Loading...
You are here:  Home  >  খেলা  >  Current Article

নীল সাদা জার্সিতে আবার ফিরে এসো, মেসি

By   /  June 27, 2016  /  No Comments

ময়ূখ নস্কর
প্রিয় মেসি,
রবীন্দ্রনাথের নাম শুনেছ কখনও তুমি? হয়তো শুনেছ। কারণ তোমার দেশে একটা সময় তিনি খুবই জনপ্রিয় ছিলেন। তোমার দেশের এক তরুণীর সঙ্গে তাঁর প্রীতির সম্পর্ক ছিল। কিন্তু রবীন্দ্রনাথের কবিতা বোধহয় তুমি পড়নি। আরে দূর! আমরা বাঙালিরাই আজকাল রবীন্দ্রনাথ পড়ি না, তুমি পড়বে কী করে। কিন্তু যদি পড়তে, যদি কখনও স্প্যানিশ অনুবাদে ‘কর্ণকুন্তীসংবাদ’ পড়তে, এই দুর্দিনে হয়তো মনে বল পেতে।
না মেসি, ধান ভানতে শিবের গাজন গাইছি না। কোপার ফাইনালে তোমাদের পরাজয় দেখার পর বারবার ওই কবিতাটার কথা মনে পড়ছে। কর্ণের কথা মনে পড়ছে। কর্ণ যুদ্ধে যায়, বীরের খ্যাতি পায়, কিন্তু জয়ী হতে পারে না। তাঁর রথের চাকা গ্রাস করার জন্য বিপুল ক্ষুধা নিয়ে অপেক্ষা করে থাকে সর্বনাশী পৃথিবী। চরম মুহূর্তে সে সব বিদ্যা বিস্মৃত হয়, তার দিব্যাস্ত্র বিফলে যায়, তার ফ্রি কিক বারের উপর দিয়ে উড়ে যায়, পেনাল্টি নষ্ট হয়, সহযোদ্ধাকে লাল কার্ড দেখানো হয়, মাটিতে উপবিষ্ট তার প্রতি ধেয়ে আসে শত্রুর বান। তার নতশীর মূর্তিকে
ঘিরে পাণ্ডবরা আস্ফালন করে, জার্মানি আস্ফালন করে, চিলি আস্ফালন করে, ব্রাজিল আস্ফালন করে, পর্তুগাল, ইংল্যান্ড উল্লাস করে।

messi7

কিন্তু মেসি, আমরা রবীন্দ্রনাথের দেশের লোক। মহাভারতের দেশের লোক। আমরা জানি সাফল্যই জীবনের চরম সত্য নয়। ব্যর্থতাতেই সব কিছু শেষ হয়ে যায় না। তাই আমাদের দেশে কর্ণকে নিয়ে কবিতা লেখা হয়। নকুল, সহদেব, ভীম, যুধিষ্ঠির, সাত্যকি, ধৃষ্টদ্যুম্নর মতো বিজয়ীদের নিয়ে বীরগাথা রচিত হয় না। রচিত হয়
অভিমন্যুকে নিয়ে, কর্ণকে নিয়ে।

প্রিয় মেসি, তোমার আগে, তোমার পরে অসংখ্য খেলোয়াড় বিশ্বকাপ জিতেছে, জিতবে। তাঁদের অধিকাংশকেই মানুষ বিস্মৃতির অতলে নিক্ষেপ করেছে। ১৯৫৪-র বিশ্বজয়ী জার্মান দলের কাউকে আমাদের মনে নেই, মনে আছে পুসকাসকে। ১৯৭৪ এর চ্যাম্পিয়ন দলে বেকেনবাওয়ারের সঙ্গে কারা কারা ছিল? মনে নেই। মনে আছে রানার্স দলে ছিল একজন ক্রুয়েফ। ২০১৪-র বিশ্বজয়ী দলকে, ২০১৬-র কোপা জয়ী দলকেও কেউ মনে রাখবে না। মনে রাখবে তোমাকে।
হ্যাঁ মেসি, ব্যর্থতাও মানুষকে অমরত্ব দেয়। মানুষকে সার্থক করে। যে বীর সব যুদ্ধে জয়ী তাকে নিয়ে জয়ধ্বনি করে, বীরপুজা করে। কিন্তু যে বীর পরাস্ত হয় তার জন্য মানুষ চোখের জল ফেলে। বীরের অশ্রুর সঙ্গে ভক্তের অশ্রু এক হয়ে যায়। এই অশ্রু মানুষের কাছে তাকে আরও আপন করে তোলে।
তোমার চিরপ্রতিদ্বন্ধী রোনাল্ডোর চোখেও জল আসে। সেও ব্যর্থতায় ক্ষতবিক্ষত হয়। কিন্তু সে তো শিল্পী কম, যোদ্ধা বেশি। তার বিজয়ের পথ গঠিত হয় শুধুমাত্র কামানের গোলা দিয়ে। তোমার মতো কবিতা দিয়ে নয়। হ্যাঁ মেসি কবিতা! তুমি একজন কবি। কবিরা যুদ্ধ করে না, সৃষ্টিও করে। তার যাত্রাপথে ছড়ানো থাকে মায়া। থাকে ছন্দ।
রোনাল্ডো শুধুই যোদ্ধা। তাই সে গোল করার পর প্রতিপক্ষের বক্ষ ভেদ করা রণহুংকার দেয়। আর তুমি কবি। তাই গোল করার পর সৃষ্টিসুখের উল্লাসে মৃদু হেসে ছুটে যাও। যেন কাশবনের মধ্যে অপুর দৌড়।

messi6
মেসি, প্রিয় মেসি। এই পৃথিবীতে এখনও যোদ্ধার থেকে কবির সম্মান বেশি। কবির বিদায়ে আজও আকাশ বিবর্ণ হয়ে যায়। যোদ্ধার জীবনে জয় আছে, পরাজয় আছে। কবির পরাজয় আছে। কিন্তু ব্যর্থতা নেই। কবির কিছুই বিফলে যায় না। তোমারও কিছুই বিফলে যায়নি। মারাদোনা একটা ভাঙাচোরা দল নিয়ে বিশ্বকাপ জিতেছিলেন। যদি ফাইনালে হেরে যেতেন, তাহলে কি তাঁর কৃতিত্ব খাটো হত? হত না।
বীরেরা পরাজিত হয়। কিন্তু হাল ছেড়ে দেয় না মেসি। কবিরা কখনও সৃষ্টি থামায় না। আমাদের কর্ণ তো জানত “আমি রব নিষ্ফলের হতাশের দলে।” তবু সে যুদ্ধে গেছিল। না হয় আবার হারবে। আবার যন্ত্রণায় কুঁকড়ে যাবে।
তোমার চোখের জলে, কত মানুষের চোখের জল মিশে যাবে। না হয় বেষ্ট, পুসকাস, ক্রুয়েফের পাশে তোমার নামও লেখা থাকবে।

messi5

ইতিহাস সাক্ষী মেসি, যে বীর সব প্রতিকূলতার বিরুদ্ধে, সব সীমাবদ্ধতার বিরুদ্ধে একা লড়ে, লড়েই যায়…
লড়ে, ব্যর্থ হয়, আবার লড়ে।। তাঁর যশোগাথা দীর্ঘ থেকে দীর্ঘতর হয়। হতে হতে একদিন বিজয়ীর গৌরবকেও ম্লান করে ফেলে।

দেশের জার্সিতে ফিরে এসো মেসি। ইতিহাস তোমার জন্য অপেক্ষা করে আছে, অমরত্ব তোমার জন্য অপেক্ষা করে আছে। দেশের জন্য শেষ পর্যন্ত না লড়লে সে অমরত্ব পূর্ণতা পাবে না। নীল সাদা জার্সিতে আবার মাঠে নামো।
ফুটবলের দোহাই মাঠে নামো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − 1 =

You might also like...

yeti abhijan

ইয়েতির চেয়ে ঢের ভাল ছিল মিশর রহস্য

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk