Loading...
You are here:  Home  >  কলকাতা  >  Current Article

‘‌মামলাপ্রেমী’‌ সুভাষ দত্তকে খোলা চিঠি

By   /  January 9, 2017  /  No Comments

ময়ূখ নস্কর

আপনার মুকুটে আরও একটি পালক যোগ হল। এর আগে কলকাতা বইমেলাকে ময়দান–‌ছাড়া করেছিলেন। এবার মোহনবাগানকে রবীন্দ্র সরোবর–‌ছাড়া করলেন। আপনার এই বিজয়ে আমরা যারপরনাই আনন্দিত। একইসঙ্গে আনন্দিত এই বাংলার পাখিরা। কারণ আপনার এই বিজয়ের ফলে তারা এখন থেকে প্রতি রাতে নাক ডাকি ঘুমাতে পারবে। তাদের ঘুমানোর সুবিধার্থেই তো আপনি মোহনবাগানকে বারাসতে ম্যাচ খেলতে বাধ্য করলেন।
গত রবিবার মোহনবাগান যখন বারাসতে ম্যাচ খেলছিল, তখন আমি গিয়েছিলাম রবীন্দ্র সরোবরে। দেখতে গিয়েছিলাম, সেখানকার পাখিরা কেমন নিশ্চিন্তে ঘুমাচ্ছে। দেখতে গিয়েছিলাম, সেখানকার পাখিদের নাক ডাকার শব্দ শোনা যায় কিনা।
গিয়ে দেখলাম, রবীন্দ্র সরোবরের দক্ষিণ দিকে লেক গার্ডেন্স এবং টালিগঞ্জ স্টেশন। ঢাকুরিয়া স্টেশনটিও খুব দূরে নয়। শিয়ালদা–‌বজবজ লাইনে ঘনঘন লোকাল ট্রেন ছুটছে। শুধু লোকাল ট্রেন নয়, এই লাইনে বড়বড় মালবাহী ট্রেনও যায়। তাদের যাতায়াতে থরথর করে কেঁপে ওঠে গোটা সরোবর। ট্রেনের দৃপ্ত হুইসল শোনা যায় মুদিয়ালি থেকে টালিগঞ্জ ফাঁড়ি পর্যন্ত। রবিবার সন্ধেবেলাও সেই হুইসলের আওয়াজ শোনা যাচ্ছিল।

subhas-dutta
রবীন্দ্র সরোবরের উত্তরে সাদার্ন অ্যাভিনিউ। কলকাতার অন্যতম ব্যস্ত রাস্তা। দিবারাত্র গাড়ির স্রোত। পূর্বে গড়িয়াহাট রোড। পশ্চিমে শ্যামাপ্রসাদ মুখার্জি রোড। রাত দুটো–‌আড়াইটের সময়ও এই রাস্তায় গাড়ির স্রোত বন্ধ হয় না। সন্ধে সাতটা–‌আটটার সময় তো কথাই নেই। গত রবিবার সন্ধ্যাতেও এই সব রাস্তা পারাপার করা যাচ্ছে না।

রবীন্দ্র সরোবরের মাথার উপর দিয়ে লেক গার্ডেন্স ফ্লাইওভার। গাছপালার মাথার উপর দিয়ে পাখিদের বাসা ছুঁয়ে গাড়ি ছোটে। রবিবারও ছুটেছে।
সৌন্দর্যায়নের জন্য গোটা লেকে অসংখ্য ত্রিফলা বাতি লাগানো হয়েছে। তাদের গায়ে নীল সাদা আলোর মালা লাগানো হয়েছে। সেই আলো সারারাত জ্বলে, রবিবারও জ্বলেছে। রবীন্দ্র সরোবরে একটা দ্বীপ আছে। সেই দ্বীপে একটা মসজিদ আছে। সেই মজদিনে দিনে পাঁচবার নামাজ পড়া হয়। লেক কালিবাড়িতে কাঁসরঘণ্টা বাজিয়ে পুজো হয়। রবিবারও হয়েছে।

রবীন্দ্র সরোবরের মধ্যেই নজরুল মঞ্চ। সেখানে বক্স বাজিয়ে নাচগান হয়। রবীন্দ্র সরোবরে একাধিক ক্লাব আছে। তাদের নানা অনুষ্ঠান লেগেই থাকে।

rabindra-sarobar
আপনার মতে দেড়ঘণ্টার ফুটবলর ম্যাচের জন্য পাখিরা ঘুমোতে পারবে না। তাহলে দুর্গাপুজোর সময় কী হয়, একবার ভেবে দেখুন। দেশপ্রিয় পার্ক, মুদিয়ালিসহ কত বড় বড় পুজো। চোখঝলসানো আলো বা মাইকের আওয়াজ কেমন হতে পারে?‌ তাহলে ট্রেনের আওয়াজ, গাড়ির আওয়াজ, হেডলাইটের আলো, রাস্তার আলো, নজরুল মঞ্চের গান, মসজিদের আজানে পাখিদের কী অবস্থা হয়, ভাবুন।

আপনার কাছে বিনীত আবেদন, ন্যূনতম সততা থাকলে আদালতে আবেদন করুন শিয়ালদা বজবজ শাখায় যেন ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়। সাদার্ন অ্যাভিনিউ, গড়িয়াহাট রোড, এস পি মুখার্জি রোড এবং লেক গার্ডেন্স ফ্লাইওভারে যেন সাইকেল ছাড়া কোনও গাড়ি চলাচল না করে। নজরুল মঞ্চে যেন কোনও অনুষ্ঠান না হয়। মসজিদে যেন আজান দেওয়া না হয়। লেক কালিবাড়িতে যেন কাঁসরঘণ্টা না বাজে। কারণ, এইসমস্ত আওয়াজ ও আলোতে পাখিদের ঘুমের অসুবিধে হতে পারে।

আর হ্যাঁ, পাখিরা তো শুধু রবীন্দ্র সরোবরে থাকে না। আপনার নিজের জেলা হাওড়ার সাঁতরাগাছিতে শীতকালে প্রচুর পাখি এসে হাজির হয়। ভিনদেশের পাখি। তাদেরও ঘুমের প্রয়োজন আছে। তাই আদালতের সাহায্য নিয়ে অন্তত শীতকালে সাঁতরাগাছি স্টেশন দিয়ে সমস্ত ট্রেন চলাচল বন্ধ রাখুন। তাতে পশ্চিমবঙ্গের সঙ্গে বাকি দেশের যোগাযোগ বিচ্ছিন্ন হলেও ক্ষতি নেই। পাখিদের ঘুমটাই আগে প্রয়োজন।

আর যদি এগুলো করতে পারেন, আমরা আপনার নামে জয়ধ্বনি দেব। আর যদি করতে না পারেন, মেনে নিন আপনি পাখিপ্রেমীও নন, পরিবেশপ্রেমীও নন। আসলে, আপনি প্রচারপ্রেমী। এবং মামলাপ্রেমী।।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four − three =

You might also like...

bandhabgarh3

বান্ধবগড়ে জঙ্গলের মধ্যে এক হোটেল

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk