Loading...
You are here:  Home  >  কলকাতা  >  Current Article

শুরুতেই বলেছিলাম, কেউ যেন নাক না গলায়ঃ সঞ্জয়

By   /  June 4, 2015  /  No Comments

মৌতান ঘোষাল

পাড়া, অফিস, আত্মীয়-স্বজন সবমিলিয়ে চারপাশটা এই দু’দিনে অনেকটাই বদলে গেছে সঞ্জয় সেনের।  যেখানেই যাচ্ছেন, তাঁকে ঘিরে উন্মাদনা তুঙ্গে। সারাদিন ধরে চলছে শুধুই শুভেচ্ছার বন্যা। আর এই সবকিছুই চুটিয়ে উপোভোগ করছে সঞ্জয়। তার সঙ্গেই চলছে পরের মরশুমের দল নিয়ে ভাবনা চিন্তা। অনেক ব্যস্ততার ফাঁকেই একান্ত সাক্ষাৎকার বেঙ্গলটাইমসের সঙ্গে।

প্রশ্নঃ নিজের সাফল্য কেমন উপোভোগ করছেন?

সঞ্জয়ঃ ওরে বাবা! সে ভাষায় বোঝানো মুশকিল। অফিস, পাড়া সব জায়গায় যা চলছে! উপোভোগ নিশ্চই করছি, তবে এই মালা-টালা পরালে আমার বড় অস্বস্তি লাগে। একটু লজ্জাই লাগে। এসব যত না হয় ততই ভালো।

প্রশ্নঃ আপনার বাড়ি চেতলায়। সেখানে তো বহু ইষ্টবেঙ্গল সমর্থক রয়েছেন। তাঁরা কী বলছেন ?

সঞ্জয়ঃ আসলে এই আই লিগ জয়টা মোহনবাগান ইষ্টবেঙ্গলের বাইরে গিয়ে একটা অন্যরকম ব্যাপার হয়ে গেছে। আর চেতলায় আমাকে সবাই খুব ভালোবাসেন। তাই মোহনবাগান ইস্টবেঙ্গল সবাই খুব খুশি এই জয়টায়। আর আমার ক্লাব চেতলা অগ্রগনী’র তো ব্যাপারই আলাদা। এখানে সবাই মিলে আনন্দ করছে।

sanjoy sen5

প্রশ্নঃ যখন আপনি দায়িত্ব নিলেন, তখন মোহনবাগানের থেকে কোনও প্রত্যাশা আর কেউ করছিল না। সঞ্জয় সেনও সেই অর্থে হাই প্রোফাইল কোচ নয়। তাই তেমন কোনও আশা তৈরিও হয়নি। এই প্রত্যাশা তৈরি না হওয়াটা কি বাড়তি সুবিধা দিয়েছিল দলকে চাপমুক্ত হয়ে খেলতে?

সঞ্জয়ঃ সুবিধা হয়েছে কিনা ঠিক বলতে পারব না। তবে আমি যখন দায়িত্ব নিয়ে এলাম, তখন ভাল কিছু করব এটা ভেবেই এসেছিলাম। যখন ফেড কাপে দল হেরে গেল, তখন দর্শক আসা কমতে শুরু করল প্র্যাকটিসে, ম্যাচেও । দর্শকদের হয়তো আর আশা ছিল না মোহনবাগান জিততে পারবে। কিন্তু পরপর যখন চার পাঁচটা ম্যাচ জিততে শুরু করল, তখন আবার প্রত্যাশা তৈরি হল। তখন হাটে বাজারে এই আবদারটা শুরু হল,  সঞ্জয়দা এবার আই লিগটা চাই। শুধু সমর্থক কেন? আমি তো প্রথম চার মাসে মাঠে কোনো কর্মকর্তাদেরও পাইনি। দু’এক জন মাঝে সাঝে, তাও খুব কম আসতেন।  তাঁরাও আস্তে শুরু করেন অনেক পরে, তখন দল বেশ কয়েকটা ম্যাচ জিতে গেছে। আর এটাই স্বাভাবিক। আমার কাজ করার ধরনটাই এমন। মানসিকভাবে এটাতে আমার সমস্যা হয়না, কে পাশে দাঁড়ালো না দাঁড়ালো খুব একটা ভাবি না।

প্রশ্নঃ  লিগের ঠিক কোন সময় থেকে মনে হল, এবার চ্যাম্পিয়নশিপের দোরগোড়ায় এসে গেছি?

সঞ্জয়ঃ সেকেন্ড লেগে রয়্যাল ওয়াহিংডো ম্যাচ জেতার পর। হ্যাঁ, এতটা পরই।  ৫ নমেবর রাউন্ড থেকে ১৭ নম্বর রাউন্ড পর্যন্ত ১ নমবরে ছিলাম,  তখন আমাকে অনেকে জিজ্ঞাসা করেন কত পারসেন্ট চান্স ? আমি বলেছিলাম ১০০%।  কিন্তু দুটো ম্যাচ হারার পর যখন আবার আমরা বারাসতে পরপর দু’টো ম্যাচ জিতলাম তখন মনে  হল আই লিগের স্বাদ পাচ্ছি। এই ছেলেরা যেভাবে ঘুরে দাঁড়ালো তাতে ওরা পারবে। প্রথম থেকে বলেছিলাম এই দল আই লিগ কন্টেন্ডার নিঃসন্দেহে। কিন্তু চ্যাম্পিয়ন হব এটা ভাবতে সময় লেগেছে।

mohun bagan i leauge

প্রশ্নঃ প্রতিবার মোহনবাগান কর্তারা দেখা যায় দলের কাজে ভীষণ মাথা গলান, এবার কিন্তু সেটা দেখা যায়নি কিছু কারনে, এটা কি শাপে বর হয়েছে?

সঞ্জয়ঃ শাপে বর নয়। এটা হলে আমি কী করতাম, জানি না কিন্তু! আমি এটা করতেও দিইনি। প্রথমদিন চুক্তি করার সময়ই বলে দিয়েছেলাম আমি দলে কারুর ইন্টারফেয়ারেন্স বরদাস্ত করব না। আপনারা  সাজেশন দিতে পারেন। কিন্তু ইন্টারফেয়ারেন্স ওয়েলকাম করব না। কারণ আমি জানি, কোথায় কী হতে পারে।

প্রশ্নঃ  কর্তাদের সঙ্গে তো বসার কথা। নতুন দলের লিস্ট তৈরি ?

সঞ্জয়ঃ কথা ছিল, বুধবারই বসব।  টুম্পাই, দেবাশিস কেউই শহরে নেই। ফোনে কথা হয়েছে, কিন্তু ফোনে ফোনে তো আর চুক্তি হয় না। আই লিগ চলাকালীনই ওঁরা চুক্তির কথা বলেন। আমি লিগ শেষ না হলে কথা বলতে চাইনি। কর্তারা ফিরুন, আলোচনায় বসি, ওঁদের শর্ত আমার শর্ত মিললে তারপর পছন্দের তালিকা দেব।

প্রশ্নঃ  তবু হাতে যে দলটা রয়েছে, এখানে আর কী বা কাকে দরকার বলে আপনার মনে হচ্ছে?

সঞ্জয়ঃ আমার মনে হয় ডিফেন্সে আরও শক্তি বাড়ানো প্রয়োজন। কারন, এই জায়গায় আমাদের রিজার্ভ বেঞ্চ শক্তিশালী নয় চোট আঘাত হলে সমস্যা হবে।

প্রশ্নঃ বাগান এত বছর পর আই লিগ জেতায় যে হাইপ তৈরি হল সেটা ধরে রাখা যায় কীভাবে?

সঞ্জয়ঃ  এটা ধরে রাখতে গেলে কর্মকর্তাদের আরও সচেতন হতে হবে, আমাদের অর্থাৎ কোচেদের আরও ইয়ং ফুটবলারদের তুলে আনতে হবে, সুযোগ দিতে হবে। আর দর্শকদের আরও ধৈর্য ধরতে হবে। শুধু বাগান নয় গোটা বাংলা ক্লাব ফুটবলের ক্ষেত্রেই এটা প্রযোজ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 − thirteen =

You might also like...

priyaranjan4

যাক, হাইজ্যাক অন্তত হল না

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk