Loading...
You are here:  Home  >  বিনোদন  >  নাটক  >  Current Article

মন ছুঁয়ে যাওয়া দুটি নাটক

By   /  August 20, 2015  /  No Comments

সংহিতা বারুই
সম্প্রতি যোগেশ মাইম আকাদেমি’তে হয়ে গেল দুটি সুন্দর নাটক বনফুলের কবয়ঃ এবং পূর্ণেন্দু পত্রীর রাম রাবণের ছড়া । প্রযোজনায় বালিগজ্ঞের চিরপরিচিত ডিঙা কলকাতা থিয়েটার গ্রুপ। দুটি নাটকে নির্দেশক শ্রী দেবব্রত বন্দ্যোপাধ্যায় । দেবব্রত বাবুর নির্দেশনায় দুটি নাটকই খুব সুন্দর ভাবে পরিবেশিত হয়েছে। বিশেষ করে শুধু ১০- ১২ বছরের বাচ্চাদের দিয়ে রাম রাবণের ছড়া সত্যিই দর্শকদের মন জয় করে । দুটি নাটকের মূল বিবেচ্য বিষয় হল কবিতা। কবিতার মধ্য দিয়ে দুটি নাটকের পরিবেশনা সত্যিই মন কাড়ে । এই প্রসঙ্গে কিছু কথা জানালেন ডিঙা কলকাতার প্রচার ও জনসংযোগ আধিকারিক কৌস্তুভ দাসগুপ্ত, টিনের তলোয়ার , মঞ্জু্লিকার পর , ভাবনাতেই ছিলও ছোটদের জন্য কিছু করার , আর তার প্রতি ফলন রাম রাবণের ছড়া ।সঙ্গে বাচ্চাদের অনবদ্য প্রচেষ্টা ছিলও এটা সফল করার পিছনে। কৌস্তুভ বাবু আরও জানালেন এর পরের শো কোথায় হবে ,আগামী অক্টোবরে প্রথমেই শিলিগুরিতে শো ডাক পড়েছে , এই দুটি নাটক যেমন থাকছে , তেমনই থাকবে বিখ্যাত টিনের তলোয়ার নাটকটিও। দর্শক দের বিচারে দুটি নাটক ই খুবই জনপ্রিয় তাই আমরা এই অফার পাই। আমরা সব রকমের নাটকই করতে চাই- কিছু ক্লাসিক , কিছু হাসির, কিছু নিজেদের রচনা – সবরকম নাটকেই আমাদের দল যে পারদর্শী সেটা আমরা দর্শকদের সামনে তুলে ধরতে চাই।

natok2
বাংলা সংস্কৃতির উঠোনে পূর্ণেন্দু পত্রীর মতো প্রতিভা যেমন তাক লাগানো ব্যাপার তেমনই বিরল। যেখানে তার ফিঙ্গার টাচ , সেখানেই স্যার পূর্ণেন্দু ফুল ফুটিয়ে ছেড়েছেন । আট থেকে আশি – সবার জন্যই স্বাদু সাংস্কৃতিক উপাচার রেডি। তাঁর অবদানের শেষ নেই। চিত্রকলা , সিনেমা, কবিতা, ছড়া কি নেই ?

natok3
ভারতের অন্যতম জনপ্রিয় মহাকাব্য রামায়ণ নিয়ে ছোটো ছেলেপুলেদের অনুযায়ী করে লিখেছেন ‘রাম-রাবনের ছড়া’।অনবদ্য তাঁর লেখনী। ডিঙা কলকাতা ছড়ায় ছড়ায় ছন্দে ছন্দে সুরে সুরে তালে তালে কলিযুগের রামায়ণের নিয্যাস ছড়িয়ে দিয়েছে মঞ্চের ।
বনফুলের কবয়ঃ – রাজ্যের নাম জম্বুদ্বীপ । রাজ্যের মহামহোপাধ্যায় শ্রী শ্রীযুক্ত অম্বিকেশ নন্দি মহাশয় ঘোষণা করিয়াছেন যে তাঁহার একমাত্র কন্যা চন্দ্রমুখী নন্দীর বিবাহের জন্য তিনি একটি সুপাত্রের সন্ধান করিতেছেন ।সুপাত্র অর্থে , বংশ মর্যাদা , আর্থিক সংস্থার, পেশা, পাত্রের রূপ- যথা উচ্চতা , নাসারন্ধ্র , শশ্রুগুম্ফরাশি , আয়ত নয়ন , গাত্রবর্ণ গ্রাহ্য নহে। বিবেচ্য বিষয় হইল কবিতা । হ্যাঁ । শুধু কবিতা ।

natok
যে কবিবর চন্দ্রমুখিকে মধ্যমণি করিয়া কবিতা রচনা করিতে পারিবেক এবং সেই দশ দশটি নগদ মুদ্রা দিতে পারিবেক তিনিই যোগ্য পাত্র হিসাবে গণ্য হইবেন। কবির খোঁজে অম্বিকেশ নন্দী ।দুটি হাস্যরসাত্মক নাটক দর্শকদের মন জয় করে নিয়েছে। আর এটাই ডিঙা কলকাতার সাফল্য বলে মনে করেন কৌস্তভ দাশগুপ্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five + twelve =

You might also like...

chalo lets go

অঞ্জনের একটা ছবিই চোখ খুলে দিল

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk