Loading...
You are here:  Home  >  ওপেন ফোরাম  >  Current Article

হাওয়াই চটির আত্মকথা

By   /  September 27, 2015  /  No Comments

কখনও লন্ডনে, কখনও সিঙ্গাপুরে। কখনও সিঙ্গুরে, কখনও চমকাইতলায়। সে দাপিয়ে বেড়িয়েছে নিজের মতোই। কত ইতিহাসের, কত পালাবদলের নীরব সাক্ষী। তাকে নিয়েও হয়ত একদিন গবেষণা হবে। সেই হাওয়াই চটির আত্মকথা। লিখেছেন শোভন চন্দ

কিছু বছর আগের কথা। সদ্য কারখানা থেকে বেরিয়ে আমি তখন এক সুসজ্জিত শোরুমে। জায়গাটি সম্পর্কে স্বচ্ছ ধারণা ছিল না। কেউ বলত, এখানে জগজ্জননী থাকেন, কেউ বা বলে, বারবণিতাদের স্থান। তবে নাম ছিল ‘কালীঘাট’।

শহর জুড়ে তখন লাল পতাকার ছড়াছড়ি, কমরেডগণের ভিড়।আমি নিতান্তই চটি মাত্র, পণ্যের বাজারে অপেক্ষাকৃত নতুন, কোথায় কখন কীভাবে কার পায়ে স্থান পাবো এই ভেবে কোনওক্রমে আমি আমার কালাতিপাত করছিলাম।হঠাৎ একদিন শুনতে পেলুম রাজ্যজুড়ে পালাবদল ঘটেছে, সবুজ রং নাকি শহরের আকাশ ঢেকে ফেলেছে। চারিদিকে সবাই মহানন্দে নাচাগানা,মোচ্ছব করছে আর হ্যাঁ, একটি নাম চারদিক মুখরিত করছে-‘দিদি’।এভাবেই দিন কাটছিল আর আমি প্যাকেটের মধ্যে বন্দী থেকে পদসেবার স্বপ্ন দেখছিলাম।

choti5

হঠাৎ একদিন আমার শোরুমের সামনে বেশ কয়েকটা গাড়ি এসে থামল, নীল পাড় সাদা শাড়ি পরা এক ভদ্রমহিলা ও বেশ কয়েকজন সশস্ত্র ব্যক্তি গাড়ি থেকে বেরোলেন।আমি অবাক হয়ে দেখতে লাগলাম, কিন্তু একী! হঠাৎ দেখি দোকানের একজন আমাকে বের করে ওদের সামনে নিয়ে নিয়ে যাচ্ছে, আমি তো প্রাণের ভয়ে রামনাম জপছি।তারপর হঠাৎ দেখি আমাকে ওই ভদ্রমহিলার পায়ে পরানো হচ্ছে, ব্যাস…এখানেই জীবনের প্রথম পর্বের সমাপ্তি।

তারপর কী জানি জীবনে সব বদলে গেল।কিছুদিন পর একজনের মুখে শুনলাম আমাকে নাকি ‘দিদি’ কিনেছেন, আর কী আমি তো আনন্দে আত্মহারা।শহর থেকে দেশ-বিদেশ, রাজনীতি থেকে সমাজনীতি, শিল্প, অর্থনীতি সর্বত্রই শুরু হয়ে গেলো আমার অবাধ যাতায়াত। শুধু কি তাই, বিধানসভাতেও উঠেছে চটি বিতর্ক। এক তরুণ বিধায়ক তো বলে বসল, ‘মহারানির চটির রঙ নীল-সাদা। তাই সেই রঙে গোটা রাজ্যের রঙ নীল সাদা করা হচ্ছে।’ এমন কথা বলতে আছে! সে বেচারাকে বিধানসভা থেকেই বের করে দেওয়া হল। গণতন্ত্রের অসম্মান হয় হোক, তাই বলে চটির অবমাননা! স্পিকার মশাই শুনবেন কেন!

আমি অনেক দেশও ঘুরে ফেললাম। কখনো সিঙ্গাপুর কিংবা কখনও টেমসের তীরে…আমি তো প্লেনেও চড়লাম।কী আর বলবো আমাকে নিয়ে তো টিভি থেকে পত্রপত্রিকা সবাই মত্ত। আমি দেখতে কিন্তু তেমন সুন্দর নই, তবুও কি জানি আমার রূপে মুগ্ধ হয়ে ফিল্মের খোকাবাবুও তার লাল জুতো পরা ছেড়ে দিয়েছেন।জানো, আমার ক্ষমতাও খুব। এই তো সেদিন, শহীদ দিবসে ঘন্টা দু’য়েক শহীদদের গান, কথা অনেককিছুই হচ্ছিল। কারোর তেমন কোনও সাড়া ছিল না, যেই না আমি দিদির পায়ের সঙ্গে মঞ্চ ছুঁয়েছি অমনি কি উন্মাদনা, এত উত্তেজনা ও হাততালি যে শহিদরাও অস্তিস্ত্ব সংকটে পড়ে গিয়েছিলেন।
জানো তো হঠাৎ করে জীবনে কী হল ঠিকঠাক বুঝতেও পারলাম না, তবে হ্যাঁ এটা বুঝেছি এ আমাদের খানদানি ভাগ্য। আমাদের পিতামহ, প্রপিতামহও শুনেছিলাম খুব প্রভাবশালী জমিদার, রাজাদের পায়ে স্থান পেয়েছিলেন,আর আমিও এখন রানির পায়ে দেশ শাসনের স্বপ্ন দেখি।তবে এখন দিনকাল মোটেও ভালো যাচ্ছে না,ওই আপদ বন্যা,জলে আর ভালো লাগে না।স্বয়ং ‘স্বাস্থ্য প্রতিষ্ঠান’-এর পদযুগলে স্থান পেয়েও কেন জানি না, শরীর-স্বাস্থ্য নিয়ে খুব চিন্তায় আছি। ভাবছি মালকিনকে বলে কিছু একটা ব্যবস্থা নিই।

choti4
মনটাও ভালো নেই,সেদিন সন্ধ্যায় মনটা খুব খারাপ হয়ে গেছিল, আমার অন্যান্য বন্ধুরা বলেছিল ওদের নাকি অবস্থা খারাপ কেউ আজকাল বেশি কেনাকাটা করছে না,দোকানে ভিড় হয় না,ওদের মুখে শুনলাম মানুষজন কোথায় জানি একটা টাকাকড়ি রেখে আর ফেরত পায়নি। দেউলিয়া হয়ে গেছে। যাক্ গে,আমি দিব্যি আছি সুখে, উদ্বোধনে আর শিল্যান্যাসে।মাঝে মাঝে উনি বলে ওঠেন চাবকে দেবেন আমি অপেক্ষা করে থাকি। ভাবি কখন আমার সেই সৌভাগ্য হবে।জানো, আমি বহু দৃষ্টান্তমূলক ইতিহাসেরও সাক্ষী। আমি রবি ঠাকুর আর শেক্সপিয়রকেও আমি এক হতে দেখেছি।ওই তো কিছুদিন আগেও পদ্মাপারে গিয়েছিলাম ঘুরতে কি যেন বেশ মহল টহল করতে।আমারও খুব ইচ্ছে করে ছোট্ট ছোট্ট পায়ে চলতে চলতে ঠিক শিল্প আনবো।ধুর্ অনেক কাজের কথা হয়েছে এবার আমার একটা ইচ্ছের কথা বলি…জানো আমার সিনেমা করার খুব ইচ্ছে ছিল। এখন আমি ‘উন্নয়ন’ নামক এক সিনেমার মুখ্য চরিত্রে অভিনয় করছি।তবে ভাবছি শ্যুটিং কিছুদিন বন্ধ করবো।পুজো এল বলে,এখনতো খুঁটি পুজো,এই প্যান্ডেল থেকে ওই প্যান্ডেল – জয় মা দুগ্গা…জয় মা দুগ্গা…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × four =

You might also like...

chalo lets go

অঞ্জনের একটা ছবিই চোখ খুলে দিল

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk