Loading...
You are here:  Home  >  নিয়মিত বিভাগ  >  খোলা চিঠি  >  Current Article

হার কর জিতনে ওয়ালে কো বাজিগর ক্যাহতে হ্যা

By   /  November 5, 2015  /  No Comments

অয়ন দাস

প্রিয় কিং খান,
শুভ জন্মদিন ‘খান দাদা’ শাহরুখ খান।আমি আপনার খুব বড়ো ‘ফ্যান’,কলকাতার তো,তাই আপনার ‘বার্থ ডে’ তে আমাদের ‘জয়’ টা একটু বেশিই বইকি।
দিল্লিতে জন্মগ্রহণ করা মধ্যবিত্ত পরিবারের একটি ছেলে তথাকথিত কোনও ‘গডফাদার’ না থাকা সত্বেও ‘বলিউড’- এর ‘বাদশা’ হয়ে বলিউডকে শাসন করবেন তা ‘দুঃস্বপ্ন’-এও কেউ ভাবেনি হয়তো। কিন্তু আপনি ভাবতে পেরেছিলেন। তাই-ই হয়তো আপনি শাহরুখ খান, আর সেজন্যই আমি আপনার ‘ফ্যান’।
মাত্র ১৬ বছর বয়সে বাবা মারা যাবার পর সংসার খরচ চালানোর জন্য কাজ করা, কিংবা মাত্র কিছু টাকার সম্বল করে মুম্বাই চলে এসে টাকা শেষ হয়ে যেতে মেরিন ড্রাইভে দাঁড়িয়ে মুম্বাইকে ‘শাসন’ করার প্রতিজ্ঞাই হয়তো আজ আপনাকে পৃথিবীর অসংখ্য মানুষের ভালোবাসা দিয়েছে।

shahrukh5
১৯৮৯ তে জন্মাই তো নি, কিন্তু শুনেছি আপনার সম্প্রচারিত প্রথম টেলিভিশন শো ‘ফৌজি’তে অভিমন্যু রাইয়ের ভুমিকায় আপনি প্রথম থেকেই জনপ্রিয় হয়ে উঠেছিলেন।১৯৯১ তে আপনার জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ আপনার মা মারা যাবার পর মায়ের স্বপ্ন পূরণ করার জন্য সিনেমায় কাজ শুরু করা। তারপর ১৯৯২ তে ‘দিওয়ানা’ তে দ্বিতীয় ভাগে বাইকে চড়ে ‘কোই না কোই চাইয়ে’ তে আপনার ‘এন্ট্রি’ শুধু মুম্বইতে নয়, সমগ্র ভারতবর্ষকে ‘দিওয়ানা’ করে দিয়েছিল।আপনার পক্ষেই হয়তো একমাত্র সম্ভব যে ‘হিরো’ হবার স্বপ্ন নিয়ে এসে ‘ভিলেন’ চরিত্রে অভিনয় করতে পিছুপা হননি আর সেই ‘বাজিগর’ই আপনার জীবনের ‘বাজি’ হয়ে ওঠে।‘ডর’-এ তো ‘অবসেড লাভার’ হিসেবে আপনার ‘কি কি কি কিরণ’ এখনো জীবন্ত।

shahrukh4
তারপর তো আপনার সেই বিখ্যাত ‘পোজ’-এর শুরু। দু’পাশে দু’হাত ছড়িয়ে সারা ভারত এমনকি বিদেশেও আপনার ‘জাদু’ ছড়িয়ে দিলেন। সে ‘দিলওয়ালে দুলহনিয়া লে জায়েঙ্গে’ বা ‘কুছ কুছ হোতা হ্যা’ হোক। ভারতের অনেক মা-বাবার ছেলের নামকরণও হয়তো সহজ করে তুলেছিলেন আপনি-রাহুল বা রাজ।‘বীর-জারা’য় স্কোয়াড্রেন লিডার বীরপ্রতাপ সিং, ‘স্বদেশ’-এ মোহন ভার্গব, ‘কাল হো না হো’ তে আমান মাথুর, ‘চাক দে ইন্ডিয়া’য় কবীর খান বা ‘মাই নেম ইজ খান’-এ রিজওয়ান খান সবেতেই আপনি আপনার অভিনয় দক্ষতার ছাপ রেখেছেন।যদিও আপনার অভিনয় নিয়ে প্রচুর সমালোচনা হয়।যদিও আপনি ১৪টি ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড জিতেছেন(অনেকের মতে সেটা নাকি ‘টাকা’ দিয়ে)। কিন্তু আমাদের মতো ‘ফ্যান’দের কাছে সেটা সম্পূর্ণ অপ্রাসঙ্গিক।কারণ আমরা ‘অভিনেতা’ শাহরুখ খানের থেকে ‘মানুষ’ শাহরুখ খানের অনেক বড়ো ‘ফ্যান’, আপনার দায়বদ্ধতার ‘ফ্যান’।‘রা-ওয়ান’ অবশ্যই গল্পের দিক থেকে অত্যন্ত সাধারণ মানের সিনেমা। তা নিয়ে যথেষ্ট সমালোচনাও করেছেন অনেকে(যদিও তারাই ‘হলিউড’-এর গল্পের লেশ মাত্রহীন ভিএফএক্স সিনেমা দেখে লাফান।কিন্তু এই ‘রা-ওয়ান’ই ভারতীয় সিনেমাকে প্রযুক্তিগত দিক দিয়ে কয়েকশো ধাপ এগিয়ে দিয়েছে।হলিউডের তাবড় লোকেরাও তার প্রশংসা করেছেন।বিদেশে ভারতীয় সিনেমাকে জনপ্রিয় করার ক্ষেত্রে আপনার চেয়ে আর কার বেশি অবদান আছে! সে বুলগেরিয়া হোক বা তিউনিসিয়া হোক বা পেরু হোক তাদের সঙ্গে ভারতীয় সিনেমার পরিচয় হয়েছিল আপনারই হাত ধরে।স্বয়ং অমিতাভ বচ্চনও মুগ্ধ জার্মানিতে আপনার জনপ্রিয়তা দেখে। চূড়ান্ত ব্যস্ততা সত্ত্বেও নিজের পরিবারকে সময় দেওয়া বা কাজ করার ‘প্যাশন’,কাঁধে বহুবার অস্ত্রোপচার সত্ত্বেও সেই একইরকম ‘এনার্জি’,বাবা ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যাওয়ায় ক্যান্সারে আক্রান্ত শিশুদের সাহায্য করা,অনেক গ্রামের উন্নতির জন্য সেগুলিকে ‘অ্যাডপ্ট’ করা- এগুলির জন্যই আজ হয়তো আপনি ‘বাদশা’ হয়েও ‘কমন ম্যান’।
shahrukh2

আপনিই প্রথম ভারতীয় যিনি শিশু শিক্ষায় ‘চ্যারিটি’মূলক অবদানের জন্য ইউনেস্কোর ‘পিরামিড কোন মার্নি’ পুরস্কারের ভূষিত হয়েছেন।ফ্রান্সের সর্বোচ্চ ‘সিভিলিয়ান’ অ্যাওয়ার্ড পেয়েছেন, ইয়ালে ইউনিভার্সিটি ভাষণ দিয়েছেন, সম্প্রতি দ্বিতীয় ভারতীয় হিসেবে এডিনবরা ইউনিভার্সিটি সাম্মানিক ‘ডক্টরেট’ প্রদান করেছে আপনাকে। এগুলোকে সমালোচকরা ‘টাকা’ দিয়ে পাওয়া বলেনি এখনো, হয়তো তারা জানেই না এগুলি।
‘মানুষ’ হিসেবে আপনি সবসময়েই ‘বাদশা’ আর আমার মতো অনেক মানুষের আদর্শও বটে। ৫০ বছরেও আপনি জীবনরস, স্বতঃস্ফূর্ততায় ভরপুর।তবে কি জানেন আপনার শেষ কয়েকবছরের সিনেমাগুলো আপনার অভিনয় দক্ষতার সাথে ‘বেমানান’।আশা করি আপনি ভবিষ্যতে আপনার অভিনয়ের সর্বোচ্চ শিখরে পৌঁছেবেন যাতে আরো একটা ‘স্বদেশ’ বা একটা ‘চাক দে ইন্ডিয়া’ দেখার সুযোগ পাই। তবে আপনি তো ‘বাজিগর’, তাই এই আশায় আছি যে ১৫ নাম্বার ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড জিতে আপনি বলবেন, “কভি কভি কুছ জিতনে কে লিয়ে কুছ হারনা ভি পড়তা হ্যা, অর হার কর জিতনে ওয়ালে কো বাজিগর ক্যাহতে হ্যা”।
ইতি,
আপনার ‘রেইজ ফ্যান’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

six + seven =

You might also like...

amitabh2

কী ভেবেছিলেন, গুরুং খাদা পরিয়ে বরণ করবেন!‌

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk