Loading...
You are here:  Home  >  খেলা  >  Current Article

রবিন বা বুকেনিয়া নন, আসল নায়ক লাল হলুদ জনতা

By   /  January 23, 2017  /  No Comments

রাহুল বিশ্বাস

তাহলে কী প্রমান হল? শুধু পেশাদারিত্ব, বিজ্ঞানসম্মত পরিকাঠামো এই সব দিয়ে সবকিছু হয় না। ক্লাবের ঐতিহ্য, সমর্থকদের আবেগ, গ্যালারি উপচানো ভিড়— সাফল্যের জন্য এগুলোও দরকার হয়।
বেঙ্গালুরু এফ সির বিরুদ্ধে ইস্টবেঙ্গলের জয়ের কথা হচ্ছিল। এই জয় যতটা ইস্টবেঙ্গল খেলোয়াড়দের, তার থেকে বেশি সমর্থকদের। ইস্টবেঙ্গল জিতলে মোহনবাগানিরা খুশি হন না। কিন্তু এই জয় একদিক থেকে মোহনবাগানিদেরও জয়। জয় পৃথিবীর সব সমর্থকপুষ্ট ক্লাবের।
ক্রিকেট খেলা থেকে একটা উদাহরণ দিই। তখন বব উলমারের দক্ষিন আফ্রিকার খুব রমরমা। বিজ্ঞান সম্মত ক্রিকেট, প্রযুক্তির ব্যবহার ইত্যাদি, ইত্যাদি। ১৯৯৬ বিশ্বকাপে তাঁরা মুখোমুখি হল ওয়েস্ট ইন্ডিজের। ওয়েস্ট ইন্ডিজ তখন ক্ষয়িষ্ণু শক্তি। কিন্তু লারার ব্যাট যখন ফুল ফোটানো শুরু করল, উলমারের বিজ্ঞান, প্রযুক্তি, পেশাদারিত্ব সব হাওয়ায় মিলিয়ে গেল।

east bengal12
পৃথিবীর কোন বিজ্ঞান কখনও ট্যালেন্টকে হারাতে পারে না। আর ট্যালেন্টের সঙ্গে আবেগ যোগ হলে তা হয়ে ওঠে অপ্রতিরোধ্য। বেঙ্গালুরুর সঙ্গে ইস্টবেঙ্গলের ট্যালেন্টের বিশেষ তফাত নেই। হয়তো ইস্টবেঙ্গল একটু পিছিয়েই থাকবে। কিন্তু মাঠ ভর্তি ওই বিপুল দর্শক, শেষ মিনিট পর্যন্ত ওই বিপুল গর্জন পঙ্গুকেও চাঙ্গা করে তুলতে পারে। কলকাতার বড় ক্লাবের খেলোয়াড়রা জানে, কত হতদরিদ্র, দুঃখী মানুষ তাঁদের দিকে তাকিয়ে থাকে। তাঁদের সাফল্যে কত মানুষ খিদের যন্ত্রণা, রাতের ঘুম, এমনকি মৃত্যুশোক পর্যন্ত ভুলে যায়।
বেঙ্গালুরু যতই পরিকাঠামো গড়ুক এই সমর্থক যতদিন না পাবে, ততদিন তারা মোহন-ইস্টের পিছনেই থাকবে। সবুজ-মেরুন বা লাল- হলুদ জার্সি পরে মাঠে নামে ১১ জন, মাঠের বাইরে থাকে লাখ লাখ মানুষ। এরা খেলোয়াড়দের মাথায় তুলে নাচে, বাপ-মা তুলে খিস্তি দেয়—কিন্তু ছেড়ে যায় না। কলকাতার বড় ক্লাব অনেক ছোট ম্যাচে হেরে যায়। কিন্তু মাস্ট উইন ম্যাচে এদের শরীরে কয়েক লাখ মানুষের ইচ্ছাশক্তি ভর করে। সেদিন ইস্ট ইয়র্কসায়ার, বেকতেরো সাসানা, বেঙ্গালুরু এফ সি সবাই মাথা নোয়াতে বাধ্য হয়।

মাঠে সমর্থক টানার জন্য বেঙ্গালুরুকে বিজ্ঞাপন দিতে হয়। মোহনবাগান, ইস্টবেঙ্গল শব্দদুটি হাজার বিজ্ঞাপনের সমান। ২০১৫ কান্তিরাভায় কোনও বিজ্ঞাপন ছাড়াই কয়েক হাজার মোহন সমর্থক হাজির ছিল। রবিবার বারাসতে হাজির ছিল ১৫ হাজার ইস্টবেঙ্গলি। দুটি ম্যাচেই ‘জিতবই’ এমন অহংকার ঢুকেছিল বেঙ্গালুরুর মনে। এই ম্যাচগুলিতেই সমর্থকদের ইচ্ছাশক্তি ভর করে। আর এই ম্যাচগুলিতেই পেশাদারিত্বের মুখে ঝামা ঘসে দেয় ঐতিহ্য।
রবিবারের জয়ের নায়ক, তাই রবিন সিং বা বুকেনিয়া নন। আসল নায়ক সমর্থকরা।

Amazon-99-Storee

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × four =

You might also like...

bandhabgarh3

বান্ধবগড়ে জঙ্গলের মধ্যে এক হোটেল

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk