Loading...
You are here:  Home  >  রাজনীতি  >  জাতীয়  >  Current Article

মোদিবাবু, দোহাই সারদা-নারদা বলবেন না

By   /  April 7, 2016  /  No Comments

সরল বিশ্বাস

বোঝা যাচ্ছে, এবার তিনি বেশ তৈরি হয়েই এসেছিলেন। ডুয়ার্সে গিয়ে বললেন চন্দন কাঠ পাচারের কথা। আসানসোলে এসে বললেন কয়লা পাচারের কথা। আর শিলিগুড়ির সভায় এল দার্জিলিংয়ের চা আর ডুয়ার্সের চা শ্রমিকদের কথা। আর সারদা বা নারদা নিয়ে তিন জায়গাতেই মোটামুটি এক সুর। মোদ্দা কথা, মমতার সরকার দুর্নীতি করছে। গোটা সরকারটাই দুর্নীতিগ্রস্থ। তাই বিজেপি-কে সুযোগ দিন।

তিনি বিজেপি-র হয়ে এসেছেন। বিজেপি-র হয়ে বলবেন, সেটাই স্বাভাবিক। তৃণমূল ও বামেদের বিরুদ্ধে বলবেন, সেটাও স্বাভাবিক। তবে সব জায়গাতেই অতি নাটকীয়তা। বছর দুই আগে এসেছিলেন প্রধানমন্ত্রী পদপ্রার্থী হয়ে। তখনও তিনি প্রধানমন্ত্রী হননি। কিন্তু এখন তিনি প্রধানমন্ত্রী। ওই চিৎপুর যাত্রাপালার মতো সংলাপ এখন তাঁর মুখে মানায় না। মমতার সরকার যদি দুর্নীতিগ্রস্থ হয়, তিনিও সেই দায় এড়াতে পারেন না।
তিনটি জায়গাতেই শুরুতে বললেন, ‘দু বছর আগে যখন এসেছিলাম, তখন এত লোক দেখিনি। এবার অনেক বেশি লোক।’ যাঁরা হাজির ছিলেন, তাঁরাও বোধ হয় হাই চাপতে পারেননি। এই তিন সভায় লোক জড়ো করতে কী মেহনত করতে হয়েছে, তা সেই অঞ্চলের নেতারা হাড়েহাড়ে বুঝেছেন। আগেরদিন ফাঁকা মাঠে সভা করেছেন রাজনাথ সিং। সুষমা স্বরাজের মতো নেত্রীকেও আড়াইশো লোক নিয়ে সভা করতে হয়েছে। যাই বলুন, সেই মোদি হাওয়া আর নেই। থাকার কথাও নয়। আর এই হাওয়া না থাকার সবথেকে বড় কারণ মোদি নিজে।
মমতাকে আক্রমণ করতে গিয়ে বলে ফেললেন, ‘এই দিদি একসময় দুর্নীতি দেখলে প্রতিবাদ করত। পদত্যাগ করত। এখন তিনি সবকিছুই মেনে নিচ্ছেন। তিনিও দুর্নীতির সঙ্গে অ্যাডজাস্ট করে নিচ্ছেন।’ একই কথা যদি তাঁর সম্পর্কে বলা হয় ! লোলিত গেট, ব্যাপম এসব কথা না হয় ছেড়ে দিলাম। কিন্তু এই সারদা প্রসঙ্গেই যা যা বলে গিয়েছিলেন, তার কোনও কথাই তিনি রাখেননি। সবাই বিশ্বাস করে, সিবিআই তদন্তকে হিমঘরে পাঠানো হয়েছে তাঁরই ইচ্ছেতে।
সিবিআই না হয় সুপ্রিম কোর্টের নির্দেশে তদন্ত করছে। কিন্তু সেবি, এস এফ আই ও বা অন্যান্য কেন্দ্রীয় সংস্থাগুলি তো নিজেদের মতো করে তদন্ত করতে পারত। সব তদন্তের গতি হঠাৎ থমকে গেল কেন ? সহজ অঙ্ক, রাজ্যসভায় বিজেপি-র সংখ্যাগরীষ্ঠতা নেই। বিল পাস করতে হলে তৃণমূলকে লাগবে। লোকসভাতেও বাকি বিরোধীরা যখন চেপে ধরছে, তখন তৃণমূলের নীরব সমর্থনটা জরুরি। আর তাই, তদন্ত ধামাচাপা দাও।

modi west bengal
এসব জিনিস প্রমাণ করা যায় না। তবে কার্য-কারণ থেকে স্পষ্ট হয়ে ওঠে। মোদির দরকার মমতাকে। আর মমতার দরকার মোদিকে। তাছাড়া বিজেপি যদি একটু বেশি ভোট পায়, তাহলে কার মঙ্গল ? বিজেপি-র যত না সুবিধে, তার থেকে ঢের বেশি সুবিধা তৃণমূলের। বিরোধী ভোট এক জায়গায় পড়ুক, মমতা কেনই বা চাইতে যাবেন ? সেই ভোটে বিজেপি থাবা বসালেই তাঁর সুবিধে। এই সহজ অঙ্কটুকু মমতা দিব্যি বোঝেন।
তাই দুর্নীতির ইস্যুতে মমতা যদি আপস করে থাকেন, সেই আপস মোদিও করেছেন। রাজ্যসভায় কয়েকজন সাংসদের সমর্থনের জন্য এমন একটা কেলেঙ্কারিকে কার্যত হিমঘরে পাঠিয়েছেন। নারদা ইস্যুও ধামাচাপা দেওয়ার পর্যাপ্ত আয়োজন চলছে। নাম কে ওয়াস্তে এথিক্স কমিটি হলেও, সেটাও হিমঘরে পাঠানোর আরও একটা পন্থা কিনা, তা সময় বলবে। তাই, মোদিকে ঘিরে যে হাওয়া বা যে মুগ্ধতা দু বছর আগেও ছিল, তার অর্ধেকও এই বাংলায় নেই। যে প্রত্যাশা ছিল, তার দশ ভাগও পূরণ হয়নি।
আরও একটি মারাত্মক ভুল তথ্য দিয়ে গেলেন। বলে গেলেন, আমি যখন ডাকি তিনি মিটিংয়ে আসেন না। অথচ, দিল্লি গেলেই সোনিয়া গান্ধীর সঙ্গে ঠিক দেখা করে আসেন। তথ্য বলছে, মোদি প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে তাঁর সঙ্গে মমতার একান্ত সাক্ষাৎ হয়েছে অন্তত ছবার। সোনিয়ার সঙ্গে দেখা হয়েছে মাত্র দুবার। মোদি-মমতা একান্ত বৈঠকে সরকারি আমলাদেরও বের করে দেওয়া হয়েছিল। একেবারে একান্ত বৈঠক বলতে যা বোঝায়, তাই। সেই বৈঠকে কী আলোচনা হয়েছিল, তা কেউই বলেননি। তবে কিছুটা অনুমান তো করাই যায়। হলফ করে বলতে পারবেন, সেই একান্ত মিটিংয়ে সিবিআই নিয়ে বা সারদা নিয়ে কোনও আলোচনা হয়নি ? মোদি বা মমতা, কেউই বুকে হাত দিয়ে সেই দাবি করতে পারবেন না।
তাই মোদিবাবু, সারদা কেলেঙ্কারির জন্য তৃণমূল যদি দায়ী হয়ে থাকে, তাকে ধামাচাপা দিতে আপনার দায়ও কম নয়। দিল্লি ফিরে গিয়ে আয়নার সামনে দাঁড়ান। নিজেকে প্রশ্ন করুন। তাহলে আর চড়া গলায় ওই সস্তা নাটক করতে হবে না। ওই নাটক একজন প্রধানমন্ত্রীকে মানায় না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 5 =

You might also like...

shimultala2

শীতের ছোট্ট ছুটিতে শিমূলতলা

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk