Loading...
You are here:  Home  >  অন্যান্য  >  আন্তর্জাতিক  >  Current Article

হাসিনা, ওই ব্লগারদের দেখে মুজিবের কথা মনে পড়ে না ?

By   /  August 8, 2015  /  No Comments

ময়ূখ নস্কর
আগস্ট মাসটা যে যে কারণে স্মরণীয়, তার মধ্যে প্রধান হল ১৫ই আগস্ট। শুধু ভারতে নয়, পাকিস্তান এবং বাংলাদেশেও। এবং এই খ্যাতির পেছনে আনন্দের থেকে বিষাদের ভাগটাই বেশি। ১৪ এবং ১৫ আগস্ট ভারতীয় উপমহাদেশকে স্বাধীনতা দিয়েছিল ঠিকই, কিন্তু উপমহাদেশের তিনটি প্রধান দেশের বুকে রেখে গেছে অবিশ্বাস আর অসহিষ্ণুতার বীজ। দিনে দিন এসেই বীজ মহীরূহের আকার নিচ্ছে। অবিশ্বাস শুধু অন্য দেশের প্রতি নয়, নিজের দেশের মানুষের প্রতিও। অসহিষ্ণুতা সর্বক্ষেত্রে। যার সঙ্গে আমার মতের সামান্য অমিল হয়, সেই আমার শত্রু। সেই শয়তানের দালাল।
এই মানসিকতার মূলে আছে সেই বিষ, যা ১৯৪৬ এর ১৬ আগস্টের ডাইরেক্ট অ্যাকশন ডে থেকে উপমহাদেশকে ছারখার করে দিচ্ছে। সেই বিষের নাম ধর্ম। সেই বিষের প্রভাব কখনও ফুটে উঠেছে নোয়াখালিতে। কখনও কলকাতায়। কখনও পাঞ্জাবে। কখনও গুজরাটে। পাকিস্তানের কথা নাইবা বললাম। গোটা পশ্চিমী দুনিয়া যখন ধর্ম জিনিসটাকে বাজে কাগজের ঝুড়িতে ছুঁড়ে ফেলে এগিয়ে যাচ্ছে, তখন এই উপ মহাদেশ ধর্মের চোলাই গিলে ভিঙ্গি নাচন নাচছে।

hasina2
যদি ধর্মের নামে নিজের আত্মার উন্নতি ঘটাতো, তাহলেও একটা মানে থাকত। নিজের ধর্মের ভাল দিক গুলো নিয়ে মাথা ঘামালে হয়ত অন্য ধর্মের ভাল দিকগুলোও খুঁজে পেত। কিন্তু তা তো হওয়ার নয়। এই উপমহাদেশে ধর্মচর্চার মানে হল অন্যের পোঁদের গু খুঁজে বের করা। আর নিজের কুচুটেপনায়, হিংস্রতায় শান দেওয়া। তাই পাকিস্তানি জঙ্গি ধরা পড়ার পর বলে সে ভারতে হিন্দু মারতে এসেছিল। এসব কাজ করে সে মজা পায়। আর ভারতের এক রাজ্যপাল শবযাত্রার মধ্যে ‘সম্ভাব্য জঙ্গি’ খোঁজেন।
উপমহাদেশের তৃতীয় দেশটিও কালে কালে বড় দাদাদের যোগ্য ভাই হয়ে উঠছে। এবং আজকের এই লেখার মূল বিষয় হল সেই মহান দেশ। আমাদের বড় আদরের বাংলাদেশ। এমন একটি দেশ, যা ধর্মের ভিত্তিতে গড়ে ওঠেনি। জাতপাতের ভিত্তিতে গড়ে ওঠেনি। গড়ে উঠেছে ভাষার ভিত্তিতে। আহা, তাকে নিয়ে আমাদের মতো ধর্ম নিরপেক্ষদের কত আশা ছিল। কত স্বপ্ন ছিল। অন্যের দেশকে নিয়ে কিছু বলা হয়ত অশোভন। কিন্তু সেই ভালবাসার অধিকার থেকেই দু’কথা বতে ইচ্ছে করছে। ইদানীং শুধু ক্রিকেট খেলায় নয়, ব্লগারদের খুন করার খেলাতেও বাংলাদেশ জগৎজোড়া খ্যাতি লাভ করেছে। অভিজিৎ, ওয়াসিকুর, অনন্তবিজয়ের পর এই আগস্টেই খুন হলেন নিলয় নীল। বিরাট সাফল্য! অভিনন্দন বাংলাদেশ। অভিনন্দন সেইসব ভারতীয়দেরও, যাঁরা খোঁজার চেষ্টা করছেন নিহতদের মধ্যে কজন হিন্দু আর কজন মুসলমান (তাঁরা জানেন না, মুক্তমনাদের ব্লগে ইসলামের পাশাপাশি একইভাবে হিন্দুদেরও পিন্ডি চটকানো হয়)।

blogger6
ধর্ম নিরপেক্ষ মানুষদের হত্যা করার রীতি অবশ্য বাংলাদেশে নতুন নয়। এই তালিকার প্রথম নাম স্বয়ং বঙ্গবন্ধু মুজুবর রহমানের। বাংলাদেশকে ধর্মনিরপেক্ষ রাষ্ট্রে পরিণত করার স্বপ্ন দেখা মানুষটি সপরিবারে খুন হয়েছিলেন নিজের বাড়িতে। কী আশ্চর্য, সেই দিনটি ছিল ১৫ আগস্ট। সেই দিন ভ্রাতৃহত্যার রক্তে স্নান করে এই উপমহাদেশ স্বাধীন হয়েছিল। আগস্ট মাসের রক্ততৃষ্ণা বড়ই প্রবল। তাই এই মাসেই হিরোশিমা, নাগাসাকি, ডাইরেক্ট অ্যাকশন, বঙ্গবন্ধু হত্যা। আর চলতি বছরে নিলয় নীলের হত্যা। আর কী আশ্চর্য, সর্বশেষ এই হত্যাকান্ডের সময় বাংলাদেশের ক্ষমতায় আছেন কপালজোরে বেঁচে যাওয়া মুজিব কন্যা শেখ হাসিনা।
শুধু নিলয় নন, সব ক‘জন ব্লগারই খুন হয়েছেন হাসিনার রাজত্বে। এই খুনীদের দমন করার জন্য হাসিনার সরকার কী কী করছে, তা পশ্চিমবঙ্গে বসে বোঝা সম্ভব নয়। কিন্তু যেটুকু মনে হয়, পিতার আদর্শের চেয়েও ক্ষমতাই তাঁর কাছে বড় প্রিয়। তিনি, শেখ মুজিবের কন্যা, যদি সক্রিয় হতেন, তাহলে অবশ্যই এই হত্যালীলা বন্ধ হত। অন্তত মৌলবাদিরা এতটা বেপরোয়া হতে পারত না। আচ্ছা মাননীয়া শেখ হাসিনা, আপনিই বলুন, শেখ মুজিবের প্রকৃত উত্তরসূরী কারা ? আপনি নাকি এই অভিজিৎ, ওয়াসিকপর, নিলয়রা। আর মাত্র কয়েকদিন পরেই ১৫ আগস্ট, আপনার পিতার মৃত্যুদিন। এই ধর্মনিরপেক্ষ ব্লগারদের মৃত্যুদন্ড দেখে আপনার কি নিজের বাবার কথা মনে হয় না। উনিও তো ধর্মনিরপেক্ষতার জন্যই খুন হয়েছিলেন।
blogger4
নাকি আপনিও আরেকটি খালেদা জিয়া তৈরি হয়ে গেছেন। মার্কিন মুর্খরা যেমন তালিবানদের মধ্যে সফট তালিবান খোঁজে। আপনিও বোধহয় সেইরকম সফট খালেদা। আপনি মুজিব কন্যা ছিলেন বছর দশেক আগে। এখন কিছুতেই নন। শেখ মুজিব অনেক বড় মন নিয়ে রবীন্দ্রনাথের গানকে বাংলাদেশের জাতীয় সঙ্গীত করেছিলেন। সেই রবীন্দ্রনাথ বলেছেন, অন্যায় যে করে আর অন্যায় যে সহে, তব ঘৃণা তারে যেন তৃণসম দহে। আপনি অন্যায় সহ্য করছেন। আর আপনাকে সহ্য করছে বাংলাদেশের ধর্মনিরপেক্ষ মানুষরা। কারণ, এতকিছুর পরেও আপনি ছাড়া তাঁদের হাতে অন্য কোনও বিকল্প নেই। হাজার হোক, আপনি তো মুজিবেরই কন্যা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eight + 3 =

You might also like...

radio3

না বোঝা সেই মহালয়া

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk