Loading...
You are here:  Home  >  জেলার বার্তা  >  দক্ষিন বঙ্গ  >  Current Article

মন্তেশ্বরে ইতিহাস, কিন্তু গৌরবের না লজ্জার ?‌

By   /  November 22, 2016  /  No Comments

রক্তিম মিত্র

 

এই রাজ্যে সবথেকে জনপ্রিয় মানুষটির নাম কী ?‌

যদি কুইজে এমন প্রশ্ন আসে, আপনি উত্তর দিতেই পারেন, তাঁর নাম সৈকত পাঁজা। কী বললেন, এই নামে কাউকে চেনেন না ?‌ তাহলে, এই রাজ্যে আপনি আছেন কেন মশাই ?‌ আপনি চিনুন আর নাই চিনুন, তাঁর নাম বাংলার রাজনীতির ইতিহাসে ঢুকেই গেল। কারণ, তিনি জিতলেন ১ লাখ ২৭ হাজার ১২৭ ভোটে। না, লোকসভায় নয়, এই মার্জিন মন্তেশ্বর বিধানসভা নির্বাচনের।

saikatpanja-22-1479803238

মন্তেশ্বর কি তবে তৃণমূলের ঘাঁটি? বরং উল্টোটা। মাত্র ছ মাস আগে ‌তাঁর বাবা সজল পাঁজা জিতেছিলেন মাত্র ৭০৬ ভোটে। সজলবাবুর মৃত্যুর পর সেই শূন্য আসনেই টিকিট দেওয়া হয়েছিল ছেলে সৈকতকে।

উপনির্বাচনে সাধারণত শাসক দলই এগিয়ে থাকেন। ছমাস আগে তবু না হয় পরিবর্তনের একটা ক্ষীণ আশা ছিল। এবার এই ভোটে যদি সিপিএম জিতত, তাতেই বা কী এসে যেত? বড়জোর এক বিধায়কের সংখ্যা বাড়ত।‌ তিনি কোনও কাজ করতে পারতেন না। এলাকার উন্নয়ন কার্যত থমকে যেত। সেদিক থেকে দেখতে গেলে, এই লড়াইয়ে সৈকত জিতবেন, সেটা মোটামুটি প্রত্যাশিতই ছিল। তাই বলে এক লাখ সাতাশ হাজারে ?‌

 

একসময় কেশপুরে এক লাখ আট হাজার ভোটে জিতেছিলেন নন্দরানী দল। পনেরো বছর আগের ঘটনা। এখনও কথায় কথায় বিরোধীরা সেই ভোটের কথা টেনে আনেন। সত্যিই নায্য সমালোচনা। কারণ, এতটা মার্জিন বাস্তবসম্মত নয়। দলের অভ্যন্তরেও এই নিয়ে তীব্র সমালোচনা হয়েছিল। পশ্চিম মেদিনীপুর জেলা নেতৃত্বকে এজন্য তিরস্কার করা হয়। পরের ভোটে নন্দরানীকে আর টিকিটও দেয়নি দল। যদিও তারপর এক লাখ ভোটে জয়টা তৃণমূলের কাছেও আর বিরল ছিল না। এবার ভোটেও কেশপুর থেকে শিউলি সাহা জিতেছেন লক্ষাধিক ভোটে। ডোমজুড় থেকে রাজীব ব্যানার্জি জিতেছেন এক লাখ আট হাজার ভোটে। কিন্তু এদিন সবাইকে ছাপিয়ে গেলেন আনকোরা সৈকত।

স্বয়ং নেতাজি সুভাষ চন্দ্র বসু যদি দাঁড়াতেন, তিনিও বোধ হয় সৈকত পাঁজার মতো এত ভোট পেতেন না। মমতা ব্যানার্জিকেও জিততে হয়েছে হাজার পঁচিশেক ভোটে। সৈকত কেমন প্রার্থী ?‌ দারুণ সংগঠক ?‌ দারুণ বক্তা ? খুব জনপ্রিয়?‌ ‌ লেখাপড়ায় দারুণ ?‌ রাজনীতি দারুণ বোঝেন?‌ সবসময় মানুষের পাশে থাকেন ?‌ দারুণ স্বচ্ছ ভাবমূর্তি ?‌ না, এমন কোনও গুণই তাঁর  নেই। এগুলোর কোনওটাতেই তাঁকে দশের মধ্যে দুই দেওয়াও কঠিন। তবু তিনি এক লাখ সাতাশ হাজারে জয়ী। তবু তাঁর নাম থেকে গেল বাংলার ইতিহাসের পাতায়।

 

গৌরবের ইতিহাস নাকি লজ্জার ইতিহাস ?‌

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × one =

You might also like...

radio3

না বোঝা সেই মহালয়া

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk