Loading...
You are here:  Home  >  রাজনীতি  >  রাজ্য  >  Current Article

দোহাই, মানসকে ভুল বুঝবেন না

By   /  January 24, 2016  /  No Comments

রক্তিম মিত্র
বামেদের সঙ্গে কংগ্রেসের জোট কি হবে? রাজ্য রাজনীতিতে এটাই এখন সবথেকে বড় আলোচনা। বামেরা যে জোট চান, তা নিয়ে খুব একটা দ্বিধা-দ্বন্দ্ব নেই। এমনকি শরিকরাও খোলা মনে স্বাগত জানিয়েছেন জোটকে।
কিন্তু কী করবে কংগ্রেস ? রাজ্য কংগ্রেসের অধিকাংশ নেতাই চান, জোট হোক বামেদের সঙ্গে। কারণ, তাঁদের অনেকেই মনে করছেন বামেদের সঙ্গে আগে নানা ইস্যুতে লড়াই হলেও তাঁরা অন্তত বিরোধীর মর্যাদাটুকু পেয়েছিলেন। এবং এই জোট অনেকটা সম্মানজনক হতে পারে। তৃণমূলকে হারাতে এছাড়া কোনও উপায়ও নেই।
কারা বামেদের সঙ্গে জোট চান, আর কারা চান না, এই নিয়ে নানা রকম নাম ভেসে উঠছে। বামেদের সঙ্গে জোটের বিরোধী হিসেবে যাঁদের চিহ্নিত করা হচ্ছে, তাঁদের একেবারে সামনের সারিতেই রয়েছেন মানস ভুঁইয়া। অনেকেরই ধারণা, মানস বোধ হয় বামেদের সঙ্গে জোট চান না।

manas bhunia

প্রাক্তন প্রদেশ সভাপতি ঠিক কী চাইছেন, তা পরিষ্কার নয়। তবে বামেদের সঙ্গে জোট হলে কং নেতাদের মধ্যে সবথেকে বেশি যাঁর লাভ হতে পারে, তিনি মানস ভুঁইয়া। ১৯৯৬ ও ২০০১ এই দুবার সর্বশক্তি প্রয়োগ করে তাঁকে হারানো হয়েছিল সবং থেকে। এই দুবার বিপ্লবী বাংলা কংগ্রেসের প্রার্থী থাকলেও বকলমে পুরো লড়াইটাই করতে হয়েছে সিপিএম-কে। ২০০৬ এ মানস জিতেছেন। ২০১১ তে তৃণমূলের সঙ্গে জোট হলেও সেই অভিজ্ঞতা মোটেই সুখকর নয়। বিভিন্ন অঞ্চলে তৃণমূলের পাঁচজন স্থানীয় নেতা নির্দল হয়ে দাঁড়িয়ে পড়েছিলেন। মানস নিজেও একসময় জেতার আশা ছেড়ে দিয়েছিলেন।
শেষমেষ তিনি জিতেছিলেন। তৃণমূলের সঙ্গে সম্পর্ক প্রতিদিন তিক্ত থেকে তিক্ততর হয়েছে। সজনীকান্ত মহাবিদ্যালয়ে ছাত্র হত্যার পর তা একেবারে সংঘাতের চেহারা নিয়েছিল। এই অবস্থায় মানস তৃণমূলের সঙ্গে জোট চাইবেন ? বিশ্বাস হয় না। যদি তৃণমূলের সঙ্গে জোট হয়ও, তৃণমূল তাঁকে জেতানোর চেষ্টা করবে ? এটা বিশ্বাসযোগ্য ? স্বয়ং মানস ভুঁইয়া নিজে এটা বিশ্বাস করেন। আগের তৃণমূলের স্থানীয় নেতারা যে বোকামিটা করেছিলেন, এবার আর সেটাও করবেন না। এবার মানসকে হারাতে হয়ত সরাসরি সিপিএম-কেও ভোট দিতে পারেন।
কিন্তু বামেদের সঙ্গে জোট হলে অন্তত সেই আশঙ্কা নেই। বামেদের পুরো ভোটই পাবেন মানস, এটা সম্ভবত তিনি নিজেও বিশ্বাস করেন। সহজ অঙ্ক, বামেদের সঙ্গে কংগ্রেসের জোট হলে কংগ্রেসের পক্ষে সবথেকে নিরাপদ আসন হল সবং। অন্তত চল্লিশ হাজার ভোটে জিতবেন এই ডাক্তার নেতা। এই অঙ্কটা মানস নিজে বোঝেন না ?
আসলে, তিনি ভাল করেই জানেন, জোট করা বা না করার মালিক হলেন সোনিয়া গান্ধী ও রাহুল গান্ধী। পশ্চিমবঙ্গে কোন জেলায় কংগ্রেসের কী ফল হবে, এসব ভাবতে তাঁদের বয়েই গেছে। তৃণমূল কীভাবে কংগ্রেসকে ভাঙছে, এটা নিয়েও তাঁরা চিন্তিত নন। তাঁদের কাছে তৃণমূল মানে লোকসভায় ৩৪, রাজ্যসভায় ১২, মোট ৪৬ সাংসদ। এই সংখ্যাটা খুব গুরুত্বপূর্ণ। সর্বভারতীয় রাজনীতির কথা ভাবতে গেলে, বিজেপি-কে কোণঠাসা করতে গেলে, তৃণমূলকে প্রয়োজন। সোনিয়া-রাহুলরা তৃণমূলকে বিজেপি-র দিকে ঠেলে দেবেন না। অর্থাৎ, হাইকমান্ড যদি বলে তৃণমূলের সঙ্গে জোট করতে, তবে তাই মেনে নিতে হবে। অধীর চৌধুরিকেও মেনে নিতে হবে। সোমেন মিত্র, দীপা দাশমুন্সিকেও মেনে নিতে হবে। মেনে নিতে হবে মানস ভুঁইয়াকেও।
আজ যাঁরা বলছেন, সিপিএমের সঙ্গে জোট চাই, তাঁদেরই পনেরো দিন পর বলতে হবে সিপিএম হার্মাদের দল, তাদের কখনই ক্ষমতায় আনবেন না, তৃণমূল-কংগ্রেস জোটকে জয়ী করুন। অথবা, হয়ত একা লড়তে হবে। তখনও সিপিএমের বিরুদ্ধে আক্রমণ শানাতে হবে। অর্থাৎ, আজ যদি সার্টিফিকেট দিয়েও থাকেন, পনেরোদিন পর উল্টো কথাটাই বলতে হবে। মানসবাবু দূরদর্শী। এই বাস্তব ছবিটা বোঝেন। তাই তিনি আগ বাড়িয়ে সিপিএমের সঙ্গে জোটের সওয়াল করবেন না।

manas adhir

কারণ, আজ যদি তিনি সিপিএমের হয়ে সওয়াল করেন, তাঁকে সিপিএমের দালাল হিসেবে চিহ্নিত করা হবে। এটা নিশ্চয় তাঁর কাম্য হতে পারে না। সেক্ষেত্রে তৃণমূলের সঙ্গে জোট হলেও তাঁকে হারানোর জন্য তৃণমূল উঠেপড়ে লাগবে। তাই তাঁকে আপাতত নীরব থাকতে হচ্ছে।
বাম কর্মী-নেতারা ভাবছেন, মানস ভুঁইয়ার জন্যই বোধ হয় জোট হচ্ছে না। তাই তাঁকেই গালমন্দ করছেন। মানস কী চাইছেন, জানার উপায় নেই। তবে তাঁর কিছু বাধ্যবাধকতা আছে। সেটাও মাথায় রাখবেন। তাঁকে জোট-বিরোধী তকমা দেওয়ার আগে কয়েকবার ভাবুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 − 6 =

You might also like...

radio3

না বোঝা সেই মহালয়া

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk