Loading...
You are here:  Home  >  খেলা  >  Current Article

মোহনবাগানকে সংবর্ধনা দিন, আর পাজি কর্মীগুলোকে বার্তা দিন

By   /  June 8, 2015  /  No Comments

রবি কর

দিয়ে দিন, দিদি। দিয়ে দিন। সবাই যখন এত করে বলছে, তখন মোহনবাগানকে একটা সংবর্ধনা দিয়ে দিন।

জানি, দিয়ে কোনও লাভ নেই। ক্রিকেটের মতো অভিজাত খেলা হলে বা আই সি এলের মতো ঝাঁ চকচকে টুর্নামেন্ট হলে একটা কথা ছিল। কিন্তু আই লিগের মতো টুর্নামেন্ট বিজয়ীকে সংবর্ধনা দেওয়া মানে ছুঁচো মেরে হাত গন্ধ করা। আই লিগে চিয়ার লিডার আছে ? আফটার ম্যাচ লেট নাইট পার্টি আছে ? শ্যাম্পেনের বোতল খোলা হয় ? সেখানে মন্ত্রীদের ডাকা হয় ? সেখানে সিনেমার লোকেরা আসে?

তাছাড়া, বাঙালির যা স্বভাব, মোহনবাগানকে দিলেই ইস্টবেঙ্গলও হাত পা ছুড়ে বায়না ধরবে। বলবে, আমারও চাই, আমারও চাই। তাদের দাবিও ফেলে দেওয়ার মতো নয়। তারা কলকাতা লিগ জিতেছে। মানে ব্রিটিশ লিগ জিতেছে। কলকাতা তো এখন লন্ডন, না কি ? তারপর মহমেডান বলবে, আমরা ১৯৩৭ সালে কলকাতা লিগ জিতেছিলুম। সেই সংবর্ধনা এখনও বকেয়া আছে। দিতে হবে, দিতে হবে।

এর থেকে কলকাতা নাইট রাইডার্সকে সংবর্ধনা দেওয়ার অনেক সুবিধা। বাংলার দল, কিন্তু দলে একটাও বাঙালি নেই। মোহনবাগানে আবার কোচও বাঙালি, ক্যাপ্টেনও বাঙালি। একগাদা বাঙালি প্লেয়ার। বাঙালির যা কাঁকড়ার স্বভাব, যার গলায় আগে উত্তরীয় পরাবো, তার উপর অন্যরা খঁচে যাবে ।

kkr3

ওই যে, সোনি বলে প্লেয়ারটা। ও নাকি এককালে আর্জেন্টিনায় খেলেছিল। তাকে সংবর্ধনা দেওয়া যেতেই পারে। হাজার হোক, আর্জেন্টিনার পতাকা নীল সাদা। কিন্তু তখন আবার সবাই বলবে, স্বদেশিদের চেড়ে বিদেশিদের বেশি পাত্তা দেওয়া হচ্ছে। আর ফুটবল মাঠের বিদেশিগুলো, যা কেলেকিষ্টি, দেখলেই সংবর্ধনা দিতে ইচ্ছে হয় না। কেকেআরের বিদেশিগুলো কেমন সাদা সাদা, সুন্দর সুন্দর।

শুধু বিদেশি কেন, কেকেআর, অ্যাটলেটিকো ডি কলকাতা, এদের মালিকগুলোও কেমন সুন্দর। শাহরুখ, সৌরভ, জুহি। নাম শুনলেই সংবর্ধনা দেওয়া পায়। আর মোহনবাগানের কর্তাগুলো! ওদের দিয়ে কী হবে! গো অ্যাজ ইউ লাইকে হাতি সাজা ছাড়া কোনও কাজই ওদের দ্বারা হবে না।

হ্যাঁ, কর্তাদের কথা বলতে মনে পড়ল। দিদি যে মোহনবাগানকে সংবর্ধনা দিচ্ছে না, তার অন্যতম কারণ এই কর্তাগুলো। তাদের কেউ দিদির দলের এম পি। কেউ প্রাক্তন এম পি। কেউ প্রাক্তনের প্রাক্তন। কেউ মন্ত্রী । কেউ মেয়র। কেউ কাউন্সিলর। এমনকি দিদির নিজের ভাইও আছে। এদের সংবর্ধনা দিলে লোকে কী বলবে ? বলবে, সিপিএম যেমন শিক্ষার অনিলায়ন করেছিল, তৃণমূল তেমনি খেলার মমতায়ন করেছে। না, না। ওসব সহ্য করা যাবে না। স্বজনপোষণ দিদি বরদাস্ত করেন না। দলীয় মিছিলে হাঁটা, মিছিলে হিরোইন সাপ্লাই করা, চেয়ার মুছে দেওয়া, শহীদ দিবসে পাগলু গাওয়া ইত্যাদি বিশেষ বিশেষ যোগ্যতা ছাড়া দিদি কাউকে সম্মান দেন না, সংবর্ধনাও দেন না।

 

আর সংবর্ধনা দিয়ে হবেই বা কী ? কে কে আরের সংবর্ধনায় শাহরুখ কেমন নেচেছিল জুন মালিয়ার সঙ্গে! লুঙ্গি ডান্স লুঙ্গি ডান্স। মোহনবাগানের কে লুঙ্গি ডান্স নাচবে ? টুটু ? সৃঞ্জয় ? স্টেজ ভেঙে যাবে তো । তাছাড়া, শাহরুখ, জুহি এরা কেমন ঘনঘন নবান্ন যায়। মাছভাজা খায়। মোহনবাগান কর্তাগুলো শুধু ক্লাবের ভোটের বিরোধীদের ম্যানেজ করার জন্য নবান্নে যায়। তারপর কে না কে একটা বাঙালি কোচ আছে, তার খাতায় নাকি মহাপুরুষদের কোটেশন লেখা থাকে। আমি খোঁজ নিয়ে দেখেছি, দিদি কথাঞ্জলি থেকে একটাও কোটেশন সেই খাতায় নেই।

kkr4

তবু বলছি দিদি, সংবর্ধনাটা দিয়ে দিন। তবে আই লিগ জেতার জন্য নয়। আই লিগ জেতার জন্য সংবর্ধনা দিতে গেলে হাজার বকেয়া। অন্য ক্লাবের সমর্থকরা ক্ষেপে যেতে পারে (ওরা কবে লিগ জিতবে, তার তো কোনও গ্যারান্টি নেই)। ভোট ব্যাঙ্কে টান পড়তে পারে। তাই আপনি সংবর্ধনা দিন সম্পূর্ণ অন্য কারণে। যাতে সংবর্ধনাও দেওয়া হবে। কেউ খচবেও না। ঘোষণা করুন, ‘সময়মতো মাইনে না পেয়েও চ্যাম্পিয়ন হওয়ায় মোহনবাগানের খেলোয়াড়দের নাগরিক সংবর্ধনা। দেওয়া হইবে, দেওয়া হইবে, দেওয়া হইবে।

 

অনুষ্ঠানে রাজ্য সরকারি কর্মচারি ও শিক্ষকদের অংশগ্রহণ বাধ্যতামূলক। দিনরাত ডি এ চাই, পে কমিশন চাই, বলে চিৎকার, চেঁচামেচি। ওরে, মোহনবাগানকে দেখ। দেখে শেখ্।  তোদের রাজ্যের খেলোয়াড়রা মাইনে না পেয়েও ক্লাবকে জয়ী করেছে। তোরা তো তবু মাইনে পাচ্ছিস, তারপরেও ডিএ ডিএ করে চিৎকার করছিস? তোরাও ডি এ না পেয়ে ২০১৬ তে সরকারকে জয়ী কর। সবাই সমস্বরে বল, রাজ্য সরকার জিন্দাবাদ। মোহনবাগান জিন্দাবাদ। মাইনে বকেয়া চলছে, চলবে। ডিএ বকেয়া চলছে, চলবে। রাজ্যজুড়ে নীল সাদা রঙ, থুড়ি উন্নয়নের কর্মযজ্ঞ চলছে, চলবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × five =

You might also like...

priyaranjan4

যাক, হাইজ্যাক অন্তত হল না

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk