পাবলিক।‘বুলেট ট্রেন’ চালু হলে এই স্বর্গ অনুভূতি পাবো কি করে।নিন্দুকদের পাত্তা দেবেন না, বলে নাকি ‘বুলেট ট্রেন’ই চাই।আরে বাবা, দু’দিন ঠিক সময়ে কাজে পৌঁছে গেলেই বলবে “বুলেট ট্রেন ছেড়ে দে মা কেঁদে বাঁচি”।
তবে এই যে আপনি হোয়্যাটস্ অ্যাপ,ফেসবুক,ইমেলের ব্যক্তিগত চ্যাটের উপর নজরদারি শুরু করায় আমি আপনার আরো একনিষ্ঠ ভক্ত হয়ে গেছি।নিন্দুকেরা বলছে এটা নাকি ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ। নিজেরা আড়ি পেতে অন্যের কথা শুনলে কোনও দোষ নেই অথচ দেশের প্রধানমন্ত্রী ‘মাত্র’ তিনমাসের ব্যক্তিগত চ্যাটের ‘ডিলিট’ করার উপর নিষেধাজ্ঞা জারি করার কথা ঘোষণা করায় অমনি রে রে শুরু হয়ে গেল ? আরে বাবা, নিষেধ তো করা হয়নি। শুধু ভাবা হয়েছিল। তাতেই এত হইচই!
জানেন মোদিজি, আমাদের বাংলায় একটা ছবি আছে যমালয়ে জীবন্ত মানুষ। সেখানে যম রাজাকে ভানু বন্দ্যোপাধ্যায় বলছেন, ‘আমিও তো হাসপাতাল, অনাথ আশ্রম, স্কুল করার কথা ভেবেছিলাম। তাহলে তার জন্য পূণ্য হবে না কেন’ আপনিও বলতে পারেন, আরে বাপু পর্ন সাইট বা মেসেজ ডিলিট আটকানোর কথা তো সবে ভেবেছিলাম। সেটা যদি পাপ হয়, তাহলে বুলেট ট্রেন, আচ্ছে দিন, কালো ধন আনা, স্বচ্ছ ভারত- এসব যে ভাবলাম, তার পূণ্য হবে না কেন ?

modi3

ওরাও তো প্রধানমন্ত্রী যখন বিদেশে যান, তখন কার টাকায় যান, কোথায় কী খান সেটা জানতে বারণ করেছেন নাকি?এই নিন্দুকরা শুধু মাঝে মাঝে ‘অকারণে’ চেঁচায়।এরাই আবার নির্দ্বিধায় বলতে পারেন না যে দেশের প্রধানমন্ত্রী এতটাই ‘আম আদমি’ যে সংসদের মতো ভিভিআইপি ক্যান্টিনেও মাত্র ‘১৪টাকায়’ মধ্যাহ্নভোজ করেন।তারা আবার বলেন যে দেশের মানুষের আয়করের (ভর্তুকির)টাকায় নাকি প্রধানমন্ত্রী খাবার খান।এই পোড়া দেশের লোকেরা কবে বুঝবে যে ভর্তুকিটা “গুরুত্বপূর্ণ” নয়, “গুরুত্বপূর্ণ” হল প্রধানমন্ত্রী হয়েও ‘মাত্র’ ১৪ টাকায় খাবার খান।সিলিন্ডারের ভর্তুকি ছাড়া আপনার যে আবেদন তা মানুষকে কাঁদিয়ে দেয়।যদিও নিন্দুকদের মতে আপনিই নাকি ভর্তুকির টাকায় সিলিন্ডার পান।এরা বোঝে না যে হাজার হোক ছাতিটা তো আপনার ‘ছাপান্ন সেমি’ থুড়ি ‘ছাপান্ন ইঞ্চি’।
নিন্দুকেরা যাই বলুক আমি আপনার একনিষ্ঠ।ত্রুটি মার্জনা করবেন। এই নগণ্যের দু’টি প্রশ্ন ছিল – “আপনি কি উত্তর কোরিয়ায় যাবেন এবার?” এবং “আপনি আপনার তিন মাসের মেসেজ জমিয়ে রেখেছেন তো?”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 − one =

You might also like...

taxi

হাওড়া স্টেশন নিয়ে প্রশাসনের হেলদোল নেই

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk