Loading...
You are here:  Home  >  রাজনীতি  >  রাজ্য  >  Current Article

যতই করুন, সিলেবাসে আসবে না

By   /  October 4, 2016  /  No Comments

নন্দ ঘোষের কড়চা

পুজোর বাজারে সবাই ব্যস্ত। কিন্তু নন্দ ঘোষের বিরাম নেই। তিনি উৎসবের আমেজেও তিনি পড়েই চলেছেন, লিখেই চলেছেন। সকালে পড়লেন সুবোধ সরকারের একটি কবিতা। তাই নিয়েই লিখে ফেললেন।

অনেক কবিতাপ্রেমী মমতা বন্দ্যোপাধ্যায়ের সমালোচনা করেন। বলেন, ওগুলো কবিতা নয়, নিচুমানের ছড়া। বলেন, কবিতাগুলোর কোনও মাথামুণ্ডু নেই। অন্তমিল বজায় রাখার প্রাণান্তকর চেষ্টায় কবিতাগুলো হাস্যকর হয়ে গেছে। তাঁরা আরও বলেন, মমতার কবিতা পড়ে কবিতার বাবা গায়ে দড়ি দিয়েছে, মা গলায় আগুন দিয়েছে।

nanda ghosh logo

যাঁরা এইভাবে মমতাদেবীর সমালোচনা করেন, তাঁরা একবার সুবোধ সরকারের কবিতা পড়ে দেখুন। ৪ অক্টোবর ২০১৬, খবর ৩৬৫ দিন সংবাদপত্রে সুবোধ সরকারের ‘দুর্গা’ কবিতাটি প্রকাশিত হয়েছে। মার্কিন মুলুক থেকে তিনি এই কবিতাটি ই-মেল মারফত পাঠিয়েছেন।

সুবোধ ইদানীং মমতাকে উঁচুতে তুলে ধরার চেষ্টা করেন। এই কবিতার মাধ্যমে যেভাবে উঁচুতে তুলে ধরেছেন, এমনটা আর কিছুতেই পারতেন না। কারণ, এই কবিতাটি পড়লেই মনে হবে, মমতা যথেষ্ট উঁচুমানের কবি। সুবোধ নাকি বাংলার প্রথম সারির কবি। এই কবিতা থেকে প্রমাণিত হয়, মমতা কবি হিসেবে প্রথম সারিরও আগে। তাঁর কবিতা সুবোধের থেকে শতগুণে ভাল।
কবিতার নমুনা শুনুন।

দুর্গা আমার পাড়ার মেয়ে
দুর্গা আমার শিউলি
সেবার রুখে দাঁড়িয়েছিল
হার্মাদদের গুলি।

আমার বাড়ির মেয়ে
সেই তো বাড়ির স্থপতি
পরেছে আটপৌরে শাড়ি
পায়ে হাওয়াই চটি।

মাইরি বলছি, পাড়ার লিটল ম্যাগাজিনে এর থেকে ভাল কবিতা ছাপা হয়।

মানুষ হিসেবে সুবোধ তৃণমূলকে সমর্থন করতেই পারেন। মমতাকে নিয়ে কবিতাও লিখতে পারেন। কিন্তু কবিতার একটা স্ট্যান্ডার্ড থাকবে তো। কই, জয় গোস্বামী তো মমতাকে নিয়ে কবিতা লেখেন না। ব্রাত্য তো মমতাকে নিয়ে নাটক লেখেন না। বা লিখলেও এমন হাস্যকর তো হয় না।

subodh sarkar
সুবোধ নাকি মার্কিন বিশ্ব বিদ্যালয়ের ভিজিটিং প্রফেসর। মার্কিনিরা বাংলা পড়ে ? বোঝে ? পড়লে এই সুন্দর ভাষা সম্পর্কে কী ধারনা হত কে জানে!
একদা বাংলার এক কবি এক সংবাদপত্রে প্রবন্ধ লিখেছিলেন। সেই কবি ইংরাজির অধ্যাপক। বাম আমলে বাম ঘনিষ্ট ছিলেন। এখন দলবদল করেছেন। প্রবন্ধে ওই কবি লিখেছিলেন, তাঁর ছেলে ইংরেজিতে তুখোড়। কিন্তু বাংলা কবিতা পড়ে না।
ভাগ্যিস পড়ে না। পড়লে সুবোধ সরকারের কবিতা পড়তে হত। আর ছেলেটির মনে বদ্ধমূল ধারনা হত, ইংরেজির তুলনায় বাংলা একটি ফালতু ভাষা। ও রে খোকা, বাংলাকে যদি বিন্দুমাত্র ভালবাসিস, তাহলে আর যাই কর, এমন কবিতা পড়িস না। বরং মমতা ব্যানার্জির কবিতা পড়। আখেরে উন্নতি হবে।
আসলে, সিঙ্গুর সিলেবাসে আসছে শুনে সুবোধবাবু বোধ হয় বাড়তি উৎসাহ পেয়ে গেছেন। ভেবেছেন, এতদিন কবিতা লিখে যখন সিলেবাসে এল না, তখন এই জাতীয় কবিতা যদি সিলেবাসে এসে যায়! যতই লিখুন মশাই, লম্বা লাইন। এত তাড়াতাড়ি সিলেবাসে জায়গা হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen − 4 =

You might also like...

radio3

না বোঝা সেই মহালয়া

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk