Loading...
You are here:  Home  >  কলকাতা  >  Current Article

সেদিন সমালোচকরা মোহনবাগানের কথা স্বীকার করবেন তো?

By   /  September 10, 2016  /  No Comments

রজত বোস

গান্ধীজীর ডাকে হাজার হাজার তরুণ যখন ইংরেজের শিক্ষা প্রতিস্থান ত্যাগ করেছিল, ইংরেজের চাকরি ছেড়ে দিয়েছিল, তখন অনেকে তীব্র ক্ষোভ প্রকাশ করেছিল। বলেছিল এটা পাগলামি। নেতাজি যখন ইংরেজের বিরুদ্ধে
সেনাবাহিনী গড়ার কথা বলেছিলেন, তখন অনেকে হেসেছিল। বলেছিল এটা হঠকারী সিদ্ধান্ত। কিন্তু এই পাগল, হঠকারী মানুষদের জন্যই একদিন দেশ স্বাধীন হল। তখন কিন্তু সমালোচকরা বলেনি, এই স্বাধীনতা আমরা ভোগ করব না।

মোহনবাগান ডার্বি না খেলার সিদ্ধান্ত নেওয়ায় আজ অনেকে সমালোচনা করছে, কিন্তু এই সিদ্ধান্তের ফল হতে পারে সুদূরপ্রসারী। সেদিন সমালোচকরা বলবেন তো, মোহনবাগানের জন্যই আজ এই সুফল আমরা ভোগ করছি?

এবার মরশুমের শুরুতেই কলকাতা লিগের জন্য জুনিয়র প্লেয়ারদের সই করিয়েছে। আগামী দিনে কলকাতার যে যে টিম আই-লিগে খেলবে তাদের সবার এই দৃষ্টান্ত অনুসরণ করা উচিত। কলকাতা লিগেও যদি জুনিয়ররা সুযোগ না পায় তাহলে পাবে কোথায়? এর ফলে অনেক নতুন খেলোয়াড় যেমন উঠে আসবে তেমনই ছোট দলের সঙ্গে বড় দলের ফারাক কমবে। প্রতিযোগিতা বাড়বে। হয়তো কোনও ছোট দল চ্যাম্পিয়ন হতেও পারে। ঘরোয়া ফুটবলে জোয়ার আসতে পারে। সেদিন সবাই বলবেন তো মোহনবাগানই পথ দেখিয়েছিল?

মোহনবাগানের দাবি মতো আই এফ এ তিন বড় ক্লাবকে বাড়তি অর্থ দিতে রাজি হয়েছে।মোহনবাগান প্রথমে বলেছিল, এই দাবি না মানলে বড় ম্যাচ খেলবে না। ইস্টবেঙ্গল আজ লম্বাচওড়া কথা বলছে। আই এফ এর থেকে টাকা নেওয়ার সময় বলবে তো, মোহনবাগানের জন্যই এই টাকা পেলাম?
mohun bagan2

মোহনবাগান এরপর প্রতিবাদ করল রেফারির সিদ্ধান্তের বিরুদ্ধে। এর সুফল ফলতে বাধ্য। এর পর উল্টোপাল্টা সিদ্ধান্ত নেওয়ার আগে রেফারিরা দুবার ভাববেন। আই এফ এর যদি হুঁশ ফিরে থাকে, তাহলে রেফারিদের ওপর কড়া নজর থাকবে। ময়দানে রেফারি ম্যানেজ করার প্রবণতা কমবে। রেফারিদের সম্বর্ধনা দেওয়ার রেওয়াজ বন্ধ হয়ে যেতে পারে। সেদিন সবাই বলবেন তো, মোহনবাগানের জন্যই এই দুনম্বরি কারবার বন্ধ হয়েছে?
এরপর মোহনবাগান দাবি করল, পূর্ত দপ্তরের ফিট সার্টিফিকেট ছাড়া কল্যাণীতে খেলবে না। তার ফলে অস্থায়ী গ্যালারি বানানো বন্ধ হল। বড়সড় দুর্ঘটনা এড়ানো গেল। মোহনবাগানের এই দাবির ফলে যদি সরকারের টনক নড়ে থাকে তাহলে, জেলার স্টেডিয়ামগুলিতে অন্তত ১৫ হাজার লোকের উপযোগী গ্যালারি তৈরি হবে। এবং নিয়মিত ভাবে সেখানে বড় দলগুলির
ম্যাচ হতে পারবে। তাতে এই রাজ্যের ক্রীড়া পরিকাঠামোর উন্নতি হবে। তখন সমালোচকরা বলবেন তো মোহনবাগানের জন্যই এসব হল?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × four =

You might also like...

radio3

না বোঝা সেই মহালয়া

Read More →
game of thrones season 7 episode 1 game of thrones season 7 watch online game of thrones season 7 live streaming game of thrones season 7 episode 1 voot voot apk uc news vidmate download flipkart flipkart flipkart apk cartoon hd cartoonhd cartoon hd apk cartoon hd download 9Apps 9Apps apk