Loading...
You are here:  Home  >  রাজনীতি  >  রাজ্য  >  Current Article

হিসেবে মিলছে তো আপনার?

By   /  October 6, 2015  /  No Comments

সুশোভন পাত্র

এই পরিবর্তন আপনি চাননি? আমরা চাইনি? রাজ্যের ৪৬% মানুষ চাননি? সুশীল সমাজ চায়নি? এই পরিবর্তনের জন্য কলকাতায় পোস্টার পড়েনি? বুদ্ধিজীবীরা রাস্তায় নেমে মিছিল করেননি? এই পরিবর্তনের জন্য জনপ্রিয় নায়িকা সানগ্লাস পরে, মিনারেল ওয়াটারের বোতল হাতে লালগড় দৌড়াননি? নন্দীগ্রামে আপাদমস্তক রাজনৈতিক ক্ষমতা দখলের চক্রান্ত রচিত হয়নি? সিঙ্গুর থেকে টাটাকে তাড়ানো হয়নি? এই পরিবর্তনের জন্য কিষানজি’রা মমতা বন্দ্যোপাধ্যায় কে মুখ্যমন্ত্রী দেখতে চাননি? স্টার আনন্দ হেলিকপ্টার চেপে তাঁর নির্বাচনী সফরের সঙ্গী হয়নি? সংবাদ মাধ্যমে একযোগে তাঁকে দিনের পর দিন গরীবের ‘মসিহা’ বানায়নি? তাঁর পরনের হাওয়াই চপ্পল থেকে শুরু করে গান-কবিতা-ছবি-তেল-মুড়ি-চপ, বোকা বাক্সের মাধ্যমে নিয়মিত আপনার ড্রইংরুমে সার্ভ করা হয়নি?
কী চেয়েছিলেন? কী পেয়েছেন? যা দেখেছেন, হিসেবে মিলছে তো আপনার?

vote8

৭০’র অন্ধকারে, সিদ্ধার্থ শঙ্কর রায়ের ভাবশিষ্যা হয়ে যার রাজনীতিতে আগমন, জাল সার্টিফিকেটে যার সংসদীয় গণতন্ত্রের যাত্রা শুরু, বিধানসভা ভাঙচুর আর সহ সাংসদ’র কলার ধরে যার রাজনৈতিক উত্থান, তিনি গুণ্ডা পুষবেন না? কি ভেবেছিলেন গণতন্ত্রের পাঁচ পা দেখবেন? অবাধে ভোটাধিকার পাব? বদলা নয় বদল হবে? কার্টুন আঁকবো? ইচ্ছেমত সারের দাম জিজ্ঞেস করবেন? সুদীপ্ত-সইফুদ্দিন-কৃষ্ণ প্রসাদরা বিরোধী ছাত্র রাজনীতি করবে? বরুণ বিশ্বাসেরা অন্যায়ের প্রতিবাদ করে প্রাণ নিয়ে বেঁচে থাকবেন? সিঙ্গুরে ৯৯৬ একরের অনিচ্ছুক কৃষকরা ছয় মাসেই তাঁদের জমি ফেরত পাবেন? নন্দীগ্রামে “পরিবেশ বান্ধব” শিল্প হবে? ভেলর-চেন্নাই’র মত স্বাস্থ্য পরিষেবা গড়ে উঠবে? পাহাড়ে, গুরুং অ্যান্ড গিরি কোম্পানি এক চিলতে গোর্খাল্যান্ড নিয়ে বিজয় মিছিল করবেন? জঙ্গলমহলে যৌথ বাহিনী তুলে চৈত্র সেলের বিশেষ ছাড় দেওয়া হবে? রাঢ় বাঙলা গ্রেটার ঝাড়খণ্ডে মিশে যাবে? দু-কিস্তির মহার্ঘ্য ভাতা মিটিয়ে সরকারী কর্মচারীদের বেতন কেন্দ্রীয় সরকারী কর্মচারী দের সাথে মিলে মিশে চমচম হয়ে বইবে? ব্যাগ নিয়ে বাজারে বেরোলে টপাস করে একটা চাকুরী এসে পড়বে? বছরে বছরে নিয়োগ হবে? এসএসসি টেটে স্বচ্ছতা আসবে? ঘরের জানলা দিয়ে হাজার কোটির বিনিয়োগ আলটপকা আপনার বিছানায় টপকে পড়বে? আলু আর পচবে না? ঘরে ফিরলে বৌ আর কষিয়ে ঝগড়া করবে না? অল্প বয়সে আপনার মাথার চুল পড়বে না? নাপিতের ক্ষুরের ধার আর অযথা কমবে না? গোয়ালের গরু কম দুধ দেবে না?

police3
যা ভেবেছিলেন পেয়েছেন তো? নির্বাচনী প্রতিশ্রুতির সাথে হিসেবে মিলছে তো আপনার?
পুলিশ, প্রশাসন, নির্বাচন কমিশন, লালবাজার, নবান্ন’র নাকের ডগায় একটা সামান্য পুরসভা ভোট। দীর্ঘদিন ধরেই বিরোধী’দের অভিযোগ ছিল, সংবাদ মাধ্যমে ব্যাপক প্রচার ছিল, গণতন্ত্র প্রিয় মানুষের প্রতিবাদ-প্রতিরোধের ডাকও ছিল। তবুও অবাধ ছাপ্পা-বুথ দখল-রিগিং-হুমকি-বহিরাগত-আগ্নেয়াস্ত্র- বুলেট-বোমা, কিছুই বাদ গেলো না। মাত্র পাঁচ ঘণ্টার ব্যবধানে আক্রান্ত হলেন সাত সংবাদ মাধ্যমের একুশ জন সাংবাদিক সহ অসংখ্য সাধারণ ভোটার ও বিরোধী কর্মী। কারও নাক ফাটল, কেউ মাথায় আঘাত পেয়ে মাটিতে লুটিয়ে পড়লেন, কেউ জ্ঞান হারালেন, কেউ বুকে লাথি খেলেন, কারও ক্যমেরা কেড়ে ভেঙ্গে গুঁড়িয়ে দেওয়া হল, মহিলা সাংবাদিক কে ধর্ষণের হুমকি পর্যন্ত দেওয়া হল। এমনকি প্রাণ গেলো একটা ২৮ বছরের পোলিং এজেন্টের। নির্বাচন কমিশন বেনজির ভাবে ভোট গণনা স্থগিত রাখতে বাধ্য হলেন।পরের দিন শাসকদের ধমক খেয়ে আবার জো-হুজুর হয়ে গেলেন। আর হ্যাঁ, এবং অবশ্যই পুলিশ আবারও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, স্রেফ দাঁত ক্যালালো।

দিস ইস হোয়াট কলড ডেমোক্রেসি ইন মমতা স্টাইল। অফ দা গুণ্ডা, বাই দা গুণ্ডা, ফর দা গুণ্ডা। এ লড়াই এখন নিছক আর রাজনৈতিক লড়াইয়ে সীমাবদ্ধ নেই, এ লড়াই গণতন্ত্র রক্ষার লড়াই, অধিকার রক্ষার লড়াই। এ লড়াই আপনারও, আমারও। লেখাটা আপনি আজ শব্দ সম্ভার আর বাক্য সমারোহ হিসেবে ইগনোর করতেই পারেন। কিন্তু একদিন এই জঙ্গলের রাজত্বে পাতে না হয় ভাতে মরবেন আপনিও। হিসাব একদিন আপনারও মিলবে না, বাকি কথা না হয় সেদিনই হবে…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − 6 =

You might also like...

radio3

না বোঝা সেই মহালয়া

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk