Loading...
You are here:  Home  >  জেলার বার্তা  >  দক্ষিন বঙ্গ  >  Current Article

ভারী আমার সরস্বতী!‌ মেদিনীপুরের ভারতীর‌ অঞ্জলি দেব

By   /  February 3, 2017  /  No Comments

নন্দ ঘোষের কড়চা

বেঙ্গল টাইমসের পাতায় যতজনকে গালাগাল দিয়েছি তারা কেউ নারী নয়। কারণ মেয়েরা নিন্দে মন্দ সহ্য করতে পারে না। কিছু বললেই ফ্যাচফ্যাচ করে কাঁদে। তাই আপনাকেও এতদিন কিছু বলিনি। একে আপনি দেবী, তার ওপর লেডিস, চেহারায় একটা নিরীহ নিরীহ ব্যাপার আছে, তার ওপর ছোটবেলায় আপনাকে অনেক অঞ্জলি দিয়েছি। কিন্তু ভেবে দেখলাম, যদি আপনাকে কিছু না বলি তাহলে পক্ষপাতিত্ব দেখানো হবে। বিশেষ করে এবছর আপনি যা করলেন, তাতে আমাদের নিন্দার ভাষা নেই।

saraswati
দেবদেবীদের প্রধান কাজ কী? ভক্তের মনবাঞ্ছা পূর্ণ করা। তাঁদের বর দেওয়া। কিন্তু আপনি হাড় কিপটে। কাউকে কোনও বর দেন না। যারা আপনার ভক্ত উল্টে তাঁদের বাঁশ দেন। ভেবে দেখুন তাপস পালের কথা। সেই দাদার কীর্তি সিনেমায় এক গলা জলে দাঁড়িয়ে “আমায় বিদ্যা দাও বুদ্ধি দাও” বলে কত কান্নাকাটি করল। শুনলেন তাঁর প্রার্থনা? দিলেন তাকে বুদ্ধি? উল্টে সে জেলে গেল। যারা আসল রাঘব বোয়াল তারা দিব্যি বাইরে হাওয়া খাচ্ছে। আর তাপসের মতো চুনোপুঁটি জেলে। ওঁর ঘটে যদি একটু বুদ্ধি দিতেন, তাহলে এমনটা হত?
আমার সন্দেহ, আজকের দিনে আপনার কোনও ক্ষমতাই নেই। সত্য যুগে দস্যু রত্নাকরকে আপনি মহর্ষি করে দিয়েছিলেন। অথচ কলি যুগে আরাবুলকে কিছুই করতে পারলেন না। বেচারি কতদিন ধরে কলেজের পরিচালন সমিতির সদস্য হয়ে, আপনার সেবা করল। আপনি মাধ্যমিকটাও পাস করাতে পারলেন না। তাহলে মশাই, থুড়ি ম্যাডাম আপনাকে পুজো করে লাভ কী?
পাস করল কে? পার্থবাবু। কিন্তু ওরকম পাস দেবদেবীর আশীর্বাদ ছাড়াও করা যায়। শিক্ষামন্ত্রী পি এইছ ডি করছেন, তাঁরই আন্ডারে থাকা বিশ্ববিদ্যালয় থেকে। পরীক্ষা দিচ্ছেন, আবার হুমকি দিচ্ছেন, আমি মাইনে দিই তাই বিশ্ববিদ্যালয়ের কাজে নাক গলাব। এমন পরীক্ষার্থীকে পাশ জন্য গঙ্গা, যমুনা, সরস্বতী কারও দরকার হয় না। ক্ষমতা বুঝতাম যদি পারথবাবুকে সুস্বাস্থ্যের বর দিতেন। যদি বলতেন, ‘‌বাছা পার্থ, আমার যেমন সরু কোমর, তোরও তেমন হোক।’‌ তাহলে আপনি একজন দেবীর মতো দেবী।

bharati ghosh2
এবার তাকান পশ্চিম মেদিনীপুরের দিকে। আপনার আরেক নাম ভারতী। এই জেলার সর্বময় কর্ত্রীর নামও ভারতী। সবকিছু দেখে শুনে আমার ধারনা হয়েছে, দেবী ভারতীর থেকে, মানবী ভারতীর ক্ষমতা অনেক বেশি। কৃষ্ণমোহন জানা সবং কলেজে পড়াশোনা করত। একজন ছাত্রকে রক্ষা করার দায়িত্ব কার? আপনার। পারলেন তাকে রক্ষা করতে? পারলেন না। অথচ মানবী ভারতীকে দেখুন। প্রথমে বললেন মানস ভুঁইয়াকে দেখে নেব। কিন্তু যেই মানস শরণাগত হল, অমনি মানবী ভারতী তাকে রক্ষা করলেন। তাকে আশ্রয় দিলেন।
তাই বলছিলাম, আপনার ঘেঁচুর ক্ষমতা। অমন ক্ষমতা থাকার থেকে না থাকা ভালো। সামনের বছর থেকে আমরা স্বর্গের ভারতীর বদলে মেদিনীপুরের ভারতীর পূজা করব। আরও ভালো হয়, ভারতীরও উপরে যিনি তাঁর পূজা করব। জয় জয় দেবী, বিশ্ববাংলায় সারে…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 5 =

You might also like...

radio3

না বোঝা সেই মহালয়া

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk