Loading...
You are here:  Home  >  জেলার বার্তা  >  দক্ষিন বঙ্গ  >  Current Article

সারাক্ষণ স্মার্টফোনে?‌ অজান্তে বিপদ ডেকে আনছেন না তো?‌

By   /  February 17, 2017  /  No Comments

স্মার্টফোন আপনার সবসময়ের সঙ্গী?‌ তাহলে আপনার জন্য অশনি সংকেত। অন্তত মার্কিন গবেষণা তাই বলছে। কী কী সমস্যা হতে পারে, একটু জেনে নিন। লিখেছেন প্রসূন মিত্র।।

আপনি কি ঘন্টার পর ঘন্টা সেলফোন ব্যবহার করেন?‌ তাহলে সাবধান। এই বদভ্যাসের ফলে আপনার হাড়, পেশি এবং স্নায়ুতন্ত্র ক্ষতিগ্রস্থ হতে পারে। প্রথমেই আক্রান্ত হবে হাত, তারপর স্নায়ুতন্ত্র, এমনকী আপনার মধ্যে যৌন অক্ষমতা দেখা দিতে পারে।
টেনিস এলবোর নাম তো আমরা সবাই শুনেছি। শচীন তেন্ডুলকারের মতো ক্রিকেটার এই রোগে কাবু হয়ে পড়েছিলেন। পশ্চিমী দুনিয়ায় এখন এক নতুন সমস্যার নাম সেলফোন এলবো। মার্কিন যুক্তরাষ্ট্রের ক্লিভল্যান্ড ক্লিনিকের হ্যান্ড অ্যান্ড আপার এক্সট্রিমিটি সেন্টারের অস্থি বিশেষজ্ঞ ডক্টর পিটার জে ইভান্স জানিয়েছেন, দীর্ঘক্ষণ সেলফোন ব্যবহারের ফলে হাতের হাড় ও পেশিতে এই সমস্যা দেখা দিচ্ছে। আমেরিকান অ্যাকাডেমি অফ অর্থোপেডিক সার্জেন এর সদস্য এল বেনসন বলেছেন, ক্রমাগত সেলফোন ব্যবহারের ফলে হাতে রক্ত চলাচল কমে যাচ্ছে। দেখা দিচ্ছে স্নায়ুর রোগ। কোনওরকম সংশয় থাকলে নেট ঘেঁটে, এইসব সংস্থার ওয়েবসাইটে গিয়ে আপনিও এই গবেষণার কথা জেনে নিতে পারেন।

smart phone7

আমরা সবাই জানি, নর–‌নারীর যৌন প্রক্রিয়ায় হাত একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। স্পর্শ, পেশন প্রভৃতি ক্রীয়ার মাধ্যমেই যৌনতার সূচনা হয়। নারীরাও হাতের মাধ্যমেই পুরুষের উত্তেজনা বৃদ্ধি করে। কিন্তু ক্রমাগত সেলফোন ব্যবহারের ফলে হাত ক্ষতিগ্রস্থ হচ্ছে। এবং এইসমস্ত কাজেও সমস্যা দেখা দিচ্ছে। মিলনের আগে নরনারী যথেষ্ট উত্তেজিত হচ্ছে না। ফলে দেখা দিচ্ছে অনিচ্ছা এবং অতৃপ্তি।
যাঁরা দীর্ঘক্ষণ স্মার্টফোন ব্যবহার করেন, তাঁরা ফেসবুক বা হোয়াটস অ্যাপ করেন। হাতের সমস্যা তো আছেই। ঘাড় গুঁজে এইসব কাজ করার ফলে মেরুদণ্ডের সমস্যাও দেখা দিচ্ছে। সমস্যা ছড়িয়ে পড়ছে স্নায়ুতন্ত্রে। অনেকক্ষেত্রে সার্জারিরও প্রয়োজন হচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, স্পাইনাল কডের সমস্যা থেকে যৌন অক্ষমতা দেখা দেয়।

smartphone5
যৌন মিলনে মেরুদণ্ডের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। মেরুদণ্ড দুর্বল হলে পুরুষের পক্ষে সঙ্গিনীকে খুশি করা অসম্ভব। ঘাড় গুঁজে দীর্ঘক্ষণ হোয়াটস অ্যাপ করলে মেরুদণ্ডের সমস্যা দেখা দিচ্ছে। সেই সমস্যা ছড়িয়ে পড়ছে যৌন জীবনে। মিলনের সময় অল্পক্ষণের মধ্যেই মেরুদণ্ডে যন্ত্রণা এবং যৌন অতৃপ্তি। সমীক্ষায় জানা গিয়েছে, পাশ্চাত্যে অনেক পুরুষই এইভাবে অক্ষম পুরুষ হিসেবে চিহ্নিত হয়েছেন। আজকাল নারীরাও যৌন মিলনে সক্রিয় ভূমিকা নেয়। ক্রমাগত স্মার্টফোন ব্যবহারের ফলে তারাও যৌন ক্ষমতা হারাচ্ছে। ফলে, ভেঙে যাচ্ছে একের পর এক সম্পর্ক।

(‌পাঠকদের বিশেষ অনুরোধে এই সংক্রান্ত আরও বিজ্ঞানভিত্তিক গবেষণার খবর থাকবে বেঙ্গল টাইমসে। চাইলে, আপনারাও এই জাতীয় গবেষণা ও অভিজ্ঞতার কথা লিখে পাঠাতে পারেন। ঠিকানা:‌ bengaltimes.in@gmail.com)‌

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 − 3 =

You might also like...

radio3

না বোঝা সেই মহালয়া

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk