Loading...
You are here:  Home  >  Uncategorized  >  Current Article

সেই গান ছিল টেনিদার জন্য!

By   /  November 21, 2016  /  No Comments

সুমিত চক্রবর্তী

যে কোনওদিন, যে কোনও জায়গায় একটি গান নিয়ে সমীক্ষা করতে পারেন। গানটি বেশ পরিচিত। ভারত আমার ভারতবর্ষ। স্বদেশ আমার স্বপ্ন গো।

প্রায় সবাই গানটি শুনেছেন। কিন্তু জিজ্ঞেস করুন, এটা কার গান ? কণ্ঠটা মান্না দে-র, এটা হয়ত অনেকেই বলতে পারবেন। কিন্তু কার লেখা ? কার সুর ?

অধিকাংশ ক্ষেত্রেই ভুলভাল উত্তর আসবে। কেউ বলবেন, দ্বিজেন্দ্রলাল রায় , কেউ বলবেন রবি ঠাকুর।

chinmoy roy

না, এই গানের সঙ্গে এই দুজন মোটেই যুক্ত নেই। গানটি শিবদাস বন্দ্যোপাধায়ের লেখা, অজয় দাসের সুর। পনেরোই আগস্ট মানেই বেজে উঠবে গানটা। স্বদেশ পর্যায়ের একেবারে সামনের সারিতেই থাকবে গানটা। অন্তত আড়াইশো স্কুলে এটা প্রার্থনা সঙ্গীত হিসেবে ব্যবহার হয়।  কিন্তু এই গানের ইতিহাস কজন জানেন ?

এই গানের সঙ্গে দেশাত্মবোধের কোনও সম্পর্কই ছিল না। নিছক একটি সিনেমার জন্যই লেখা হয়েছিল। সেই সিনেমায় একজন কমেডিয়ান প্যারোডি গাইবেন। সেই কমেডিয়ানের নাম চিন্ময় রায়। ছবির নাম চারমূর্তি।

যাঁরা ছবিটা দেখেছেন, তাঁদের নিশ্চয় দৃশ্যটা মনে পড়ছে। মাটিতে বসে হারমোনিয়াম বাজাচ্ছেন টেনিদা (চিন্ময়)। আর বসে আছেন তাঁর চ্যালারা। দৃশ্যায়ন দেখলে হয়ত হাসিই পাবে। কিন্তু বিশ্বাস করুন, গানটা লেখা হয়েছিল চিন্ময় রায়ের জন্যই। নায়কদের লিপে গান অনেক সময় হিট হয়। তাই বলে চিন্ময় রায়ের লিপে থাকা গান এভাবে অমরত্ব পেয়ে যাবে ? কে ভাবতে পেরেছিল?

জীবনের অনেকটা পথ পেরিয়ে এসেছেন সেই অভিনেতা।  সেই হাড় জিরজিরে ছোকরার  শরীরে এখন অনেকটাই মেদ। হবে নাই বা কেন ? দেখতে দেখতে অভিনয় জীবনের পঞ্চাশ বছর হয়ে গেল। টেনিদা বুড়ো হলে কি ভাল লাগে ? তাছাড়া, টেনিদা দের বয়স বাড়েও না। এখনও তাঁকে দেখলে অনেকে হেসে ওঠেন। টুকরো টুকরো একটা বা দুটো ডায়লগ- তাতেই যেন বাজিমাত। সংলাপগুলো এখনও দিব্যি গেঁথে আছে।

chinmoy roy

শুরুটা নাটক দিয়ে। যেমন তেমন দল নয়। ছিলেন নান্দীকার-এ। সিনেমাতেও শুরুটা তপন সিনহার হাত ধরে। তাররপরই সত্যজিৎ রায়। চারমূর্তি ছবির অনেকটা জুড়েই তিনি। ভীতু হলেও, হাসির খোরাক হলেও,  তাঁকেই নায়ক বলা যায়। আরও একটা ছবিতে তিনিই কেন্দ্রীয় চরিত্রে। ছবির নাম- ননীগোপালের বিয়ে।

বসন্ত বিলাপে এত তারকার ভিড়েও আলাদা করে নিজেকে চিনিয়ে দিযেছেন এই কমেডিয়ান। পাড়ার পুকুরের ধারে বসে সেই সংলাপ- ‘একবার বলো, উত্তম কুমার।’ সেই সংলাপটা তাঁর নিজেরই লেখা। আসলে, সেই ছবিতে সৌমিত্র, রবি ঘোষ, অনুপ কুমার। সেই তুলনায় চিন্ময় অনেকটাই কমজোরি। তার মুখে তেমন সংলাপও ছিল না। বাকিরা অনেকটাই গুরুত্ব পেয়েছিলেন।  নিজেই অনুযোগ জানালেন পরিচালককে। পরিচালক দীনেন গুপ্ত তাঁর আবদার রাখলেন। তবে একটা শর্তও দিলেন। বললেন, ‘বেশ তুমি নিজে একটা সিকোয়েন্স লেখো। যদি ভাল হয়, কালকেই শুটিং করব।’ চিন্ময় লিখে ফেললেন পুকুর পাড়ের সেই দৃশ্যটা। যেটার জন্য তাঁকে আলাদা করে মনে রাখাই যায়।

গায়ে যেন একটা স্ট্যাম্প পড়ে গিয়েছিল, চিন্ময় মানেই হাসি। হিরে মানিক সিনেমায় একটু অন্যরকম চরিত্র করতে গেলেন। সেখানে তিনি হিরে মানিককে মারছেন। এই দৃশ্যটা অনেকেরই ভাল লাগেনি। অনেকে সাফ জানিযে দিলেন, টেনিদাকে আমরা এত নিষ্ঠুর দেখতে চাই না। চিন্ময় নিজেও আঘাত পেলেন। ঠিক করলেন, আর কখনও নেগেটিভ চরিত্র করবেন না।

কখনও মনে পড়ে সত্যজিৎ রায়ের কথা, কখনও তপন সিনহার কথা। তারকাদের মধ্যে কখনও উত্তম কুমার, কখনও দিলীপ কুমার এসে যান। আর বৈজয়ন্তীমালার সেই ‘কোমরের ধাক্কা’! সেটাই বা ভুলবেন কেমন করে ! এমন টুকরো টুকরো অনেক স্মৃতিই ভিড় করে।

একটা আক্ষেপ প্রায়ই শোনা যায়, এখন আর হাসির অভিনেতাদের দেখাই যায় না। একেবারেই মানলেন না চিন্ময়, ‘কে বলল ? খরাজ বা কাঞ্চনের অভিনয় দেখেছেন ? ওরাও অনেক বড় জাতের অভিনেতা। কিন্তু ওদের ঠিকভাবে ব্যবহার করা হচ্ছে কই ? তেমন পরিচালক কই ?  ওদের হিরো করে ছবি বানানোর সাহস কেউ দেখাচ্ছে না কেন ?’ প্রশ্ন ছুঁড়ে দিলেন। বুঝিয়ে দিলেন, শুধু অতীতকে আঁকড়ে থাকা নয়, বর্তমানকে স্বীকৃতি দিতেও জানেন।

(এই লিঙ্কে ক্লিক করলেই পড়তে পারেন বেঙ্গল টাইমসের দীপাবলি সংখ্যা)

(এই লিঙ্কে ক্লিক করলেই পড়তে পারেন বেঙ্গল টাইমসের দীপাবলি সংখ্যা)

 

 

(বেঙ্গল টাইমস। দীপাবলি সংখ্যায় প্রকাশিত। এমন অনেক আকর্ষণীয় লেখা রয়েছে দীপাবলি সংখ্যায়। পড়ুন। কভার পেজের লিঙ্কে ক্লিক করেও পড়তে পারেন।)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen + ten =

You might also like...

chalo lets go

অঞ্জনের একটা ছবিই চোখ খুলে দিল

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk