Loading...
You are here:  Home  >  খেলা  >  Current Article

ভারতীয় ফুটবলের সাবালক হওয়াটা শুধুই কি স্বপ্ন ?

By   /  October 16, 2016  /  No Comments

শান্তনু ব্যানার্জি
নাবালক থেকে আমরা কবে সাবালক হয়ে উঠবো! দেশের মাটিতে আগামী বছর অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপের আসর বসতে চলেছে। চলমান বছরে গোয়াতে অনুষ্ঠিত হয়ে গেছে অনূর্ধ্ব-১৬ এ এফ সি ফুটবল টুর্নামেন্ট। ভারতীয় ফুটবলকে বিশ্বের আঙিনায় তুলে ধরার জন্য বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা ফিফা ভারতীয় ফুটবলের ইয়ুথ ডেভলপমেন্টের ওপর বাড়তি নজর দেওয়ার প্রক্রিয়া ইতিমধ্যে শুরু করে দিয়েছে।
এতকিছু সত্ত্বেও আমরা খোলা চোখে জেগে ঘুমোচ্ছি! দেশের এবং রাজ্য ফুটবল সংস্থাগুলির কোন হেলদোল চোখে পড়ে না। গতানুগতিকতার ধারা বজায় রেখেই দেশের ফুটবল সংস্থার কেষ্ট বিষ্টুরা সাফল্যের মুখ দেখতে চাইছেন। দেশের প্রত্যন্ত অঞ্চলে ফুটবলের মান্নোনয়নের তাগিদ কেবলমাত্র জমকালো পাঁচতারা হোটেলের প্রেস কনফারেন্সের গন্ডির মধ্যেই আটকে থাকছে।
৮ অক্টোবর সপ্তমী পুজোর দিন বাংলার পুরুলিয়া জেলার অযোধ্যা পাহাড় বাসস্ট্যান্ডের মাঠে একটি ফুটবল প্রতিযোগিতার আসর বসেছিল। পরিচালনায় ছিল স্থানীয় অযোধ্যা পাহাড় দূর্গাপুজো ষোলোআনা কমিটি এবং বীর বিরসা ক্লাব। এই ফুটবল প্রতিযোগিতায় ম্যাচ পরিচালনার দায়িত্বে ছিলেন জেলা পুরুলিয়ার রেফারি সংস্থার রেফারিরা। একেবারে তৃণমূল স্তর থেকে ফুটবলের নবীন প্রতিভা বিকাশের উদ্যোগ।

রাজ্য সরকার ফুটবলের উন্ননের লক্ষ্যে রাজ্যের বিভিন্ন প্রান্তে ফুটবল স্টেডিয়াম গড়ে তোলার কাজ ইতিমধ্যেই শুরু করে দিয়েছে। অযোধ্যা পাহাড় বাসস্ট্যান্ড মাঠেও ফুটবলের উন্নয়নের লক্ষ্যে নিমির্ত হয়েছে কংক্রিটের গ্যালারি। আর ওই মাঠে সপ্তমী পুজোর দিন যে ফুটবল প্রতিযোগিতার আসর বসেছিল তাতে অদ্ভুতভাবে ফাইনাল ম্যাচে দুই দলের ফুটবল খেলোয়াড়দের খালি পায়ে ম্যাচ খেলতে দেখা গেছে। রাজ্য ফুটবল সংস্থা এবং জেলা রেফারি সংস্থার নাকের ডগায় এহেন আস্ত গোটা একটা ফুটবল প্রতিযোগিতা সম্পন্ন হয়ে গেল। আর্থ-সামাজিকভাবে পিছিয়ে পড়া এই অযোধ্যা পাহাড় অঞ্চলের মানুষেরা ঘুরে দাঁড়ানোর লড়াই লড়ে চলেছে মাটি কামড়ে পড়ে থেকে। আর শুধুমাত্র ফুটবলের মান্নোনয়নের প্রশ্নে রাজ্য ফুটবল সংস্থা আই এফ এর উদাসীনতা এক্ষেত্রে চোখে পড়ার মতো। ফুটবলের নবীন প্রতিভা বিকাশের লক্ষ্যে এই ফুটবল প্রতিযোগিতার আয়োজকেরা অনূর্ধ্ব-১৪ এবং ১৭ বয়সী ছেলেদের সংগঠিত করে ফুটবল প্রশিক্ষণের উদ্যোগ গ্রহণ করেছে।
কিন্তু তৃণমূল স্তরে ফুটবলের নবীন প্রতিভা বিকাশের উদ্যোগ চোখে পড়লেও ওই উদ্যোগকে যথাযথ পরিকাঠামো দিয়ে লালন পালন করার অভাব চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে এই ঘটনা। প্রতিযোগিতার ফাইনাল ম্যাচের এই চিত্র আসলে ভারত তথা রাজ্যের ফুটবল ভবিষ্যৎ এর ইঙ্গিত বহন করে চলেছে। আগামী দিনে ভারতীয় ফুটবল কোন পথে হাটতে চলেছে!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty + 8 =

You might also like...

hajar duari

হাজার দুয়ারির সেই প্রদীপের তলায় কত অন্ধকার!‌

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk