Loading...
You are here:  Home  >  কলকাতা  >  Current Article

রাজা রামমোহন নাকি বিধানসভার সদস্য ছিলেন!

By   /  June 6, 2015  /  No Comments

সরল বিশ্বাস

এবার রাজা রামমোহনকে নিয়ে পড়লেন মুখ্যমন্ত্রী। তাঁর দাবি, আইন করে সতীদাহ প্রথা নাকি বন্ধ করা হয়েছে পশ্চিমবঙ্গের আইনসভায়।

ইতিহাস বলছে, পশ্চিমবঙ্গের বিধানসভা তৈরি হয় ১৯৩৭ সালে। আর সতীদাহ রদ হয় ১৮২৯ সালে। অর্থাৎ, পশ্চিমবঙ্গ বিধনাসভার জন্মের ১০৮ বছর আগে।

রবীন্দ্রনাথ যদি শেক্সপিয়ার বা কিটসের বন্ধু হতে পারেন, তাহলে রাজা রামমোহন রায়ের পশ্চিমবঙ্গ বিধানসভার সদস্য হতে বাধা কোথায় ?

rammohan roy

বিধানসভার প্লাটিনাম জুবিলি উপলক্ষে বিধানসভা থেকে প্রকাশিত হল একটি বই। সেই বইয়ের উদ্বোধন করতে গিয়ে রামমোহনের এই অজানা ইতিহাস তুলে ধরলেন মমতা ব্যানার্জি। তাঁর কথায়, ‘এই আইনসভায় কত ইতিহাস তৈরি হয়েছে। এখানেই আইন করে সতীদাহ প্রথা বন্ধ করা হয়েছে।’ তিনি অম্লান বদনে বলেই চলেছেন। মুচকি হেসে ফেললেন সূর্যকান্ত মিশ্র। হাসি চাপতে শেষমেষ মাথা নিচু করে ফেললেন বিরোধী দলনেতা।

মুখ্যমন্ত্রীর ইতিহাস জ্ঞান নিয়ে অনেক কাহিনী আছে। হুল দিবসে সিধু কানহুর পাশাপাশি তিনি ডহরবাবুর পরিবারের লোকদের খোঁজার নির্দেশ দিয়েছিলেন (আদিবাসী ভাষায় ডহর মানে রাস্তা। সিধু কানহুর নামাঙ্কিত রাস্তা। তাই, সিধু কানহু ডহর। তিনি বিনয় বাদল দীনেশের মতো তিন বিপ্লবী ভেবে নিয়েছিলেন। বামফ্রন্ট সরকার কেন ‘ডহরবাবু’র মূর্তি বসায়নি, কেন ‘ডহরবাবু’র পরিবারের জন্য কিছু করেনি, তা নিয়ে জ্বালাময়ী ভাষণও দিয়েছিলেন)।

১৯৪৭ এ বেলেঘাটা দাঙ্গার সময় রবীন্দ্রনাথ নাকি ফলের রস খাইয়ে গান্দীজির অনশন ভেঙেছিলেন। ঘটনা হল, রবীন্দ্রনাথ মারা গেছেন তার ৬ বছর আগে। বইমেলার সময় বলে ফেললেন, শেক্সপিয়ার, কিটসদের সঙ্গে দারুণ সখ্যতা ছিল রবীন্দ্রনাথের। ঘটনা হল, রবীন্দ্রনাথের জন্মের ২৪৫ বছর আগে মারা গেছেন শেক্সপিয়ার। আর কিটস মারা গেছেন রবি ঠাকুরের জন্মের কুড়ি বছর আগে। তবু তাঁদের সঙ্গে দারুণ ‘সখ্যতা’ ছিল কবিগুরুর।

ইতিহাস নিয়ে এমন পান্ডিত্য এই বাংলায় আর কজনের আছে, প্রশ্ন উঠতেই পারে। ডহরবাবু থেকে রবীন্দ্রনাথ, তাঁর গবেষণার পরিসর অনেকদূর বিস্তৃত। এতদিন রামমোহন বঞ্চিত ছিলেন। তাঁকেও এই বাংলার এম এল এ করে দিলেন। এতদিনে বোধ হয় প্রাপ্য স্বীকৃতি পেলেন ভারতপথিক রাজা রামমোহন।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − eight =

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: Content is protected !!
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk